• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ডলার কারসাজির দায়ে ১০ ব্যাংকের ট্রেজারিপ্রধানকে জরিমানা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২ অক্টোবর ২০২৩  

আমদানিকারকের জন্য বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দরে ডলার বিক্রির দায়ে বেসরকারি খাতের ১০ ব্যাংকের  বিভাগের প্রধানকে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক।

এসব ব্যাংকের প্রত্যেক ট্রেজারি বিভাগের প্রধানকে এক লাখ টাকা করে জরিমানা গুনতে হচ্ছে। ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী তাঁদের এ জরিমানা কার্যকর করা হয়েছে। আজ রোববার কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।  সূত্র জানায়, বেশি দামে ডলার বিক্রি করার অভিযোগে বেসরকারি খাতের ১০ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত সেপ্টেম্বরে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। পরে অভিযোগ প্রমাণিত হওয়ায় এসব ব্যাংকের ট্রেজারিপ্রধানকে জরিমানার প্রক্রিয়া শুরু করে। ব্যাংকগুলোর উপব্যবস্থাপনা পরিচালক পদমর্যাদার কর্মকর্তা ও ট্রেজারি বিভাগের প্রধানেরা এ জরিমানা পরিশোধ করবেন। 

এ বিষয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ডলার বেচাকেনায় কারসাজির সঙ্গে জড়িত ১০ ব্যাংকের মধ্যে প্রচলিত ধারার সাতটি ও ইসলামি ধারার তিনটি ব্যাংক রয়েছে। এর মধ্যে রয়েছে—মার্কেন্টাইল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মধুমতি ব্যাংক, এক্সিম ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক। 

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক আজকের পত্রিকাকে বলেন, ‘বেশি দামে ডলার বিক্রির দায় এসব ব্যাংকের ট্রেজারিপ্রধান এড়াতে পারেন না। এ বিষয়ে ব্যাংকগুলোর কাছে পাঠানো চিঠিতে তা জানিয়ে দেওয়া হয়েছে। ডলার কারসাজিতে অভিযুক্তদের কী শাস্তি হবে ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারায় তা উল্লেখ আছে।’  ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী, এ অপরাধে কমপক্ষে ২০ হাজার টাকা এবং সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানা করা যেতে পারে। যদি আইনের একই ধারার লঙ্ঘন একাধিকবার করা হয়ে থাকে, তাহলে প্রথম দিনের পর প্রতিদিনের জন্য অতিরিক্ত এক হাজার টাকা জরিমানা আরোপ করা যায়।