• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

হাই স্পিড ট্রেনে ঢাকা-কক্সবাজার, কাজ চলছে পুরোদমে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৫ মে ২০১৯  

বাংলাদেশের জনপ্রিয় পর্যটন শহর কক্সবাজারকে রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করতে কাজ করছে সরকার। আগামী ২০২৩ সাল নাগাদ কক্সবাজার যাওয়া যাবে ট্রেনে করে। 

জানা গেছে, ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে সরাসরি কক্সবাজার পর্যন্ত হাই স্পিড ট্রেন সার্ভিস সংযুক্ত করা হবে। এতে ঢাকা-চট্টগ্রাম মাত্র এক ঘণ্টায় আসা যাওয়া করা যাবে বলে জানিয়েছেন রেলমন্ত্রনালয় মন্ত্রণালয়।

চট্টগ্রাম (দোহাজারী)-কক্সবাজার রেললাইন নির্মাণ কাজ পুরোদমে চলছে। ২০২৩ সাল পর্যন্ত এ প্রকল্পের কাজ শেষ করার কথা থাকলেও, কাজের অগ্রগতি দেখে মনে হচ্ছে তার আগেই কাজ সম্পূর্ণ হবে।

এরইমধ্যে ভূমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হয়েছে। কারণ জমির মালিককে তিনগুণ টাকা দিয়ে ভূমি অধিগ্রহণ করা হয়েছে। মানুষজন বরং রেললাইন নির্মাণে সহযোগিতা করছে। বর্ষার সময়েও যাতে কাজ বন্ধ না হয়, সেই ব্যবস্থাও করা হয়েছে। কোনো রকম প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে, তাহলে এ প্রকল্পের কাজ শেষ না হওয়া পর্যন্ত চলতে থাকবে।

প্রকল্পের কার্যাদেশ পর্যালোচনায় দেখা যায়, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত মিটার গেজ রেলপথ থাকলেও নতুন প্রকল্পের মাধ্যমে ডুয়াল গেজে রূপান্তর করা হবে। পাশাপাশি ফৌজদারহাট থেকে একটি কার্ভ বা কর্ডলাইন নিয়ে ষোলশহর রেলস্টেশনে যুক্ত করা হবে।

এদিকে এ প্রকল্পের জন্য আরো ৪০ কোটি ডলার সহায়তা দিয়েছে দাতা সংস্থা এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। বৃহস্পতিবার রাজধানীতে বাংলাদেশ ও এডিবির পক্ষ থেকে এ বিষয়ে চুক্তি সই হয়। চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ ও এডিবি'র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ সই করেন।

এটি কক্সবাজার রেলওয়ে প্রকল্পের এডিবির দেড়শো কোটি ডলার সহায়তার দ্বিতীয় অংশ। ১০২ কিলোমিটার রেলপথ অবকাঠামোর যে পরিমাণ ব্যয় হচ্ছে তার প্রায় ২৭ শতাংশই ঋণ হিসেবে যোগান দিচ্ছে সংস্থাটি।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশের রেলখাতের বিকাশে এডিবি সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রকল্পটি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার অধীনে একটি অগ্রাধিকার বিনিয়োগ।

এই রেলপথ নির্মিত হলে তা দেশের বাণিজ্য, বিনিয়োগ ও পর্যটন উন্নয়নকে আরো একধাপ এগিয়ে নিবে বলে আশা করা হচ্ছে।