• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ক্যান্সাররোধে টিকা পাবে ৪৫ হাজার শিক্ষার্থী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩  

এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ু ক্যানসার রুখে দিন’ এ প্রতিপাদ্যে ঢাকার কেরানীগঞ্জের ৫১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মেয়ে শিক্ষার্থীদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান করা হবে। 

উপজেলার ১২টি ইউনিয়নের ৪৫ হাজার শিক্ষার্থীকে টিকাদানের লক্ষ্যমাত্রা রয়েছে। আগামী ১৮ কার্যদিবস পর্যন্ত এ টিকাদান কর্মসূচি চলবে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। গত শনিবার (১৪ অক্টোবর) থেকে এ টিকাদান কর্মসূচি শুরু হয়। সরেজমিনে কেরানীগঞ্জের কয়েকটি বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের শ্রেণিকক্ষে মেয়েশিক্ষার্থীরা টিকা নেওয়ার জন্যে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে আছেন। কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যকর্মীরা ওইসব শিক্ষার্থীদের টিকাদান করছেন। 

কেরানীগঞ্জের কলিন্দী ইউনিয়নের চড়াইল নুরুল হক উচ্চ বিদ্যালয়ে টিকা নিতে এসেছেন ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী জান্নাত আক্তার। তার মা তানিয়া বেগম বলেন, জরায়ু ক্যানসার প্রতিরোধে টিকাদান কর্মসূচিটি প্রশংসাযোগ্য। আমরা এ টিকা পাইনি। তবে আমাদের মেয়েরা এ টিকাটি বিনামূল্যে পাচ্ছে। এতে আমরা খুশি। স্বাস্থ্যকর্মীরা আন্তরিকভাবে টিকাদান করছেন। তিনি আরও বলেন, এ টিকার মাধ্যমে কিশোরীরা অনেক উপকৃত হবে। তারা প্রাণঘাতী ক্যান্সার রোগ থেকে রক্ষা পাবে। এ উদ্যোগকে সাধুবাদ জানাই। 

টিকাদানকালে কথা হয় কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী পারুল আক্তারের সঙ্গে। তিনি বলেন, কেরানীগঞ্জে গত শনিবার থেকে এইচপিভি টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত শিক্ষার্থীদের টিকাদান করছি। মঙ্গলবার পর্যন্ত চড়াইল নুরুল হক উচ্চ বিদ্যালয়ের প্রায় সাত শতাধিক কিশোরীকে টিকা দেওয়া হয়েছে। 

এইচপিভি টিকাদান কর্মসূচির বিষয়ে জানতে চাইলে কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসান সংবাদ সারাবেলাকে বলেন, এ কর্মসূচির আওতায় ১০ থেকে ১৪ বছর বয়সী; অর্থাৎ পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত মেয়েশিক্ষার্থীরা বিনা মূল্যে এক ডোজ করে টিকা পাবে। আগামী ১৮ কার্যদিবস পর্যন্ত কেরানীগঞ্জের ১২টি ইউনিয়নের ৫১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে টিকাদান কার্যক্রম চলবে। এছাড়া সকাল আটটা থেকে দুপুর দুইটা পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও এ টিকা দেওয়া হচ্ছে। উপজেলায় ৪৫ হাজার শিক্ষার্থীকে টিকাদানের লক্ষ্যমাত্রা রয়েছে। গত চার দিনে কেরানীগঞ্জের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে। 

তিনি আরও বলেন, যাদের ডিজিটাল জন্মনিবন্ধন রয়েছে শুধু তারা টিকা পাবেন। এছাড়া ১০ থেকে ১৪ বছর বয়সী যারা শিক্ষার্থী নন তারাও ডিজিটাল জন্মনিবন্ধনের মাধ্যমে এ টিকা নিতে পারবেন।