• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

জানুন, আপনার ওপর পবিত্র কোরআনের ৯ হক

জানুন, আপনার ওপর পবিত্র কোরআনের ৯ হক

বিশ্ব মানবতার জন্য এক অফুরন্ত নিয়ামত পবিত্র কোরানুল কারিম। আল্লাহ তায়ালার বড়ই মেহেরবানী যে, তিনি আমাদের ওপর কোরআন অবতীর্ণ করেছেন। 

পবিত্র কোরআনুল কারিমে বলা হয়েছে, ‘বড়ই মেহেরবান তিনি (আল্লাহ) কোরআন শিক্ষা দিয়েছেন’ (সূরা আর-রহমান : ১-২)।

কোরআন এমন একটি কিতাব যার মাধ্যমে আরবের সেই বর্বর জাতি সৌভাগ্যবান জাতিতে পরিণত হয়েছিল। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোরআন দিয়েই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ তৈরি করেছিলেন। তিনি বলেছেন, ‘বিশ্বমানবমন্ডলীর মধ্যে সর্বশ্রেষ্ঠ হলো আমার যুগ’(সহীহ বুখারী : ২৬৫২)।

১২:০১ ৭ জুলাই ২০১৯

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণার আহ্বান

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণার আহ্বান

দেশের টেকসই উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আরো বেশি গবেষণা করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান ভবনে দুই দিনের এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ বিষয়ক এ সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, উচ্চতর গবেষণার কল্যাণে উন্নত পশ্চিমা দেশগুলো আজকের অবস্থানে এসেছে। সুতরাং, কেন আরো গবেষণা করছি না? আপনারা যদি গবেষণা নিয়ে আসেন তাহলে সহযোগিতা করা হবে।

১১:৫৮ ৭ জুলাই ২০১৯

চিলিকে হারিয়ে কোপার তৃতীয় আর্জেন্টিনা

চিলিকে হারিয়ে কোপার তৃতীয় আর্জেন্টিনা

কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলিকে হারিয়ে দারন এক জয় পেয়েছে আর্জেন্টিনা। ব্রাজিলের সাও পাওলোয় শনিবার স্থানীয় সময় বিকেলে ২-১ গোলে জিতেছে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়নরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে আর্জেন্টিনা। সাফল্যও পেয়ে যায় দ্রুত। অন্যদিকে, বল দখলে আধিপত্য থাকলেও আক্রমণে তেমন প্রভাব বিস্তার করতে পারেনি চিলি।

মেসির বুদ্ধিমত্তায় ম্যাচের দ্বাদশ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। মাঝমাঠে ফাউলের শিকার হয়ে ফ্রি-কিক পেয়েছিলেন। রেফারির বাঁশি শুনেই অপ্রস্তুত চিলির খেলোয়াড়দের মাঝ দিয়ে বল বাড়ান আগুয়েরোকে। ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে ফাঁকা জালে বল পাঠান ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার।

১১:৫৭ ৭ জুলাই ২০১৯

উচ্চ শিক্ষিত না হলেও কর্মসংস্থানের সুযোগ আছে: শিক্ষামন্ত্রী

উচ্চ শিক্ষিত না হলেও কর্মসংস্থানের সুযোগ আছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার কারিগরি শিক্ষার ওপর জোর দিচ্ছে। তাছাড়া যে শিক্ষার্থী উচ্চশিক্ষা নেবে না তারও কর্মসংস্থানের ব্যবস্থা নেয়া হচ্ছে।

শনিবার দুপুরে সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জাবাবে তিনি এ কথা বলেন।

১১:৫৬ ৭ জুলাই ২০১৯

‘আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে সমন্বিতভাবে চাষাবাদ করুন’

‘আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে সমন্বিতভাবে চাষাবাদ করুন’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে সমন্বিতভাবে চাষাবাদ করুন। জমির আইল উঠিয়ে দিয়ে আধুনিক কৃষিপ্রযুক্তি ব্যবহার করে সমন্বিতভাবে চাষাবাদ করতে পারলে ফসল উৎপাদন যেমন বৃদ্ধি পাবে তেমনই উৎপাদনখরচও কমবে।

১১:৫৫ ৭ জুলাই ২০১৯

বুড়িগঙ্গা হবে আনন্দ বিনোদনের কেন্দ্রবিন্দু: স্বরাষ্ট্রমন্ত্রী

বুড়িগঙ্গা হবে আনন্দ বিনোদনের কেন্দ্রবিন্দু: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বুড়িগঙ্গা হবে আনন্দ বিনোদনের কেন্দ্রবিন্দু। আমাদের টেমস নদী দেখার জন্য লন্ডন যেতে হবে না, বুড়িগঙ্গা গেলেই হবে।

শনিবার দুপুরে রাজধানীর কামরাঙ্গীরচরের খোলামোড়া ঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বিআইডব্লিউটিএ’র উদ্যোগে বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরে সীমানা পিলার স্থাপন, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ প্রকল্পের উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১১:৫৪ ৭ জুলাই ২০১৯

মক্কা-মদিনায় অবস্থানকালে বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন

মক্কা-মদিনায় অবস্থানকালে বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন

মক্কা-মদিনায় অবস্থানকালীন সময় হজ পালনেচ্ছুদের পারস্পরিক সুসম্পর্ক ও যে নিয়মগুলোর প্রতি খেয়াল রাখা জরুরি, তা তুলে ধরা হলো-

হজ উপলক্ষে সারাবিশ্ব থেকেই লাখ লাখ হজ পালনকারী মক্কা-মদিনায় সমবেত হয়। সবাই আল্লাহর মেহমান। ব্যাপক ভিড়ের কারণে স্বাভাবিক চলাফেরা সম্ভব নয়। হজের সময়গুলোতে দলবদ্ধভাবে চলাফেরার বিকল্প নেই।

যদিও প্রতিটি হজ কাফেলা এবং সৌদি আরবের হজ কর্তৃপক্ষ সার্বক্ষণিক হজ সেবায় প্রস্তুত। তথাপি নিজেদের মধ্যে পরামর্শের আলোকে দলবদ্ধভাবে চলাফেরায় যাবতীয় জটিলতা থেকে মুক্ত থাকা যায়।

১১:৫৩ ৭ জুলাই ২০১৯

স্বাধীনতার ইতিহাস ছড়িয়ে দিতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান

স্বাধীনতার ইতিহাস ছড়িয়ে দিতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান

মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতার ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সেই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা গড়ার প্রক্রিয়ায়ও অবদান রাখতে হবে মুক্তিযোদ্ধাদের।

১১:৫০ ৭ জুলাই ২০১৯

‘বাংলাদেশের উন্নয়নে অবাক বিশ্ব’

‘বাংলাদেশের উন্নয়নে অবাক বিশ্ব’

পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ উন্নত দেশ হয়ে যাচ্ছে। এই উন্নয়ন বিশ্ববাসী অবাক দৃষ্টিতে তাকিয়ে দেখছে। তারা বলে- বাংলাদেশ একটা মডেল। দেশ খাদ্য রফতানি করার যোগ্যতা অর্জন করেছে। কীভাবে শেখ হাসিনা বাংলাদেশকে এতো তাড়াতাড়ি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করলেন। এটিরও প্রশংসা হচ্ছে।

১১:৪৮ ৭ জুলাই ২০১৯

সোমবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

সোমবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

চীনে পাঁচদিনের সরকারি সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফ করতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন হবে। খবর বাসসের

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক মিটিংয়ে যোগাদানসহ চীনের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে গত ১ জুলাই পাঁচদিনের সরকারি সফরে চীনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১১:৪৩ ৭ জুলাই ২০১৯

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

পাঁচ দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার দুপুর ১টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

১১:৪২ ৭ জুলাই ২০১৯

আজকের রাশিফল (৭ জুলাই)

আজকের রাশিফল (৭ জুলাই)

রাশিচক্রের মাধ্যমে জেনে নিন কেমন যাবে আপনার আজকের দিনটি।

মেষ (মার্চ ২১-এপ্রিল ১৯) 
কোনো কারণে আজ আপনার মানহানী হতে পারে। আপনার বক্তব্য সকলের মন জয় করতে সক্ষম হবে। ভাই বোনের সম্পর্কের মধ্যে ফাটল ধরতে পারে। সঙ্গীত শিল্পীদের শুভ সময়। চাকরিতে বদলি হওয়ার সম্ভাবনা আছে। ব্যবসায় কোনো জট থাকলে সেটা ছেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রোধ সংযত করা অতিরিক্ত প্রয়োজন। হঠাৎ কোনো পুরনো বন্ধুর সঙ্গে দেখা হতে পারে। পড়াশোনার জন্য ভাল সময়। শেয়ারে কিছু ক্ষতি হতে পারে।

১১:৩৮ ৭ জুলাই ২০১৯

হজের মৌসুমে সৌদিতে র‍্যাপ তারকা নিকির কনসার্ট, বিশ্বজুড়ে সমালোচনা

হজের মৌসুমে সৌদিতে র‍্যাপ তারকা নিকির কনসার্ট, বিশ্বজুড়ে সমালোচনা

হজের মৌসুম চলছে। আর এসময় কি-না সৌদি আরবে মার্কিন র‍্যাপ তারকা নিকি মিনাজের কনসার্টের আয়োজন করা হলো। অবাক বিশ্ববাসী। ক্ষোভ ও নিন্দায় ফেটে পড়ছে মুসলিম বিশ্ব। বিশ্বব্যাপী চলছে ব্যাপক আলোচনা সমালোচনা। অনেকেই প্রশ্ন তুলছেন নিকি মিনাজের পোশাক এবং খোলামেলা গানের বক্তব্য রক্ষণশীল রাজতন্ত্রের দেশটির সঙ্গে ঠিক খাপ খায় না। আগামী ১৮ জুলাই জেদ্দায় এ কনসার্টের আয়োজন করা হচ্ছে বলে খবরে বলা হয়েছে।

১১:২১ ৭ জুলাই ২০১৯

টিয়ার রূপ ধারণে কাটলেন নিজের কান-জিহ্বা

টিয়ার রূপ ধারণে কাটলেন নিজের কান-জিহ্বা

সাজ সজ্জার আকাঙ্ক্ষা থেকে অনেক সময় জন্ম নেয় বিকৃত রুচিবোধ। বিকৃত এ রুচিবোধকে বাস্তবে রূপ দিতে কেউ কেউ অনেক সময় অঙ্গহানি ঘটাতেও বিন্দুমাত্র দ্বিধা করেন না। সম্প্রতি এমনই নজির দেখালেন ইংল্যান্ডের ব্রিস্টলের এক বাসিন্দা। যিনি নিজের নাম পরিবর্তন করে রেখেছেন টেড প্যারটম্যান। 

১১:১৮ ৭ জুলাই ২০১৯

মানিকগঞ্জে প্রকাশ্যে ধুমপান করায় জরিমানা

মানিকগঞ্জে প্রকাশ্যে ধুমপান করায় জরিমানা

মানিকগঞ্জে প্রকাশ্যে ধুমপান করার দায়ে একজনকে ৩০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানে আরো তিন গাড়ি চালককে তিন হাজার টাকা জরিমানা করে আদালত।  

১১:১৫ ৭ জুলাই ২০১৯

ইতালীর বিখ্যাত মনোবিজ্ঞানী নেগ্রার ইসলাম গ্রহণ

ইতালীর বিখ্যাত মনোবিজ্ঞানী নেগ্রার ইসলাম গ্রহণ

ইতালির রোমের অধিবাসী নারী মনোবিজ্ঞানী রোক্সানা ইলিনা নেগ্রা বলেন, আমি পবিত্র কোরআন অধ্যয়ন করেছি। যতোই পড়েছি ততোই আমি মুগ্ধ হয়েছি। এই মুগ্ধতা ভাষায় প্রকাশ করার মতো নয়। ক্রমে ইসলামের সুমহান আদর্শে অনুপ্রাণিত হই।

১১:১৪ ৭ জুলাই ২০১৯

নতুন ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর ঝুঁকি

নতুন ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর ঝুঁকি

দেশে নতুন ধরনের ডেঙ্গু গত বছর থেকেই দেখা দিয়েছে। তবে প্রথম বছরে এর প্রকোপ কম থাকলেও দ্বিতীয় অর্থাৎ চলতি বছরে এসে এ সেরোটাইপ-৩ (শক সিনড্রোম) ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা। সম্প্রতি এ টাইপের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে খোদ রাজধানীতেই বেশ কয়েকজন মারা গেছে।

১১:১১ ৭ জুলাই ২০১৯

৩০ সালের মধ্যে বদলে যাবে ঢাকা

৩০ সালের মধ্যে বদলে যাবে ঢাকা

২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেল সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন মেয়াদের কর্মপরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এসব পরিকল্পনার কিছু এরই মধ্যে বাস্তবায়ন হয়েছে, কিছু বাস্তবায়নাধীন এবং কিছু প্রকল্প অনুমোদন হয়ে আছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়িত হলে আগামী ২০৩০ সালের মধ্যে বদলে যাবে রাজধানী ঢাকা। এমনটিই প্রত্যাশা বিশেষজ্ঞদের।

১১:০৯ ৭ জুলাই ২০১৯

বিএনপির দুর্দশার জন্য বেগম জিয়ার অজ্ঞতা ও তারেকের দুর্নীতি দায়ী!

বিএনপির দুর্দশার জন্য বেগম জিয়ার অজ্ঞতা ও তারেকের দুর্নীতি দায়ী!

দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমানই লন্ডনে বসে বিএনপিকে ধ্বংস করে দিচ্ছেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, অবৈধভাবে হাজার হাজার কোটি টাকার মনোনয়ন বাণিজ্য করা যার মতলব, সে কী করে দলকে ক্ষমতায় আনবে? বিএনপি ও তাদের রাজনীতি ধ্বংস করার জন্য অন্য কাউকে দরকার নেই। বিএনপি ধ্বংসের জন্য এক তারেক রহমানই যথেষ্ট। বৃহস্পতিবার (৩ জুলাই) লন্ডনের একটি অনুষ্ঠানে এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

০২:৩৫ ৭ জুলাই ২০১৯

কোটি জনবলের কর্মসংস্থানে বাস্তবায়ন হচ্ছে অর্থনৈতিক অঞ্চল

কোটি জনবলের কর্মসংস্থানে বাস্তবায়ন হচ্ছে অর্থনৈতিক অঞ্চল

দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার পাশাপাশি বছরে অতিরিক্ত ৪০ বিলিয়ন ডলার রফতানি আয়ের প্রত্যাশা নিয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল (স্পেশাল ইকোনমিক জোন) প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) দেশি-বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করার জন্য এসব অর্থনৈতিক অঞ্চলের জমি বরাদ্দ দেওয়া শুরু করেছে। এ অঞ্চলগুলো এখন বাস্তব রূপ পাচ্ছে।

০২:৩৩ ৭ জুলাই ২০১৯

ভুয়া ডাক্তারের কারাদণ্ড,ফ্রেশ ডিলারকে জরিমানা

ভুয়া ডাক্তারের কারাদণ্ড,ফ্রেশ ডিলারকে জরিমানা

সারা দেশে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চলছে ভেজালবিরোধী অভিযান। অনিয়ম ও প্রতারণার দায়ে অভিযানে দায়ী ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে জেল-জরিমানা করা হচ্ছে।

অভিযানের অংশ হিসেবে নোয়াখালী মাইজদীতে ভাড়া বাসায় চেম্বার খুলে চিকিৎসা দেয়ার অভিযোগ নাজমুল হুদা নামে এক ভুয়া ‘এমবিবিএস’ ডাক্তারকে ৮ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

০২:৩১ ৭ জুলাই ২০১৯

বিএনপির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসবে ঐক্যফ্রন্ট!

বিএনপির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসবে ঐক্যফ্রন্ট!

সরকারবিরোধী কঠোর আন্দোলন গড়ে তোলা, জামায়াত ঘেঁষা বিএনপি নেতাদের জোট থেকে বের করে দেয়ার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকের আয়োজন করতে যাচ্ছে ঐক্যফ্রন্ট। ঐক্যফ্রন্ট ও গণফোরামের একাধিক সিনিয়র নেতাদের সঙ্গে আলাপকালে বৈঠকের বিষয়ে জানা গেছে।

০২:৩০ ৭ জুলাই ২০১৯

সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়াচ্ছেন তারেক রহমান

সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়াচ্ছেন তারেক রহমান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে লন্ডনে বসে মিথ্যাচার ও গুজব ছড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছেন দুর্নীতির দায়ে দণ্ডিত আসামি তারেক রহমান।

০২:২৭ ৭ জুলাই ২০১৯

দেশের স্বাস্থ্যসেবার পাশাপাশি পাল্টে যাচ্ছে অর্থনীতি

দেশের স্বাস্থ্যসেবার পাশাপাশি পাল্টে যাচ্ছে অর্থনীতি

এগিয়ে যাচ্ছে দেশ এবং এই উন্নয়নের ধারা  বিস্তারিতভাবে তুলে ধরতে বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনসি এমপি বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবা জনগণের দোর গোড়ায় পৌঁছে দিতে বদ্ধপরিকর।

০২:২৫ ৭ জুলাই ২০১৯