• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

মক্কা-মদিনায় তারাবিহ নামাজ পড়াবেন যারা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

সৌদি আরবে শুক্রবার প্রথম রমজান। পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববীতে বৃহস্পতিবারে এশার পরপরই শুরু হচ্ছে রমজানের বিশেষ নামাজ তারাবিহ।

তবে এবার বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে এ দুই পবিত্র মসজিদ ১০ রাকাআত তারাবিহ পড়া হবে।

হারামাইন কর্তৃপক্ষ রমজানের তারাবিহ ও তাহাজ্জুদের সময়সূচি এবং সম্মানিত ইমামদের নাম প্রকাশ করেছে। এ বছর ১-২০ রমজান পর্যন্ত প্রতিদিন ১০ রাকাআত তারাবিহ সম্মানিত দুজন ইমামের নেতৃত্বে অনুষ্ঠিত হবে। ২১ রমজান থেকে শেষ পর্যন্ত সন্ধ্যা রাতে ১০ রাকাআত তারাবিহর সঙ্গে শেষ রাতে ১০ রাকাআত তাহাজ্জুদ পড়া হবে। উভয় নামাজে আলাদা ইমামরা নেতৃত্ব দেবেন।

দুই পবিত্র মসজিদে প্রধান ইমাম ও খতিব শায়খ ড. আব্দুর রহমান ইবনে আব্দুল আজিজ আল-সৌদ আগেই জানিয়েছিলেন যে, এবারের প্রতিদিনের তারাবিহ নামাজ দুজন ইমাম পরিচালনা করবেন। প্রথমজন ৩ সালামে ৬ রাকাআত পড়াবেন। দ্বিতীয়জন ২ সালামে ৪ রাকাআত তারাবিহ, বিতর এবং দোয়া করবেন।

শায়খ সুদাইসি ঘোষিত এ ধারাবাহিকতা চলবে ২০ রমজান পর্যন্ত। ২১ রমজান থেকে সন্ধ্যা রাতের বিতর অনুষ্ঠিত হবে না। শেষ রাতের ১০ তাহাজ্জুদের পর পড়া হবে বিতর।

তাহাজ্জুদ পড়া হবে ১০ রাকাআত। তারাবিহ নামাজের ন্যায় দুজন ইমাম তাহাজ্জুদ ও বিতর পড়াবেন। প্রথম দুই রাকাআত পড়াবেন মদিনার মসজিদে নববীর প্রবীণ ইমাম সুমধুর কণ্ঠের ক্বারী শায়খ ড. আব্দুর রহমান আল-হুজাইফি। পরের ৪ রাকাআত পড়াবেন একজন এবং শেষ ৪ রাকাআত, বিতর ও দোয়ায় নেতৃত্ব দেবেন তৃতীয় একজন। কাবা শরিফ ও মদিনায় একই নিয়মে পরিচালিত হবে রমজানের বিশেষ ইবাদত তারাবিহ ও তাহাজ্জুদ।

করোনাভাইরাসের পরিস্থিতি অনুকূলে না আসলে সৌদি আরবের সব মসজিদেই তারাবিহ, ইফতার, ইতেকাফসহ রমজানের বড় জমায়েত স্থগিত থাকবে। পবিত্র দুই মসজিদের ঐতিহ্য ইফতার এবং ইতেকাফও এবার বন্ধ থাকবে।

পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববীর স্থানীয়দের জন্য তারাবিহতে অংশগ্রহণে নিষেধাজ্ঞা রয়েছে। এ দুই পবিত্র মসজিদে দায়িত্বপালনকারীরাই শুধু অংশগ্রহণ করবেন। তবে এ দুই পবিত্র মসজিদের তারাবিহ নামাজ পাঞ্জেগানা নামাজের মতো সরাসরি সম্প্রচার করবে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

হারামাইন ঘোষিত সম্মানিত ইমামদের নাম ও সূচি তুলে ধরা হলো-

 

হারামাইন কর্তৃপক্ষ রমজানের তারাবিহ ও তাহাজ্জুদের সময়সূচি এবং সম্মানিত ইমামদের নাম প্রকাশ করেছে।