• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

হারতে হারতে জয়ী হওয়া মানুষ তারা!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৯  

‘লাইফ ইজ নট এ বেড অব রোজেজ’ এই ফ্রেজটি নিশ্চয়ই সবার খুব পরিচিত। তবে অনেকেই হয়তো এর মর্মার্থ জীবনের সঙ্গে মিলিয়ে দেখেননি। সত্যিকার অর্থেই জীবন কোনো সাজানো ফুলের বিছানা নয়।  

জীবনে সফল হতে হলে এর পেছনে রয়েছে অনেক বাধা আর হেরে যাওয়ার গল্প। যেগুলো জীবনকে পূর্ণ করে। আপনার জীবনে কোনো হেরে যাবার গল্প নেই, তাহলে আপনার সফলতারও নিশ্চয় গল্প নেই। আমরা পৃথিবীর অনেক সফল ব্যক্তিকে জীবনের আদর্শ হিসেবে মানি। কিন্তু জানেনকি তাদের সফলতা এনে দিয়েছে তাদের জীবনের হারগুলো। তেমনই কয়েকজনের গল্প জানুন আজ। নিজের হতাশাকে কাটিয়ে নিজের হার থেকে পাওয়া শিক্ষা কাজে লাগান। সফলতা আপনাকে ধরা দেবেই।  

মার্ক জুকারবার্গ

 

মার্ক জুকারবার্গ

মার্ক জুকারবার্গ

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ হার্ভার্ডের ১২ বছর আগে একজন ড্রপ আউট হওয়া শিক্ষার্থী। নিজের সার্টিফিকেট পাওয়ার পর ফেসবুকে ছবি আপলোড দিয়ে মজা করে তিনি লিখেছিলেন, মা, আমি বলেছিলাম আমি আমার সার্টিফিকেটটা নিতে আসবো।

শাহরুখ খান

 

শাহরুখ খান

শাহরুখ খান

বিশ্বের অন্যতম জনপ্রিয় অভিনেতা শাহরুখ খান আমেরিকার বিখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে একটি বক্তৃতা দিয়েছিলেন। সেখানে তিনি অনেক কথা বললেও, কিছু কথা দিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন। যা ছিল বেশ দারুণ। নিজেকে তিনি উল্লেখ করেছেন, একজন ‘সাকসেসফুল ফেলিউর’ হিসেবে! অর্থাৎ হারতে হারতে জয়ী হওয়া একজন মানুষ হিসেবে। তিনি আরো বলেছেন, তার বাবাও ছিলেন একজন ‘সাকসেসফুল ফেলিউর’। এই হারতে হারতে জয়ী হওয়াটা তার জীবনের একটি দুর্ঘটনার মতো। এই দুর্ঘটনা না ঘটলে জীবনে হারতে হারতে তার সফল হওয়াটা হয়তো হতো না।   

হুমায়ূন আহমেদ

 

হুমায়ূন আহমেদ

হুমায়ূন আহমেদ

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মের একই দিনে ব্রিটিশ রাজপুত্র চার্লস জন্মগ্রহণ করেন। সারা পৃথিবীর রেডিও-টেলিভিশনে ঘোষণা দেয়া হয়েছে, দূরদেশে এক রাজপুত্রের জন্ম হয়েছে। হুমায়ূন আহমেদের মায়ের খুব মন খারাপ ছিল। রাজপুত্র জন্ম হয়েছে এজন্য এতো আয়োজন, অথচ তাদেরও তো একজন পৃথিবীতে এসেছে। হুমায়ূন আহমেদের বাবা তখন বলেছিলেন, আজকে আমরা তার জন্মদিন পালন করতে না পারলেও এমন দিন আসবে দেশের মানুষই তার জন্মদিন পালন করবে। হ্যাঁ, তার মা দেখেই গেছেন যে তার সন্তান ‘হু ইজ ইন এশিয়া’ নামের বিরল সম্মানসহ অসংখ্য সম্মানের অধিকারী হয়েছেন। যিনি কিনা পিএইচডির প্রথম কোর্সের পরীক্ষায় 'সাকসেসফুল ফেলিউর' হিসেবে ১০০ তে শূন্য পেয়েছিলেন!    

আলবার্ট আইনস্টাইন

 

আলবার্ট আইনস্টাইন

আলবার্ট আইনস্টাইন

একথা পৃথিবীর বিখ্যাত পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের ক্ষেত্রেও খাটে। জুরিখ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় তিনি প্রথমবার ফেল করেছিলেন। তখন কি কেউ ভেবেছিল সেই ছেলেটিই টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান মানুষ হিসেবে বিবেচিত হবেন?

তাই বলতে হয় কেউই জানে না জীবন কখন, কোথায় এবং কোন দিকে মোড় নেবে। এজন্য আমরা যখন কোথাও হেরে যাই, তখন সফলতার শীর্ষে থাকা মানুষগুলোর সফলতার পেছনের ব্যর্থতা থেকে শিক্ষা নেয়া উচিত। জীবনে সবসময় লড়াই করে কেবল জিততেই হবে এই ধারণা ভুল। পৃথিবীতে শূন্য কেবল নিজের জীবনের অর্থ শূন্য করে দিতে আসে না। আসে জীবনকে পূর্ণ করে দিতে। লড়াই করে হারতে শেখাটাও গুরুত্বপূর্ণ। কারণ, লড়াই শিখতে হলেও হারতে হয়। যাদের জীবনে হারার কোনো গল্প নেই, তাদের জীবনে সাফল্যেরও কোনো গল্প নেই। সত্যিকারের যোদ্ধা তারাই যারা হারতে হারতে যুদ্ধ করে শেখে। কারণ একমাত্র তারাই কখনো জিততে জিততে হেরে যান না।