• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

নবম কাব ক্যাম্পুরী ভাঙল মিলনমেলা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

‘কাবিং করব, শান্তির বার্তা আনব’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে ১৯ জানুয়ারি শুরু হওয়া ৯ম জাতীয় কাব ক্যাম্পুরী মহাতাঁবুজলসা ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী কাব স্কাউটরা দলীয় ও নিজস্ব ধ্যানধারণায় চিত্তবিনোদনের জন্য তাদের উপস্থাপনা পরিবেশন করে।


কাব স্কাউটরা এসডিভি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট ভিলেজ)-এ অংশগ্রহণ করে এসডিজির ১৭টি গোল সম্পর্কে সাধারণ ধারণা পায়। পাশাপাশি কাব স্কাউটরা এই স্বপ্নে নিজ দেশের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি, স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ, জলবায়ু, দুর্যোগ ব্যবস্থাপনা, ডেঙ্গু, ম্যালেরিয়া, তথ্যপ্রযুক্তি ও মুক্তিযুদ্ধসহ গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে ধারণা লাভ করে। গ্রামীণ ঐতিহ্যের বায়স্কোপ, নাগরদোলা, পুতুল নাচ দেখে ও চড়ে নির্মল আনন্দ লাভ করে। বিকাল ৪টায় এসডিভির সমাপনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

গাজীপুরের কালিয়াকৈরে জাতীয় স্কাউট প্রশিক্ষণকেন্দ্রে গত ১৯ জানুয়ারি ৯ম জাতীয় কাব ক্যাম্পুরী শুরু হয়। কাব স্কাউটদের এই বৃহত্তম মিলনমেলায় সারাদেশ থেকে আসা ৮৮৮টি প্রতিষ্ঠানের ৫,৩২৮ জন কাব স্কাউট, ৮৮৮ জন কাব স্কাউট লিডার, ৫৪৩ জন কর্মকর্তা, ৫১৯ জন স্বেচ্ছাসেবক রোভার স্কাউট, ৭৯ জন সাপোর্ট স্টাফ, ডাক্তার, নার্স, পুলিশ, আনসার, বাবুর্চিসহ প্রায় ৯ হাজার অংশগ্রহণকারী এই ক্যাম্পুরীতে যোগ দেন। পুরো ক্যাম্প এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদের নেতৃত্বে তার নির্দেশনা ও পরামর্শ অনুসারে কয়েকটি টিম কাজ করে।

এসব অনুষ্ঠানে কাব স্কাউটদের উৎসাহ দিতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বিদ্যুৎ জালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, সাবেক মুখ্য সচিব ড. শাহ মোহাম্মদ ফরিদ, সাবেক প্রধান জাতীয় কমিশনার মুহ. ফজলুর রহমান, সাবেক মুখ্য সচিব মো. আবদুল করিম, সাবেক সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন প্রমুখ।