• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

জমির ধান নষ্ট` করা ইটভাটা সরিয়ে নেওয়ার নির্দেশ, জরিমানা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২১ মে ২০১৯  

টাঙ্গাইলের মির্জাপুরের সেই এএনবি ২ ইটভাটা আগামী তিন মাসের মধ্যে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল সোমবার বিকেলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাইনুল হক এই নির্দেশ দেন। এ ছাড়া আবাসিক এলাকায় অনুমোদনহীন ইটভাটা স্থাপনের অপরাধে ভাটা মালিকের কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত।  

গত ৯ মে একটি জাতীয় দৈনিকে পত্রিকায় 'মির্জাপুরে ১৬ একর জমির ধান নষ্ট' শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

সংবাদটি প্রশাসনের নজরে আসলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মইনুল হকের নেতৃত্বে টাঙ্গাইল জেলা দুর্নীতি দমন কমিশন ও টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তরের একটি দল যৌথভাবে এ অভিযান চালায়।

এ সময় দুর্নীতি দমন কমিশন টাঙ্গাইল জেলার উপ-পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, কোর্ট পরিদর্শক মো. বুলু মিয়া, এসি মো. সিরাজুল হক, টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মেদ মুজাহিদুল ইসলাম, পরিদর্শক সজীব কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।  

মির্জাপুর উপজেলার বহুরিয়া ইউনিয়নের বহুরিয়া পূর্বপাড়া এলাকার এএনবি ২ ইটভাটার চিমনি থেকে বের হওয়া বিষাক্ত ধোঁয়ায় ভাটার আশপাশের প্রায় ১৬ একর জমির ধান নষ্ট হয়। এ ছাড়া ভাটাসংলগ্ন এলাকার বিভিন্ন প্রজাতির ফল গাছের ফল নষ্ট হয়ে ঝরে পড়ছে।

এ উপজেলার গোড়াই ইউনিয়নের সোহাগপাড়া গ্রামের আব্দুর রহিম ও তার আত্মীয় গাজীপুরের কড্ডা এলাকার রেজাউল করিম বহুরিয়া গ্রামের পূর্বপাড়ায় প্রায় ১০/১২ একর আবাদি জমি ওপর এএনবি ২ নামে একটি ইটভাটা স্থাপন করেন। ভাটার তিন দিকে বিপুল পরিমাণ আবাদি জমি ও একপাশ নদীঘেঁষা। ভাটার মালিক সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন ছাড়াই ইট তৈরি করে ব্যবসা করছেন বলে জানা গেছে।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মইনূল হক জানান, অনুমোদন ছাড়াই আবাসিক এলাকায় ইটভাটা স্থাপন করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে ইটভাটা সরিয়ে নেওয়ার নির্দেশ ও এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।