• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

১০৫ রানেই গুটিয়ে গেল `দিশেহারা` পাকিস্তান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩১ মে ২০১৯  

বিশ্বকাপে পাকিস্তানের সর্বনিম্ন সংগ্রহ ৭৪ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওই ম্যাচে অবশ্য কোনো ফলা আসেনি। ১৯৯২ বিশ্বকাপে এই লজ্জায় ডুবলেও সেবারই ইতিহাস গড়ে বিশ্বকাপ জিতেছিল ইমরান খানের দল। এজন্যই পাকিস্তানকে বলে ‘আনপ্রেডিক্টেবল’। কিন্তু দিন পাল্টেছে। ওয়েস্ট ইন্ডিজসহ বাকি সব দলই এখন ‘আনপ্রেডিক্টেবল’। এই উইন্ডিজের পেস আক্রমণের সামনে রীতিমত অসহায় আত্মসমর্পণ করলো পাকিস্তান।

আজ তো মনে হচ্ছিল ১০০-এর নিচেই আটকে যাবে পাকিস্তান। তবে শেষ পর্যন্ত নিজেদের প্রথম ম্যাচে মাত্র ১০৫ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। শুরুতে ব্যাট করতে নেমে তাদের ইনিংস স্থায়ী হয়েছে মাত্র ২১.৪ ওভার।

নটিংহ্যামে ৩১ মে (শুক্রবার) বাংলাদেশের বিকেল ৩-৩০ মিনিটে মাঠের লড়াইয়ে নেমেছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার।

ব্যাটিং করতে নেমে স্কোর বোর্ডে ১৭ রান তুলতেই ক্যারিবীয় পেসার শেলডন কট্রেলের করা ইনিংসের তৃতীয় ওভারের শেষ বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন পাকিস্তানের ওপেনার ইমাম-উল-হক (২)। 

এরপর ৭২ রান যোগ করতেই নেই আরও ৩ উইকেট। এর মধ্যে ফখর জামানকে (২২) বোল্ড করে দিয়েছেন আন্দ্রে রাসেল। ফখরের বিদায়ের পর ১০ রান যোগ হতেই হারিস সোহলও (৮) রাসেলের শিকার হয়ে ফিরেছেন।

দলীয় ৬২ রানে ওশানে টমাসের শিকার হয়ে ফিরেছেন বাবর আজম (২২)। অধিনায়ক সরফরাজ আহমেদ ফিরেছেন মাত্র ৮ রান করে। তাকে হোপের ক্যাচে পরিণত করেছেন হোল্ডার।

টানা উইকেট পতনের ধারায় একসময় মনে হচ্ছিল ১০০ রানের আগেই থামবে পাকিস্তানের ইনিংস। তবে সেই লজ্জা (!) থেকে বাঁচিয়ে দিয়েছেন ১০ নম্বর ব্যাটসম্যান ওয়াহাব রিয়াজ। তার ১১ বলে ১৮ রানের ইনিংসটি বাকিদের জন্য লজ্জা দিতে যথেষ্ট।

বল হাতে ৫.৪ ওভারে ২৭ রান খরচে ৪ উইকেট তুলে নিয়েছেন ওশানে টমাস। ৩ উইকেট নিয়েছেন জেসন হোল্ডার। ৩ ওভারে মাত্র ৪ রান খরচ করে ২ উইকেট তুলে নিয়েছেন আন্দ্রে রাসেল। বাকি উইকেট শেলডোন কট্রেলের।