• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিয়ে চলচ্চিত্র ‘তর্জনী’

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিয়ে চলচ্চিত্র ‘তর্জনী’

‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বধীনতার সংগ্রাম’। ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ভাষণে উজ্জীবিত হয়েছিল দেশের মানুষ। আর তারপরেই দেশকে মুক্ত করতে ঝাঁপিয়ে পড়েন তারা। এরপরে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা পাই স্বাধীন বাংলাদেশ।

১১:২৫ ৮ মার্চ ২০১৯

ভাইব্রেন্ট এখন বিভাগীয় শহর ময়মনসিংহে

ভাইব্রেন্ট এখন বিভাগীয় শহর ময়মনসিংহে

ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বগুড়া ও মৌলভীবাজারের পর দেশের নবীনতম বিভাগীয় শহর ময়মনসিংহের ব্যস্ততম ব্যবসায়িক কেন্দ্র চরপাড়া মোড়ে ভাইব্রেন্টের ত্রয়োদশ সেলস সেন্টারের উদ্বোধন করা হয়েছে।

১০:৪৭ ৮ মার্চ ২০১৯

নতুন কিছু শুরু করাটা চ্যালেঞ্জিং ছিল : ফারনাজ আলম

নতুন কিছু শুরু করাটা চ্যালেঞ্জিং ছিল : ফারনাজ আলম

ফারনাজ আলম। অনেকগুলো পরিচয় তার। নিজের প্রচেষ্টা ও যোগ্যতায় অল্প সময়েই পরিচিতি পেয়েছেন ফ্যাশন দুনিয়ায়। একাধারে তিনি ওমেন্স ওয়ার্ল্ডের সিইও, দেশি কসমেটিকস ব্রান্ড কনা-বাই ফারনাজ আলমের প্রতিষ্ঠাতাও। অল্প বয়সেই তিনি আন্তর্জাতিক পরিসরে খ্যাতি পেয়েছেন একজন বিউটি এক্সপার্ট হিসেবে। নারী দিবসের বিশেষ আয়োজনে জাগো নিউজ ২৪.কম-এর সঙ্গে বলেছেন তার নানা অভিজ্ঞতার কথা। সাক্ষাৎকার নিয়েছেন হাবীবাহ্ নাসরীন-

১০:৪৬ ৮ মার্চ ২০১৯

উদ্বোধন হলো ঢাকা প্রিমিয়ার লিগ

উদ্বোধন হলো ঢাকা প্রিমিয়ার লিগ

উদ্বোধন হলো ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয়, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও মর্যাদার লড়াই ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেটের ২০১৮-১৯ এর মৌসুম।

১০:৪৪ ৮ মার্চ ২০১৯

সুনামগঞ্জে দুই বসতঘর পুড়ে ছাই

সুনামগঞ্জে দুই বসতঘর পুড়ে ছাই

সুনামগঞ্জ পৌরসভার উত্তর আরপিন নগর এলাকায় অগ্নিকাণ্ডে দুইটি বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। এতে অন্তত ২৭ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্ত দুই পরিবার। তবে আগুনের সূত্রপাত কিভাবে হয়েছে তা এখনও জানা যায়নি।

১০:৪২ ৮ মার্চ ২০১৯

শেকৃবিতে দৃষ্টিনন্দন মসজিদ উদ্বোধন

শেকৃবিতে দৃষ্টিনন্দন মসজিদ উদ্বোধন

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) একটি দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণ করা হয়েছে। যার অর্থায়ন করেছেন থার্মেক্স গ্রুপ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কাদির মোল্লা।

১০:০৮ ৮ মার্চ ২০১৯

শিক্ষার অভাবে পোশাকশিল্প কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না

শিক্ষার অভাবে পোশাকশিল্প কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না

অদক্ষ ব্যবস্থাপনা ও শিল্পসংক্রান্ত সাধারণ শিক্ষার অভাবে বাংলাদেশের পোশাকশিল্প কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না। ক্রমাগতভাবে উৎপাদন খরচ বৃদ্ধি পেলেও বিশ্বব্যাপী পোশাকের দাম কমছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি ও বেসরকারি উদ্যোগ প্রয়োজন।

১০:০৭ ৮ মার্চ ২০১৯

আজকের এই দিনে : ০৮ মার্চ ২০১৯

আজকের এই দিনে : ০৮ মার্চ ২০১৯

আজ আন্তর্জাতিক নারী দিবস 
১০১০ সালের এই দিনে কবি ফেরদৌসী তাঁর বিখ্যাত গ্রন্থ শাহনামা সমাপ্ত করেন।

১০৮০ সালের এই দিনে পোপ গ্রেগরী জার্মানীর রাজা চতুর্থ হেনরীকে দ্বিতীয়বারের মতো ক্ষমতাচ্যুত করেন।

১৭০২ সালের এই দিনে ইংল্যান্ডের রাজা তৃতীয় উইলিয়ামের মৃত্যু।

১৭১৪ সালের এই দিনে জার্মান সঙ্গীতস্রষ্টা কার্ল ফিলিপ এমানুয়েল বাখের জন্ম।

১০:০৪ ৮ মার্চ ২০১৯

সারা-জাহ্নবী প্রবল প্রতিদ্বন্দ্বী! ছবি বলছে ভিন্ন কথা

সারা-জাহ্নবী প্রবল প্রতিদ্বন্দ্বী! ছবি বলছে ভিন্ন কথা

দু’জনে নাকি পরস্পরের প্রবল প্রতিদ্বন্দ্বী। কেউ কাউকে সহ্য করতেই পারেন না, এমনটাও গুঞ্জন আছে বলিউড মহলে। দু’জনেরই ডেবিউ হয়েছে সম্প্রতি। একজন অভিনেত্রী সারা আলি খান। অপর জন অভিনেত্রী জাহ্নবী কাপুর।

১০:০১ ৮ মার্চ ২০১৯

বৃষ্টি বিড়ম্বনায় দ্বিতীয় টেস্ট

বৃষ্টি বিড়ম্বনায় দ্বিতীয় টেস্ট

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার অনুষ্ঠেয় দ্বিতীয় টেস্ট ম্যাচটি বৃষ্টির বিড়ম্বনায় শুরু হতে দেরি হচ্ছে। ওয়েলিংটনে বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৪টায় ম্যাচ শুরু হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে টস অনুষ্ঠিত হয়নি।
 
সকাল থেকে শুরু হওয়া বৃষ্টির কারণে পিচ কভার মাঠ থেকে সরানো হয়নি। বৃষ্টির কারণে মাঠে পানি জমে আছে। তবে এরই মধ্যে আম্পায়ার ও ম্যাচ রেফারি মাঠ পরিদর্শন করেছেন।

০৯:৫০ ৮ মার্চ ২০১৯

বাগেরহাটে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২

বাগেরহাটে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২

বাগেরহাটে দাঁড়িয়ে থাকা ট্রাকের সঙ্গে পর্যটকবাহী বাসের ধাক্কায় দুজনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন গাড়ির আরো চার যাত্রী। 

০৯:৪৮ ৮ মার্চ ২০১৯

এপ্রিলেই ঠিক হচ্ছে বিয়ের তারিখ, ভিনদেশে বাড়ি কিনছেন রণবীর-আলিয়া

এপ্রিলেই ঠিক হচ্ছে বিয়ের তারিখ, ভিনদেশে বাড়ি কিনছেন রণবীর-আলিয়া

রণবীর-আলিয়ার সম্পর্ক নিয়ে ভক্তদের উৎসাহের কোন কমতি নেই। তাদের প্রেম থেকে ঝগড়া, সবকিছুই খবরের শিরোনামে উঠে আসে। তবে বেশকিছুদিন ধরে তাদের একসঙ্গে দেখে খুশি ভক্তরা। 

০৯:৪৫ ৮ মার্চ ২০১৯

মহাশূন্যে নারী নেতৃত্ব!

মহাশূন্যে নারী নেতৃত্ব!

মহাশূন্যে থাকা স্পেস স্টেশনে নারী নভোচারীর পা পড়েছে ৩৫ বছর আগে। কিন্তু সেই কাজের নেতৃত্বে ছিলেন পুরুষ। এবার নারী নভোচারীরা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের বাইরে কাজ করবেন। সবকিছু ঠিক থাকলে আগামী ২৯ মার্চ এই যাত্রা সফল হতে পারে।

০৯:৪৩ ৮ মার্চ ২০১৯

পাবনায় ৩৭টি তলোয়ার উদ্ধার

পাবনায় ৩৭টি তলোয়ার উদ্ধার

পাবনা পৌর সদরের দক্ষিণ রামচন্দ্রপুর থেকে বৃহস্পতিবার রাতে ৩৭টি তলোয়ার উদ্ধার করেছে র‌্যাব।

০৯:৪২ ৮ মার্চ ২০১৯

প্রযুক্তিতে নারীর অবস্থান কতটা পোক্ত?

প্রযুক্তিতে নারীর অবস্থান কতটা পোক্ত?

যখন কেউ ফোন করে বলে একটা ভাল কাজ জানা লোক দেন, ঠিক আপনার মত... তখন মনে হয় সব পাওয়া হয়ে গেছে... এভাবেই নিজের অনুভূতি ব্যক্ত করেন ফৌজিয়াতুন নাহার। একজন সিসকো এবং মাইক্রোসফট সার্টিফাইড ট্রেইনার হিসেবে কর্মরত আছেন জেনুইটি সিস্টেমসে। ডিপ্লোমাতে ভর্তি হন বাবার ইচ্ছাতে। তবে শিক্ষানবিশ হিসেবে কাজ করতে এসেই ভাল লাগা শুরু। আর থেমে থাকা নয়, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণ ও সার্টিফিকেশন অর্জন করে নিজেকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়।

০৯:৪১ ৮ মার্চ ২০১৯

রাশিচক্রে আজকের দিন (৮ মার্চ)

রাশিচক্রে আজকের দিন (৮ মার্চ)

রাশিচক্রের মাধ্যমে জেনে নিন কেমন যাবে আপনার আজকের দিনটি।

০৯:৩৮ ৮ মার্চ ২০১৯

নারীর যে অনন্য মর্যাদা দিয়েছে ইসলাম

নারীর যে অনন্য মর্যাদা দিয়েছে ইসলাম

আল্লাহ তাআলা দুনিয়াতে নারীদের অনন্য মর্যাদা দিয়েছেন। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নারীদের মর্যাদায় অনেক নসিহত করেছেন। নারীদের পরিপূর্ণ আত্মমর্যাদা দিয়ে ইসলাম যে বিশেষ দিক-নির্দেশনা তুলে ধরেছে, তার কিছু তুলে ধরা হলো-

০৯:৩৩ ৮ মার্চ ২০১৯

নারীকে সৃষ্টিকর্তা শ্রেষ্ঠত্ব দিয়েই তৈরি করেছেন : শিক্ষামন্ত্রী

নারীকে সৃষ্টিকর্তা শ্রেষ্ঠত্ব দিয়েই তৈরি করেছেন : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নারীই কেবল গর্ভধারণ করতে পারে। প্রতিটি জন্মের সময় নারী মৃত্যুর ঝুুঁকিতে থাকে। শ্রষ্টা কেন নারীকে এই গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন? কারণ নারী এই ভার বহন করতে সক্ষম। এই দিক দিয়ে নারীই শ্রেষ্ঠ। নারী এই ক্ষেত্রে সক্ষম অন্য কেউ এই ভার বহন করতে পারবে না।

০৯:২৯ ৮ মার্চ ২০১৯

সত্য কেউ মুছে ফেলতে পারে না : ৭ মার্চ বিষয়ে সংসদে প্রধানমন্ত্রী

সত্য কেউ মুছে ফেলতে পারে না : ৭ মার্চ বিষয়ে সংসদে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ৭ মার্চের ভাষণ বাজানো নিষিদ্ধ করেছিল যারা, তারা কত অন্ধকার যুগে বাস করতো তা আজ প্রমাণ হয়েছে। তারা এ ভাষণের মূল্য বুঝতে পারেনি, এটা যে দেশের জন্য কত মূল্যবান সম্পদ তা বুঝতে পারেনি। কিন্তু ইতিহাসকে কেউ মুছে ফেলতে পারে না। সত্যকে কোনোদিন বেশিদিন ঢেকে রাখা যায় না, সেটিও আজ প্রমাণিত হয়েছে।

০৯:২৭ ৮ মার্চ ২০১৯

আন্তর্জাতিক নারী দিবস আজ

আন্তর্জাতিক নারী দিবস আজ

আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হবে। এই দিনটির শুরু ১৮৫৭ সালের ৮ মার্চ। সে সময় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুচ কারখানার নারী শ্রমিকরা দৈনিক শ্রম ১২ ঘণ্টা থেকে কমিয়ে আট ঘণ্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হয়েছিলেন।

০৯:২৪ ৮ মার্চ ২০১৯

মহাসচিব কে? দলের সিন্ধান্তহীনতায় বিপাকে বিএনপি

মহাসচিব কে? দলের সিন্ধান্তহীনতায় বিপাকে বিএনপি

দীর্ঘদিন ধরেই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর মধ্যে দ্বন্দ্ব লেগেই আছে। তাদের মধ্যে সাংগঠনিক কার্যক্রম নিয়ে দ্বন্দ্ব বহু আগে থেকেই ছিল। তবে জিয়া অরফানেজ ট্রাস্ট ও এতিমখানার দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া কারাগারে বন্দী থাকার পর থেকে এই দ্বন্দ্ব আরো জোরালো রূপ নেয়। এছাড়াও দলের দুই শীর্ষ নেতার অন্যজন তারেক রহমান বিভিন্ন মামলায় বিদেশে পলায়ন থাকায় দলের নেতৃত্ব নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়ে যায় দলের অন্যান্য সিনিয়র নেতারা।

০১:৪৮ ৮ মার্চ ২০১৯

বাঙালির মুক্তির ডাক

বাঙালির মুক্তির ডাক

১৯৭১ সালের ৭ই মার্চে বিশাল জনসমুদ্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিকামী বাঙালি জাতিকে মুক্তির বাণী শোনান৷ এই দিনে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) মহান নেতা বজ্রকন্ঠে ঘোষণা করেন, ‘‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রামএবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম৷'' তিনি বলেন, ‘‘রক্ত যখন দিয়েছিরক্ত আরও দেবোএ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো,ইনশাল্লাহ!''

০১:৪৬ ৮ মার্চ ২০১৯

৭১ বছরেও চিরসবুজ ‘কল-রেডি’

৭১ বছরেও চিরসবুজ ‘কল-রেডি’

কত ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে এসেছে আমাদের স্বাধীনতা। আত্মদানের পাশাপাশি আরও কত ত্যাগ কতভাবে স্বাধিকার আন্দোলনকে বেগবান করেছে, সফলতার শিখরে নিয়ে গেছে তা নিরূপণ করা দুষ্কর। প্রতিটি আন্দোলন, সংগ্রাম সফল করতে নানামুখী প্রচেষ্টা দরকার। বাঙলার স্বাধীনতার আন্দোলনের প্রতিটি ধাপের সাথে তেমনি কিছু নাম ইতিহাসে সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে নীরবে-নিভৃতে। অতীত খুঁড়ি, খুঁজে ফিরি স্বজাতির গুলিবিদ্ধ করোটি। ভাষা আন্দোলনের পরেই বাংলাদেশে পাকিস্তানের নিপীড়নের ইতিহাস ক্রমেই দীর্ঘ হতে থাকে এবং সেই সাথে বাড়তে থেকে মিছিল-সমাবেশ। মিছিল সমাবেশ হলেই সেখানে প্রয়োজন হত মাইকের। আর ’৫২ পরবর্তী সময়ে প্রতিবাদ আন্দোলনের প্রতিটি ধাপে “কল-রেডি” মাইক সার্ভিস জড়িয়ে আছে কালের সাক্ষী হিসেবে। কল-রেডি সার্ভিস ইতিহাসের এক অনবদ্য অংশ। ১৯৭১ এর সেই অগ্নিঝরা উত্তাল সময়ে কল-রেডি মাইক সার্ভিস ব্যবসায়িক প্রতিষ্ঠান হয়েও শুধুমাত্র দেশের স্বার্থে সেবা দিয়ে গেছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান এবং ১৯৭০ সালের সাধারণ নির্বাচন, ১৯৭১ এর ও ঐতিহাসিক ৭ই মার্চের সমাবেশেও যোগ দিয়েছে কল-রেডি। কল-রেডির মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে ভাষণ দিয়েছেন তৎকালীন পূর্ব পাকিস্তানে এবং স্বাধীনতা পরবর্তীকালের জাতীয় নেতৃবৃন্দ। স্বাধীনতা পরবর্তী কালেও কল-রেডি’র মাইক সার্ভিস সমানভাবে সেবা দিয়া যাচ্ছে।

০১:৪৫ ৮ মার্চ ২০১৯

আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষণ

আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষণ

৭ই মার্চ ১৯৭১, একটি ভাষণ, একটি তর্জনীর গর্জন, রচিত হলো 'বাংলাদেশ' নামক এক মহাকাব্য। ১৯৭১ সালের ৭ই মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে স্বাধীনতার দিকনির্দেশনামূলক বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ নাড়া দিয়েছিলো বিশ্ব নেতৃবৃন্দ ও সকল আন্তর্জাতিক গণমাধ্যমকে। ৭ ই মার্চ বঙ্গবন্ধু ঐতিহাসিক ভাষণ দিতে চলেছেন তা টের পেয়েছিলো বিশ্ব গণমাধ্যম মার্চে এর শুরু থেকেই। ১৯৭১ সালের ৫ই মার্চ লন্ডনের ‘দ্য গার্ডিয়ান’, ‘সানডে টাইমস, ‘দি অবজারভার’ এবং ৬ই মার্চ ‘ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় ৭ই মার্চে স্বাধীনতা ঘোষণার পূর্বাভাস দেয়া হয়। ৬ই মার্চ ’৭১ লন্ডনের ‘ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় ছাপা হয় “শেখ মুজিবুর রহমান আগামিকাল (৭ মার্চ) পূর্ব পাকিস্তানের একতরফা স্বাধীনতা ঘোষণা করতে পারেন।”

০১:৪৪ ৮ মার্চ ২০১৯