• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বিশ্বে মোজা নিয়ে সব মজার তথ্য!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

জুতার সঙ্গে মোজা যেমন পড়া হয়, তেমনি শীতের সঙ্গেও মোজার ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। পা গরম রাখতে মোজার জুড়ি নেই। আবার মোজা বিভিন্ন সময়ের প্রতীকী চিহ্নও। তবে মোজা সম্পর্কে বেশ কিছু মজার তথ্যও আছে। যা বিশ্বের বিভিন্ন দেশে ঘটেছে। চলুন তবে জেনে নেয়া যাক সেই তথ্যগুলো-  

শিশু সৈন্যদের স্মরণে
জার্মানি এবং ইউরোপের বিভিন্ন দেশে ৬ হাজার মোজা বোনা হয়েছে, যার আনুমানিক মূল্য ষাট হাজার ইউরো। শিশু সেনা বন্ধের প্রতীক হিসেবে এই অর্থ প্রদান করা হবে শিশুসেনা বিরোধী একটি সংগঠনকে। প্রথম বিশ্বযুদ্ধে যে সব শিশু সৈন্য অংশ নেয়, তাদের কথা স্মরণেই এই সাহায্য।

ময়লা মোজার গন্ধ
একটি গবেষণার ফলাফলে জানা গেছে, ম্যালেরিয়ার জীবাণুবাহী মশা মানুষের শরীরের গন্ধে আকৃষ্ট হয়েই কামড় বসায়। বিজ্ঞানীরা তা কাজে লাগিয়েই মশা নিধনের যন্ত্র বের করেছেন, যাতে মোজার গন্ধে আকৃষ্ট হয়ে ওই যন্ত্রে পা দিলেই মশা যায় মরে। এই গবেষক দলের প্রধান কেনিয়ার বিজ্ঞানী ফ্রেদ্রোস ওকুমু। এই গবেষণায় অর্থ সাহায্য দিয়েছে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

মোজার প্রদর্শনী
জার্মানির ব্রেমেন শহরে মোজা বিষয়ক একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। যেখানে একজন মানুষ তার জীবনে কতগুলো মোজা ব্যবহার করেন, তার একটা হিসেব দেয়া হয়েছে। তবে বলা বহুল্য, এই তথ্য জার্মানির মতো শুধু শীতপ্রধান দেশের ক্ষেত্রেই প্রযোজ্য।

নীল রং-এর মোজা
জার্মানদের বিয়েতে ঐতিহ্যের অংশ হিসেবে কনেকে একটা নতুন জিনিস, একটা পুরনো, একটা কাছের মানুষদের কাছ থেকে ধার করা এবং একটা নীল রং-এর জিনিস পরতে হয়। একে সৌভাগ্যের প্রতীক বলেই মনে করা হয়। আদতে এই ঐতিহ্যের শুরু অ্যামেরিকায় হলেও, এখন সারা ইউরোপেই তা ছড়িয়ে গেছে।

নারীদের ফ্যাশন মোজা
মোজা শুধু শীত নিবারণের জন্য নয়, পায়ের সৌন্দর্য্য চর্চায়ও লম্বা মোজা ব্যবহার করা হয়। তবে একথা ঠিক যে, এসব মোজা সাধারণত শীতপ্রধান দেশের নারীরাই বেশি পরে থাকেন। এ ধরণের মোজা পায়ের সৌন্দর্য্য অনেকখানি বাড়িয়ে দেয়, অর্থাৎ পা দুটোর ত্বক অনেক বেশি মসৃণ, চকচকে এবং আকর্ষণীয় লাগে। তাছাড়া মোজা শীত থেকে খানিকটা হলেও যে রক্ষা করে।  

মোজা নিয়ে গবেষণা
বোরিস গ্রুনভাল্ডের নামের এক ব্যক্তি জার্মানির ম্যুন্সটার বিশ্ববিদ্যালয় থেকে গ্রাফিক ডিজাইনের ওপর ডিপ্লোমা করেছেন। তার থিসিস বা গবেষণা-কর্মে এক জোড়া মোজার একটি প্রায়ই খুঁজে পাওয়া যায় না কেন-এই মজার বিষয়টিও স্থান পেয়েছে।

দুর্গন্ধহীন মোজা
বার্লিনের এক প্রকার মোজা পাওয়া যায় যার শতকরা ১ ভাগ বিশুদ্ধ রূপা। আর সেই মোজা পায়ে দিলে দুর্গন্ধ তো হবেই না, বরং এ মোজা পরে ৯০ মিনিট ফুটবল খেলার পরও মোজা থেকে কোনো গন্ধ বের হবে না।