• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

হবিগঞ্জে টানা বৃষ্টিতে জনদুর্ভোগ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ জুন ২০১৯  

হবিগঞ্জে শুক্রবার সকাল থেকে টানা বৃষ্টিতে শহরের প্রধান সড়কসহ অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে বাসা-বাড়িতে পানি উঠায় চরম দুভোর্গে পড়েছেন মানুষ।  

শহরের শায়েস্তানগর হকার্স মার্কেট, শ্যামলী এলাকা, পুরানমুন্সেফী, গরুর বাজার, অনন্তপুর, পানি উন্নয়ন বোর্ড সড়ক, শায়েস্তানগর আবাসিক এলাকা, ঘাটিয়া বাজার ও সার্কিট হাউজ মোড় এলাকার প্রতিটি মোড়ে পানি জমেছে। অনেক বাসা বাড়িতেও পানি ঢুকতে দেখা গেছে। আর এতে হাজার হাজার টাকা মূল্যবান আসবাবপত্র ভিজে যাচ্ছে। এছাড়া পানির কারণে রান্নার কাজও ব্যাহত হচ্ছে।

শায়েস্তানগরের ব্যবসায়ী সালমান আহমেদ জানান, সকাল থেকে টানা বৃষ্টির ফলে শহরের প্রধান সড়কের হকার্স মার্কেটের সামনে হাটু পানি জমে আছে। কয়েক ঘণ্টা বৃষ্টি হলেই পানি জমে দুর্ভোগ হয়। এছাড়া ব্যবসা বাণিজ্যে স্থবিরতা দেখা দেয়। দ্রুত পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থার দাবি কার্যকর হচ্ছে না।

শিক্ষার্থী তারেক হাসান জানান, শহরের জলাবদ্ধতা নিত্যদিনের সঙ্গী। পুরাতন খোয়াই নদী দখলমুক্ত ও পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা হলে জলাবদ্ধতা দূর হবে। তাই দ্রুত পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাজে দাবি জানাই।  

গৃহবধু তাসলিমা আক্তার জানান, জলবাদ্ধতার কারণে বাসা বাড়িতে পানি প্রবেশ করছে। ফলে ছোট বাচ্চারা বাসা থেকে বের হতে পারছে না। একই সঙ্গে রান্না করতে অসুবিধা হচ্ছে। বাসায় পানি প্রবেশের কারণে অনেক মালামাল নষ্ট হচ্ছে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম জানান, পৌর কর্তৃপক্ষ ও পানি উন্নয়ন বোর্ডের সমন্বয়ে জলাবদ্ধতা নিরসনে একটি মাস্টার প্লেন নিতে যাচ্ছি। পর্যাপ্ত পরিমাণ অর্থ পেলে দ্রুত সমস্যার সমাধান হবে।

হবিগঞ্জ পৌরসভার নবনির্বাচিত মেয়র মিজানুর রহমান মিজান জানান, সবেমাত্র মেয়র নির্বাচিত হয়েছি। এখনো দায়িত্ব নেইনি। তবে শহরের জলাবদ্ধতা নিরসন বড় চ্যালেঞ্জ। এটি করতে পৌর এলাকার নাগরিকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে একটি মাস্টার প্লেন তৈরি করা হবে। এ প্লেন অনুযায়ী কাজ করে জলাবদ্ধতা থেকে শহরবাসীকে রক্ষা করা হবে।