• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত

রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত

বরগুনায় চাঞ্চল্যকর রিফাত শরীফ হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। এতে এএসপি শাহজাহানসহ চার পুলিশ আহত হয়েছেন। এ সময় অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়।

১২:৫১ ২ জুলাই ২০১৯

স্যানিটারি ন্যাপকিনের কাঁচামালের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার

স্যানিটারি ন্যাপকিনের কাঁচামালের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার

স্যানিটারি ন্যাপকিনের কাঁচামাল আমদানির ওপর থেকে সমুদয় মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক প্রত্যাহার করেছে সরকার।

রোববার (৩০ জুন) অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। সোমবার গণমাধ্যমের সাংবাদিকদের বিষয়টি জানানো হয়।

নতুন এসআরও জারির ফলে এ বছর স্যানিটারি ন্যাপকিন-প্যাডে নতুন করে কোনো ভ্যাট বসছে না। গত বছরের ১৫ শতাংশ ভ্যাটই বহাল থাকছে।

এ বছর স্যানিটারি ন্যাপকিনের কাঁচামাল আমদানিতে ৪০ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছিল। এর সঙ্গে ছিল আগের মূল্য সংযোজন কর ১৫ শতাংশ। দুইদিকেই ভ্যাট আরোপ করার ফলে জরুরি প্রয়োজনীয় এই পণ্যটির পাইকারি ও খুচরা বাজারে প্রভাব পড়ে। ফলে উচ্চমূল্যে এই পণ্যটি কিনতে হচ্ছিল।

১২:৪১ ২ জুলাই ২০১৯

ফেসবুকের মাধ্যমে ১০ দিন পর স্ত্রীকে খুঁজে পেল স্বামী

ফেসবুকের মাধ্যমে ১০ দিন পর স্ত্রীকে খুঁজে পেল স্বামী

ফেসবুকের মাধ্যমে স্ত্রীকে খুঁজে পেয়েছে স্বামী। ১০ দিন পর দুজনের দেখা হলো। আর এতেই সংসারে সুখের আলো ফিরেছে। হাসি ফিরেছে সন্তানদের মুখে। তারা আবার ফিরে পেল মমতার ছায়া।

স্ত্রীর নাম বিজলী আক্তার, স্বামী দলিম উদ্দীন। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের জিয়াখোর গ্রামে এই দম্পত্তির বাড়ি। ২৯ জুন বিভিন্ন গণমাধ্যমে ‘ট্রেনে হারিয়ে ফেলা স্ত্রীকে এক সপ্তাহ ধরে খুঁজছেন স্বামী’ শিরোনামে একটি সংবাদ ফেসবুকে মাধ্যমে ছড়িয়ে পড়ে।

১২:৪০ ২ জুলাই ২০১৯

বিনা টাকায় পুলিশে চাকরি পেয়ে আনন্দে কাঁদলেন তপতী

বিনা টাকায় পুলিশে চাকরি পেয়ে আনন্দে কাঁদলেন তপতী

বিনা টাকায় পুলিশ কনস্টেবল পদে চাকরি পেয়ে আনন্দে কেঁদে ফেললেন তপতী চক্রবর্তী। হতদরিদ্র পরিবারের মেয়ে হিসেবে চাকরিটা তার কাছে পৃথিবী হাতের মুঠোই পাওয়ার মতো ঘটনা।

জেলা পুলিশ লাইনসে এ চাকরি চূড়ান্ত করার ঘোষণা দেন এসপি খান মোহাম্মদ রেজওয়ান। এছাড়া তপতীর শারীরিক ফিটনেসের জন্য মেডিকেল পরীক্ষার প্রয়োজনীয় ছয় হাজার টাকা দিয়েও মহানুভবতার পরিচয় দিয়েছেন এসপি।

১২:৩৮ ২ জুলাই ২০১৯

ড্রাইভিং লাইসেন্স ছাড়া কেনা যাবে না মোটরসাইকেল

ড্রাইভিং লাইসেন্স ছাড়া কেনা যাবে না মোটরসাইকেল

ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল বিক্রয় করা যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এছাড়া আগামী ১ সেপ্টেম্বর থেকে ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল রেজিস্ট্রেশনও দেয়া হবে না।

সোমবার বিআরটিএ কর্তৃপক্ষ ‘মোটরসাইকেল বিক্রয়ের সময় চালকের ন্যূনতম শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স থাকার বিষয়টি নিশ্চিত করা সংক্রান্ত’ প্রজ্ঞাপন জারি করেছে।

১২:৩৭ ২ জুলাই ২০১৯

শ্রেণিকক্ষে মারা পড়ল ৬০টি সাপ, স্কুল বন্ধ

শ্রেণিকক্ষে মারা পড়ল ৬০টি সাপ, স্কুল বন্ধ

বরিশালের মুলাদী উপজেলার রাঘুয়া কাজিরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাপের ভয়ে উধাও শিক্ষার্থীরা। সাপ আতঙ্কে বিদ্যালয়টি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। বিদ্যালয় থেকে অন্তত ৬০টি সাপ মেরেছে স্থানীয়রা।

শিক্ষার্থীরা জানায়, বৃহস্পতিবার চতুর্থ শ্রেণির এক শিক্ষার্থী তাদের শ্রেণিকক্ষে একটি সাপ দেখতে পেয়ে চিৎকার শুরু করে।  পরে শিক্ষকরা ওই সাপটি মেরে ফেলার পর পরই শ্রেণিকক্ষের ভাঙা মেঝের গর্ত থেকে একাধিক সাপ বেরিয়ে আসতে শুরু করে। এতে আতঙ্কিত হয়ে শিক্ষার্থীরা।

শনিবার সকালে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা বিদ্যালয়ে এসে কেচি গেটে পেঁচানো অবস্থায় একটি সাপ দেখতে পায়। পরে স্থানীয়দের সঙ্গে নিয়ে বিদ্যালয়ের মেঝের কিছু অংশ ভেঙে ফেললে বেশ কয়েকটি সাপ বেরিয়ে আসে। এসময় সাপের অগণিত ডিম ও বাচ্চাও দেখতে পাওয়া যায়। ওই দিন ১৭টি সাপ মারা হয়।

রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত স্থানীয়রা ওই বিদ্যালয়ের বিভিন্ন কক্ষ থেকে অন্তত ৪২টি সাপ মেরেছে।

১২:৩৫ ২ জুলাই ২০১৯

পবিত্র কাবা শরিফের জায়গাটুকু পৃথিবীর প্রথম জমি

পবিত্র কাবা শরিফের জায়গাটুকু পৃথিবীর প্রথম জমি

ইসলামী তথ্যমতে পৃথিবীতে ভূমির সৃষ্টি হয় পবিত্র মক্কায় অবস্থিত পবিত্র কাবা ঘরের স্থলকে কেন্দ্র করেই। 

হাদিস উল্লেখ আছে, কাবার নিচের অংশটুকু অর্থাৎ কাবাঘরের জমিনটুকু হচ্ছে পৃথিবীর প্রথম জমিন। বিশাল সাগরের মাঝে এর সৃষ্টি। ধীরে ধীরে এর চারপাশ ভরাট হতে থাকে। এভাবে সৃষ্টি হয় একটি বিশাল মহাদেশের। পরে এক মহাদেশ থেকেই সৃষ্টি হয় সাত মহাদেশের। 

মুসলমানরা মনে করেন, পৃথিবীতে মহান রাব্বুল আলামীনের অনন্য নিদর্শন পবিত্র কাবা শরিফ। ভৌগোলিকভাবে গোলাকার পৃথিবীর মধ্যস্থলে বরকতময় পবিত্র কাবার অবস্থান- এটাও অনেকের জন্য আশ্চর্যজনক বিষয়। সৃষ্টির আদিকাল থেকেই আল্লাহ পবিত্র কাবা শরিফকে তার মনোনীত বান্দাদের মিলনমেলাস্থল হিসেবে কবুল করেছেন।

১২:৩৩ ২ জুলাই ২০১৯

শুধু ভেজাল বিরোধী নয়, অভিযান চলছে দূষণের বিরুদ্ধেও

শুধু ভেজাল বিরোধী নয়, অভিযান চলছে দূষণের বিরুদ্ধেও

দেশব্যাপী চলমান রয়েছে ভেজাল বিরোধী অভিযান। এ অভিযান শুধু ভেজালের বিরুদ্ধে নয় বরং পরিবেশকে ঢেলে সাজাতেও তা কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পরিবেশ বিনষ্টকারী পলিথিন, ইলেকট্রিক কারখানা, রাইস মিলসহ নানা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

২৩:০৭ ১ জুলাই ২০১৯

সকলের সচেতনতা বাড়াতে সজাগ ওষুধ প্রশাসন

সকলের সচেতনতা বাড়াতে সজাগ ওষুধ প্রশাসন

 সারা দেশে চলমান রয়েছে মেয়াদোত্তীর্ণ, নকল, ভেজাল ওষুধ প্রতিরোধে ওষুধ প্রশাসন অধিদফতরের অভিযান। দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে করা হচ্ছে জেল-জরিমানা। পাশাপাশি চালানো হচ্ছে জনসচেতনতামূলক কর্মকাণ্ড।

২৩:০১ ১ জুলাই ২০১৯

প্রশ্ন ফাঁস মুক্ত রাখতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

প্রশ্ন ফাঁস মুক্ত রাখতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

বর্তমান সরকারের বিগত সময়ের বিভিন্ন বোর্ড পরীক্ষা প্রশ্ন ফাঁস মুক্ত রাখার সফলতা ধরে রাখতে ২০১৯ সালের কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষাতেও তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জানা গেছে, ২৫ জুন থেকে শুরু হওয়া পরীক্ষাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠ পর্যায়ের কাজ করে যাচ্ছেন। পরীক্ষাকে কেন্দ্র করে যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা রুখে দিতে তৎপর রয়েছে বাহিনীর সদস্যরা।

২৩:০০ ১ জুলাই ২০১৯

এবার যুবলীগ নেতাকে নির্যাতন করলো ছাত্রদল-শিবিরের সন্ত্রাসীরা!

এবার যুবলীগ নেতাকে নির্যাতন করলো ছাত্রদল-শিবিরের সন্ত্রাসীরা!

ভোটের রাজনীতিতে পরাজিত হয়ে এবার ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের উপর চড়াও হচ্ছে বিএনপি-জামায়াত কর্মীরা। রাজনীতিতে প্রভাব বিস্তার করার উদ্দেশ্যে চট্টগ্রামে এক যুবলীগ কর্মীকে নির্মমভাবে পিটিয়ে মৃত ভেবে ফেলে চলে গেলো ছাত্রদল ও শিবিরের কর্মীরা। সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যাওয়ায় অত্র এলাকায় ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

রোববার (৩০ জুন) বিকেলে চট্টগ্রাম নগরের আকবর শাহ থানার অধীন বিশ্ব কলোনি এন ব্লকে এ ঘটনা ঘটে। ছাত্রদল-শিবিরের নির্মম নির্যাতনে সে চিত্র ধরা পড়েছে ঘটনাস্থলের পাশের দোকানের সিসিটিভি ক্যামেরায়।

২২:৫৯ ১ জুলাই ২০১৯

নতুন রুটে মেট্রোরেল তৈরির উদ্যোগ নিয়েছে সরকার

নতুন রুটে মেট্রোরেল তৈরির উদ্যোগ নিয়েছে সরকার

নতুন করে নতুন রুটে মেট্রোরেল রুট করার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত আরও একটি মেট্রোরেল রুট করার উদ্যোগ নেওয়া হয়েছে, যেটির ভূমি অধিগ্রহণের জন্য আগামী বাজেটে এক হাজার কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। এমআরটি লাইন-৫ (নর্দান রুট) শীর্ষক প্রস্তাবিত এ রুটে মোট ১৪টি স্টেশন থাকবে। এর মধ্যে ৯টি স্টেশন হবে আন্ডারগ্রাউন্ড অর্থাৎ মাটির নিচে। ৫টি স্টেশন থাকবে মাটির ওপরে। প্রস্তাবিত স্টেশনগুলো হচ্ছে- হেমায়েতপুর, বালিয়াপুর, মধুমতি, আমিনবাজার, গাবতলী, দারুস সালাম, মিরপুর-১, মিরপুর-১০, মিরপুর-১৪, কচুক্ষেত, বনানী, গুলশান-২, নতুনবাজার, ভাটারা। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানান, হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত ১৯ দশমিক ৬০ কিলোমিটার দৈর্ঘ্যের এ রুটটির ১৩ দশমিক ৬ কিলোমিটার হবে পাতাল রুট; বাকি ৬ কিলোমিটার হবে এলিভেটেড রুট। ২০২৭ সালের মধ্যে এ রুট নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৪১ হাজার কোটি টাকা। 

২২:৫৬ ১ জুলাই ২০১৯

সখীপুরে সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষক নিহত

সখীপুরে সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষক নিহত

টাঙ্গাইলের সখীপুরে সড়ক দুর্ঘটনায় হাজী আবদুর রশিদ মিয়া নামের এক সাবেক স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে সোমবার সকাল ১১টার দিকে উপজেলার নলুয়া-টাঙ্গাইল সড়কের বেড়বাড়ী চৌরাস্তায় দুর্ঘটনা ঘটে

২২:৩৬ ১ জুলাই ২০১৯

হাসি ফিরেছে কৃষকদের মুখে

হাসি ফিরেছে কৃষকদের মুখে

সবজির বাম্পার ফলনে খুশি মানিকগঞ্জের কৃষকরা। অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্যার কারণেই সাফল্য এসছে বলে জানিয়েছেন স্থানীয় চাষিরা। এ ছাড়া স্থানীয় পাইকারি বাজারে সবজির বেশ চাহিদা ভালো দাম পেয়ে হাসি ফিরেছে কৃষকদের মুখে।

২২:১০ ১ জুলাই ২০১৯

সিঙ্গাইরে তিন মাদক কারবারি গ্রেপ্তার

সিঙ্গাইরে তিন মাদক কারবারি গ্রেপ্তার

সিঙ্গাইরে ইয়াবা বড়িসহ তিন মাদক কারবারিকে গ্রেপ্তার করেছে মানিকগঞ্জের সিঙ্গাইর থানা পুলিশ। গত শনিবার রাতে উপজেলার জয়মন্টপ বাসস্ট্যান্ড এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছে থেকে ৪০ পিস ইয়াবা বড়ি উদ্ধার করা হয়। 

২২:০৯ ১ জুলাই ২০১৯

সাভারে হেলে পড়ায় দুটি ভবন সিলগালা

সাভারে হেলে পড়ায় দুটি ভবন সিলগালা

সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় ছয় তলা একটি ভবন পাশে অবস্থিত অপর একটি তিন তলা ভবনের ওপর হেলে পড়লে স্থানীয় প্রশাসন দুটি ভবনই সিলগালা করেছে। নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে আবাসিক ভবন দুটিতে থাকা বাসিন্দাদের।

২২:০৭ ১ জুলাই ২০১৯

নবীন শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে উপজেলা ছাত্রলীগের সভা

নবীন শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে উপজেলা ছাত্রলীগের সভা

সখীপুরের সরকারি মুজিব কলেজের নবীন শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে উপজেলা ছাত্রলীগ আনন্দ র‍্যালি ও সভা করেছে। সোমবার সকালে কলেজ ক্যাম্পাস থেকে একটি র‍্যালি বের করে উপজেলা ছাত্রলীগ।

২২:০৬ ১ জুলাই ২০১৯

সখীপুরের কালিয়ানে গণ হত্যা দিবস পালন

সখীপুরের কালিয়ানে গণ হত্যা দিবস পালন

সখীপুরে কালিয়ান গণহত্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সোমবার সকালে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কালিয়ান উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও মুক্তিযোদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করে।

২২:০৫ ১ জুলাই ২০১৯

সখীপুরে দুই হোটেল ও ডেন্টাল মালিককে জরিমানা

সখীপুরে দুই হোটেল ও ডেন্টাল মালিককে জরিমানা

সখীপুরে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশনের দায়ে ২ হোটেল মালিক ও লাইসেন্স না থাকায় ২ ডেন্টাল ক্লিনিক মালিককে ৯০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

২২:০৪ ১ জুলাই ২০১৯

মাদক মামলায় দুইজনের যাবজ্জীবন

মাদক মামলায় দুইজনের যাবজ্জীবন

মানিকগঞ্জে দুই যুবকের যাবজ্জীবন কারাদণ্ড ১৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো দুই মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত।

রোববার (৩০জুন)  বিকেল ৩টার দিকে মাদকদ্রব্য বিক্রি সংরক্ষণের দায়ে মানিকগঞ্জের অতিরিক্ত জেলা দায়রা জজ আদালতের বিচারক শাহানা হক সিদ্দিকী রায় দেন।

২২:০৩ ১ জুলাই ২০১৯

জাবির ‘অস্বচ্ছ’ উন্নয়নকাজে ছাত্র ইউনিয়নের ক্ষোভ

জাবির ‘অস্বচ্ছ’ উন্নয়নকাজে ছাত্র ইউনিয়নের ক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের পাঁচটি হল নির্মাণ কাজে অস্বচ্ছতার অভিযোগ এনে ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদ।

রোববার (৩০ জুন) ছাত্র ইউনিয়ন জাবি সংসদের দফতর সম্পাদক হাসান জামিল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

২২:০২ ১ জুলাই ২০১৯

জাবির মোট বাজেটের মাত্র ১.১৫ শতাংশ গবেষণায়

জাবির মোট বাজেটের মাত্র ১.১৫ শতাংশ গবেষণায়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৯-২০ সেশনের মূল বাজেটের মাত্র ১ দশমিক ১৫ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে গবেষণা খাতে। যে কারণে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী ও সিনেট সদস্যরা।

শুক্রবার (২৮ জুন) বিশ্ববিদ্যালয়ের ৩৮ তম সিনেট অধিবেশনে এ বাজেট অনুমোদন দেওয়া হয়।

২২:০১ ১ জুলাই ২০১৯

জাবির আবাসিক ৫ হলের নির্মাণকাজের উদ্বোধন

জাবির আবাসিক ৫ হলের নির্মাণকাজের উদ্বোধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নের নবযাত্রা শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসন সমস্যা নিরসন এবং দেশের উচ্চশিক্ষার চাহিদার বিপরীতে আরও অধিক সংখ্যক শিক্ষার্থী ভর্তি করার লক্ষ্যে রোববার পাঁচটি আবাসিক হলের নির্মাণকাজের উদ্বোধন করা হয়েছে।

২২:০১ ১ জুলাই ২০১৯

ঘুমাতে হয় মাস্ক পরে!

ঘুমাতে হয় মাস্ক পরে!

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার আন্দারমানিক এলাকায় একটি কারখানা থেকে নির্গত বায়ুদূষণের কারণে মাস্ক পরে ঘুমাতে হয় এলাকাবাসীকে। ওই এলাকায় অবস্থিত এমএসএ টেক্সটাইলস লিমিটেড ও এমএসএ স্পিনিং লিমিটেড কারখানার বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া গেছে।

২২:০০ ১ জুলাই ২০১৯