• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বুধবার থেকে ঢাকার ১২ থানার ভোটার তালিকা হালনাগাদ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২ জুলাই ২০১৯  

সারাদেশে ভোটার তালিকা হালনাগাদের প্রথম ধাপের তথ্য সংগ্রহ শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (৩ জুলাই) শুরু হবে দ্বিতীয় ধাপের তথ্য সংগ্রহ।

দ্বিতীয় ধাপে ঢাকা মহানগরীর ১২ থানার ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। এ তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে ২৩ জুলাই পর্যন্ত। রমনা, মতিঝিল, পল্লবী, মিরপুর, তেজগাঁও, ধানমন্ডি, ক্যান্টনমেন্ট, মোহাম্মদপুর, গুলশান, লালবাগ, উত্তরা ও বসুন্ধরা এলাকায় দ্বিতীয় ধাপে তথ্য সংগ্রহ করা হবে।

এ বিষয়ে ইসির এক নথিতে বলা হয়েছে, ‘ঢাকা মহানগরীর ১২ থানায় নির্বাচন অফিসের আওতাধীন ভোটার তালিকা হালনাগাদের জন্য ৪৩২ সুপারভাইজার নিয়োগ দেয়া হয়েছে। ৩-২৩ জুলাই তথ্য সংগ্রহকারীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। মৃত ভোটারদের নাম বর্তমান তালিকা থেকে বাদ দেয়ার জন্যও প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবেন তারা।’

ইসির কর্মকর্তারা জানান, এর আগে হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছিলেন, ভোটার তালিকায় নিবন্ধনের জন্য তাদের তথ্য সংগ্রহ করা হবে।

এবার ভোটার তালিকা হালনাগাদে যাদের বয়স ২০০১ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০২ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০৩ সালের ১ জানুয়ারি বা তার আগে এবং যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগের – তাদের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

ঢাকা মহানগরীর ভোটার হতে চাওয়াকেও কিছু তথ্য প্রদান করতে হয়। এরমধ্যে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ, সিটি কর্পোরেশনের কাউন্সিলরের দেয়া নাগরিকত্ব সনদ, জেএসসি, এসএসসি/সমমান পরীক্ষায় পাসের সনদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বাড়ি ভাড়া/ হোল্ডিং ট্যাক্স পরিশোধের রসিদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

ঢাকা মহানগরীর যাদের তথ্য সংগ্রহ করা হবে, তাদেরকে নির্ধারিত দিনে সংশ্লিষ্ট রেজিস্ট্রেশন কেন্দ্রে গিয়ে ছবি তুলে ও আঙ্গুলের ছাপ দিয়ে অবশ্যই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এর আগে প্রথম ধাপে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত তথ্য সংগ্রহ করে নির্বাচন কমিশন। ইসির নির্দেশনা রয়েছে তথ্য হালনাগাদের সময় যাতে কোনোভাবে রোহিঙ্গা ও অবাঞ্চিত ব্যক্তির তথ্য সংগ্রহ করা না হয়।