• বুধবার   ০৬ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২১ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন স্পিকার-ডেপুটি স্পিকার

ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন স্পিকার-ডেপুটি স্পিকার

একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

১০:০৩ ২১ ফেব্রুয়ারি ২০১৯

একুশে চেতনায় শুদ্ধ হও প্রাণ

একুশে চেতনায় শুদ্ধ হও প্রাণ

পলাশ-শিমুলের রক্তলাল আজ মিলেছে শহীদ বেদিতে। কৃষ্ণচূড়ার রক্ত লাল আজ যেন আরও গাঢ়। আর সূর্যও লালে লাল। রক্তমাখা বর্ণমালায় অর্ঘ্য দিতেই এত আয়োজন! মায়ের ভাষা রক্ষায় যারা রক্ত ঢেলেছিলেন, জাতি আজ তাদের শ্রদ্ধা জানাতে সাজিয়েছে ফুলেল অর্ঘ্য। 

১০:০১ ২১ ফেব্রুয়ারি ২০১৯

চকবাজারের আগুনে ৭০ মরদেহ উদ্ধার : ফায়ার সার্ভিস

চকবাজারের আগুনে ৭০ মরদেহ উদ্ধার : ফায়ার সার্ভিস

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনগুলোতে লাগা ভয়াবহ আগুনে দগ্ধ অন্তত ৭০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহগুলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে নেয়া হয়েছে।

০৯:৪৬ ২১ ফেব্রুয়ারি ২০১৯

বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন

বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন

১৯৪৭ সালে দীর্ঘ ২০০ বছরের ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে জন্ম নেয় দুটি রাষ্ট্র ভারত ও পাকিস্তান। জাতিগত ও সংস্কৃতিগত মিল না থাকা স্বত্বেও শুধু মাত্র ধর্মের দোহাই দিয়ে পূর্ব বাংলাকে পাকিস্তানের সাথে সংযুক্ত করে দেওয়া হয়।এর পরপরই পাকিস্তানের রাষ্ট্রভাষা কী হবে এ নিয়ে প্রশ্ন দেখা দেয়। পাকিস্তানের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং উর্দুভাষী বুদ্ধিজীবীরা বলেন, পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু। অন্যদিকে পূর্ব পাকিস্তান থেকে দাবি ওঠে, বাংলাকেও অন্যতম রাষ্ট্রভাষা করতে হবে। কিন্তু পাকিস্তানের কেন্দ্রীয় সরকার বাংলা ভাষার এ দাবিকে সম্পূর্ণরূপে উপেক্ষা করে। এতে ঢাকার ছাত্র ও  বুদ্ধিজীবী মহল ক্ষুব্ধ হন। রচিত হতে থেকে চূড়ান্ত আন্দোলনের পটভূমি।

০৯:৪০ ২১ ফেব্রুয়ারি ২০১৯

প্রধানমন্ত্রী ফেলোশিপ ঘোষণা: আবেদনকারীর পাবেন ৬০ লাখ থেকে ২ কোটি

প্রধানমন্ত্রী ফেলোশিপ ঘোষণা: আবেদনকারীর পাবেন ৬০ লাখ থেকে ২ কোটি

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল জনরায় নিয়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় এসেছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে উচ্চ শিক্ষার সম্প্রসারণকে গুরুত্ব দেওয়া হয়েছিলো, সেই ধারাবাহিকতায় এবার বিদেশের মাটিতে উচ্চ শিক্ষায় আগ্রহীদের কথা চিন্তা করে ঘোষণা করা হয়েছে ‘প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০১৯’। আর এই ফেলোশিপের মাধ্যমে যারা উচ্চ শিক্ষা নেবেন তাদেরকে মাস্টার্সের জন্য ৬০ লক্ষ টাকা ও পিএইচডি ডিগ্রীর জন্য ২ কোটি টাকা ঘোষণা করা হয়েছে। এই ফেলোশিপের আওতায় ন্যূনতম যোগ্যতাধারীরা আবেদন করতে পারবেন। যারা আবেদন করবেন তাদের অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে। তবে যেসব শিক্ষার্থী এই ফেলোশিপের জন্য বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্ত হবেন সেসব বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং অবশ্যই যথাক্রমে ১ থেকে ৩০০ এর মধ্যে হতে হবে।

০৯:৩৪ ২১ ফেব্রুয়ারি ২০১৯

অশ্লীল ও নোংরা ছবিতে আসক্তি থেকে মুক্তির কিছু উপায়

অশ্লীল ও নোংরা ছবিতে আসক্তি থেকে মুক্তির কিছু উপায়

তরুণ প্রজন্ম বর্তমানে অশ্লীল ও নোংরা ছবিতে আসক্তির ভয়াল নেশায় মত্ত হয়ে আছে। টিন এজার থেকে শুরু করে অনেক মধ্য বয়সী পুরুষও এই আসক্তিতে ভুগছেন। নিয়মিত অশ্লীল ছবি দেখার মাধ্যমে নিজের অজান্তেই নিজের ক্ষতির করে ফেলছেন অসংখ্য পুরুষ। অনেকেই এই বাজে অভ্যাসটির কুফল সম্পর্কে সচেতন হলেও অভ্যাসসহ বিভিন্ন কারণে তারা এর থেকে বের হতে পারছে না।  চিরতরে অশ্লীল ছবি দেখার অভ্যাসকে বিদায় জানাতে চলুন কিছু উপায় সম্পর্কে জেনে নেই।

০৯:২৮ ২১ ফেব্রুয়ারি ২০১৯

আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীসহ নিহত ২

আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীসহ নিহত ২

সাভারের আশুলিয়ায় মহাসড়কের পৃথক স্থানে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী কলেজছাত্র ওয়ালি আল তাহসিন (১৮) ও বাইসাইকেল আরোহী ছমির মোল্লা (২২) নামে এক পোশাক শ্রমিক নিহত হয়েছেন।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কের সাভার ক্যান্টনমেন্ট বোর্ড স্কুল সংলগ্ন এলাকায় কলেজছাত্র ও দুপুরে একই সড়কের ডিইপিজেড এলাকায় পোশাক শ্রমিক নিহত হয়।

০২:২৪ ২১ ফেব্রুয়ারি ২০১৯

নিরাপদ ইন্টারনেট ক্যাম্পেইনের অ্যাম্বাসেডর হতে চাই: সালমান

নিরাপদ ইন্টারনেট ক্যাম্পেইনের অ্যাম্বাসেডর হতে চাই: সালমান

ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের আটক ও জিজ্ঞাসাবাদের পর ফেসবুক লাইভে এসে নিজের ভিডিও গান সরিয়ে নেওয়া ও নিরাপদ ইন্টারনেট ক্যাম্পেইনে সম্পৃক্ত হওয়ার কথা জানালেন ইউটিউবার সালমান মুক্তাদির। বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ৩টার দিকে ফেসবুক লাইভে এসে তিনি এসব কথা বলেন।

ফেসবুক লাইভে এসে সালমান বলেন, 'আমার একটা গান প্রকাশ হয়েছিল 'অভদ্র প্রেম' শিরোনামে। যেই গানটি বাংলাদেশে পরিপ্রেক্ষিতে খুব বেশি তর্ক-বিতর্কের সৃষ্টি করে। গানটির জন্য সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট আমার সঙ্গে যোগাযোগ করে এবং আমাকে বলে এটা আমাদের দেশের কনটেক্সের বিপরীতে যায়। গানটি আমাকে নামিয়ে ফেলতে বলা হয়। আমি গানটি নামিয়ে দেওয়ার জন্য রাজি হয়েছি এবং নামিয়ে দিয়েছি'।

২২:৪৩ ২০ ফেব্রুয়ারি ২০১৯

যেভাবে বাংলাদেশে বিশ্ব ইজতেমা শুরু হলো

যেভাবে বাংলাদেশে বিশ্ব ইজতেমা শুরু হলো

আজ থেকে প্রায় শতবর্ষ আগে ১৯২৭ খ্রিস্টাব্দে মাওলানা ইলিয়াস (রাহ.) ভারতের উত্তর প্রদেশের সাহরানপুর এলাকায় ইসলামী দাওয়াত তথা তাবলিগের প্রবর্তন করেন এবং একই সঙ্গে এলাকাভিত্তিক সম্মিলন বা ইজতেমারও আয়োজন করেন।

এরই ধারাবাহিকতায় তা বাংলাদেশসহ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। দিন দিন বাড়তে থাকে তাবলিগের প্রচার-প্রসার ও ব্যাপকতা। তাবলিগের সাথী সংখ্যা বৃদ্ধির কারণে ১৯৬৬ সাল থেকে টঙ্গীতে ইজতেমা আয়োজন শুরু হয়।

২১:৩৩ ২০ ফেব্রুয়ারি ২০১৯

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব থেকে বের হলো ১২৩৯ জামাত

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব থেকে বের হলো ১২৩৯ জামাত

টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত দুই পর্বে অনুষ্ঠিত ৫৪তম বিশ্ব ইজতেমা সম্পন্ন হলো গতকাল ১৯ ফেব্রুয়ারি। বাংলাদেশের কাকরাইল মারকাজ ও দিল্লির নিজামুদ্দিন মারকাজের তত্ত্বাবধানে দুই পর্বে পরিচালিত হলো এবারের বিশ্ব ইজতেমা। উভয় ইজতেমা থেকে বের হয়েছে ৪ হাজার ৪৩ জামাত।

২১:৩২ ২০ ফেব্রুয়ারি ২০১৯

ধামরাইয়ে প্রতিবন্ধী নারীকে গণধর্ষণ

ধামরাইয়ে প্রতিবন্ধী নারীকে গণধর্ষণ

ঢাকার ধামরাইয়ে এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে থানায় মামলা দায়ের করেছেন ভুক্তভোগীর পরিবার।

মঙ্গলবার সকালে ধামরাই থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলাটি করেন ওই নারীর ভাই আব্দুল রাজ্জাক ।

২১:৩০ ২০ ফেব্রুয়ারি ২০১৯

ধামরাইয়ে ক্ষুধার্ত বানরের মাঝে খাবার দিলেন মেয়র

ধামরাইয়ে ক্ষুধার্ত বানরের মাঝে খাবার দিলেন মেয়র

ধামরাইয়ে ৪০০ বছরের ঐতিহ্যবাহী বানর খাবারের অভাবে বিলুপ্ত হওয়ার উপক্রম হলে তা রক্ষায় ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির রোববার সকাল থেকে পৌর এলাকা ঘুরে ঘুরে খাবার হিসেবে তাদের মাঝে কলা দেন।

২১:২৭ ২০ ফেব্রুয়ারি ২০১৯

দেলদুয়ারে শিবলী সাদিকের গণসংযোগ

দেলদুয়ারে শিবলী সাদিকের গণসংযোগ

দেলদুয়ার উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী আলহাজ লায়ন এম শিবলী সাদিক ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও টাঙ্গাইল জেলা ক্লিনিক মালিক সমিতির সভাপতি শিবলী সাদিকের নাম জনপ্রিয়তায় সর্বাধিক আলোচনায় উঠে এসেছে।

২১:২৪ ২০ ফেব্রুয়ারি ২০১৯

টঙ্গীর ‘শীর্ষ সন্ত্রাসী’ গাংগুয়া গ্রেপ্তার

টঙ্গীর ‘শীর্ষ সন্ত্রাসী’ গাংগুয়া গ্রেপ্তার

গাজীপুর নগরীর টঙ্গী বাজার থেকে এক যুবককে অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়েছে, যাকে টঙ্গীর শীর্ষ সন্ত্রাসী বলছে র‌্যাব।

র‌্যাব-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার-বিন-কাশেম বলেন, গোপন খবর পেয়ে র‌্যাবের সদস্যরা গতকাল মঙ্গলবার দুপুরে টঙ্গী বাজার এলাকায় অভিযান চালান।

২১:২২ ২০ ফেব্রুয়ারি ২০১৯

জমানো টাকায় গড়া শহীদ মিনারে ২১ ফেব্রুয়ারি শ্রদ্ধা জানাবেন তিনি

জমানো টাকায় গড়া শহীদ মিনারে ২১ ফেব্রুয়ারি শ্রদ্ধা জানাবেন তিনি

টাঙ্গাইলের সখীপুর উপজেলার প্রতিমাবংকী পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০১৮ সালের আগে কোনো শহীদ মিনার ছিল না। ফলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষাশহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারতেন না স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা।

তবে এ বছর থেকে স্কুলের শহীদ মিনারেই ভাষাশহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবেন তারা। স্কুলেরই সহকারী এক শিক্ষিকা নিজের টাকায় গড়ে তুলেছেন একটি শহীদ মিনার।

২১:২০ ২০ ফেব্রুয়ারি ২০১৯

গানে গানে সংসদে উন্নয়নের প্রত্যাশা মমতাজের

গানে গানে সংসদে উন্নয়নের প্রত্যাশা মমতাজের

দশ বছরের উন্নয়ন তুলে ধরে সংসদে আবারও গান গাইলেন মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ও কণ্ঠ শিল্পি মমতাজ বেগম ‘এগিয়ে চলো বাংলাদেশ পাল উড়িয়ে দাও/ গড়বে উন্নত দেশ এবার শেখ হাসিনার নাও’-এই গান শেষে তিনি বলেন, এই গান নতুন প্রজম্মের স্লোগান হোক এটাই প্রত্যাশা  

২১:১৮ ২০ ফেব্রুয়ারি ২০১৯

গাজীপুরের সাবেক মেয়র মান্নানের স্ত্রীর মৃত্যু

গাজীপুরের সাবেক মেয়র মান্নানের স্ত্রীর মৃত্যু

গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র বিএনপি চেয়ারপারসনের ভাইস চেয়ারম্যান আবদুল মান্নানের স্ত্রী সাজেদা মান্নান মারা গেছেন।

তার একমাত্র ছেলে এম মনজুরুল করিম রনি জানান, ঢাকার ইমপালস হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ( ১৯ ফেব্রুয়ারি) সকাল ৮টায় তার মায়ের মৃত্যু হয়।

২১:১৬ ২০ ফেব্রুয়ারি ২০১৯

কেন্দ্রীয় ছাত্রদল নেত্রী রুমা কারামুক্ত

কেন্দ্রীয় ছাত্রদল নেত্রী রুমা কারামুক্ত

নাশকতার মামলায় জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আরিফা সুলতানা রুমা।

গতকাল মঙ্গলবার বিকালে তিনি কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে মুক্তি পেয়েছেন বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে।

২১:১৫ ২০ ফেব্রুয়ারি ২০১৯

গণসংযোগে ব্যস্ত চেয়ারম্যান প্রার্থী কামাল সিকদার

গণসংযোগে ব্যস্ত চেয়ারম্যান প্রার্থী কামাল সিকদার

কালিয়াকৈর উপজেলা নির্বাচনে আগ্রহী প্রার্থীরা উপজেলার সর্বত্র মাঠ চষে বেড়াচ্ছেন। প্রতিটি পাড়া-মহল্লায় উঠান বৈঠক, আলোচনা সভা, পরিচয় সভা, নির্বাচনী প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। প্রতিটি এলাকায় প্রার্থীদের সঙ্গে ভোটার, নেতাকর্মী, সাধারণ মানুষও প্রচারণায় অংশ নিচ্ছে।

উপজেলা আওয়ামী লীগ সভাপতি কামাল উদ্দিন সিকদারও দিন-রাত ব্যাপক গণসংযোগ করছেন। এ সময় তিনি বর্তমান সরকারে উন্নয়ন কর্মকাণ্ড, উপজেলা পরিষদের আগামী উন্নয়ন ভাবনা ও পরিকল্পনার চিত্র তুলে ধরছেন। এ ধরনের গণসংযোগের ফলে প্রতিটি এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

২১:১৩ ২০ ফেব্রুয়ারি ২০১৯

আধুনিক জনপদ গড়তে আ. লীগের মনোনয়ন চান ভিপি শহিদ

আধুনিক জনপদ গড়তে আ. লীগের মনোনয়ন চান ভিপি শহিদ

আগামী ২৪ মার্চ সিঙ্গাইর উপজেলা পরিষদ নির্বাচন। এই উপজেলাকে একটি আধুনিক উন্নত জনপদ হিসেবে গড়ে তুলতে নৌকা চান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ভিপি শহিদুর রহমান। মনোনয়ন নিশ্চিত করতে দলের শীর্ষ মহলে জোর তৎপরতা চালাচ্ছেন তিনি। পাশাপাশি জনগণের কাছে তুলে ধরছেন বর্তমান সরকারের সাফল্য আর নিজের উন্নয়ন ভাবনার কথা। তিনি বিশ্বাস করেন, শেষ পর্যন্ত জননেত্রী শেখ হাসিনা তার উপর আস্থা রাখবেন।

২১:০৯ ২০ ফেব্রুয়ারি ২০১৯

আশুলিয়ায় ডিবি পুলিশ পরিচয়ে ছিনতাইয়ের অভিযোগ

আশুলিয়ায় ডিবি পুলিশ পরিচয়ে ছিনতাইয়ের অভিযোগ

ঢাকার অদূরে আশুলিয়ায় ডিবি পুলিশ পরিচয়ে ডিইপিজেডের একটি প্রতিষ্ঠানের এক কর্মকর্তার ২ লাখ টাকা ছিনতাই হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে ওই কর্মকর্তার নাম গোলাম মেহেদী গতকাল মঙ্গলবার বিকালে নবীনগর-চন্দ্রা  মহসড়কের আশুলিয়ার গণকবাড়ি এলাকায় এই ছিনতাইয়ের ঘটনা ঘটে আহত অবস্থায় গোলাম মেহেদী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন

২১:০৬ ২০ ফেব্রুয়ারি ২০১৯

আখেরি মোনাজাতে শেষ হল বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ হল বিশ্ব ইজতেমা

দেশের কল্যাণ, দুনিয়া ও আখেরাতের শান্তি কামনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের বিশ্ব ইজতেমা।

তাবলিগ জামাতের দিল্লি মারকাজের অনুসারীদের অংশগ্রহণে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্যায় শেষে গতকাল মঙ্গলবার দুপুরে এই আখেরি মোনাজাতে অংশ নেন লাখো মানুষ। মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা শামীম।

২১:০৪ ২০ ফেব্রুয়ারি ২০১৯

বড় হারে হোয়াইটওয়াশই হলো বাংলাদেশ

বড় হারে হোয়াইটওয়াশই হলো বাংলাদেশ

সিরিজ হাতছাড়া হয়েছিল এক ম্যাচ বাকি থাকতে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটা আসলে ছিল বাংলাদেশের জন্য সম্মান বাঁচানোর লড়াই, হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে খেলতে নেমেছিল মাশরাফি বিন মর্তুজার দল।

১৫:৩২ ২০ ফেব্রুয়ারি ২০১৯

দক্ষিণী সিনেমার এই নায়িকা নাকি ভারতের অন্যতম সেরা পেসারের...

দক্ষিণী সিনেমার এই নায়িকা নাকি ভারতের অন্যতম সেরা পেসারের...

মাদ্রাজ কাফে। এই ছবি দিয়েই বলিউডে আত্মপ্রকাশ করেন এই তরুণী। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। শুধু বলিউড নয়, দক্ষিণ ভারতীয় ছবির জগতে রীতিমতো পরিচিত নাম রাশি খন্না। এই মেয়েটির সঙ্গে ভারতীয় দলের এক ক্রিকেটারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে গুঞ্জন বহুদিনের।

১৫:২৮ ২০ ফেব্রুয়ারি ২০১৯