• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

রবিউল নেই সংকটে তার স্বপ্নের স্কুল

রবিউল নেই সংকটে তার স্বপ্নের স্কুল

জেলার সদর উপজেলার নিজ গ্রামে প্রতিবন্ধীদের জন্য বিশেষায়িত বিদ্যালয় ‘ব্লুমস’ গড়ে তুলেছিলেন পুলিশ কর্মকর্তা রবিউল করিম তার স্বপ্ন ছিল এর সঙ্গে হাসপাতাল ও বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠা করবেন ২০০১ সালে চালুর পর ভালোভাবেই চলছিল বিদ্যালয়টি

১৮:০৭ ১ জুলাই ২০১৯

বর্ষার শুরুতেই নৌকার হাট

বর্ষার শুরুতেই নৌকার হাট

নদীমাতৃক দেশ বাংলাদেশ তাই বর্ষা মৌসুম আসলেই পানিতে তলিয়ে যায় নদী পাড়ের এলাকাগুলোর পথ-ঘাট এসময় এসব এলাকার মানুষদের যাতায়াতের একমাত্র মাধ্যম হয়ে ওঠে নৌকা তাই প্রতি বছরের মতো এবারো বর্ষার শুরুতেই জমে উঠেছে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকার নৌকার হাট

১৮:০২ ১ জুলাই ২০১৯

তিন বছরে কোটিপতি হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন হালিম

তিন বছরে কোটিপতি হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন হালিম

সৌদি খেজুর চাষ করে কয়েক বছরে কোটিপতি বনে গেছেন মানিকগঞ্জের আব্দুল হালিম তার এ সাফল্যে কোটিপতি হওয়ার স্বপ্নে বিভোর অনেকে অনেক শিক্ষিত বেকার যুবক ও আগ্রহীরা তার কাছে যাচ্ছেন এবং বুদ্ধি-পরামর্শ নিচ্ছেন বৃক্ষ মেলার নিজের স্টলে বসে খাতা-কলমে হিসাব নিকাশ করে বুঝিয়ে দিচ্ছেন কীভাবে কোটিপতি হওয়া সম্ভব

১৭:৫৮ ১ জুলাই ২০১৯

চোর সন্দেহে ৪ যুবককে গণধোলাই

চোর সন্দেহে ৪ যুবককে গণধোলাই

গাজীপুরের কালিয়াকৈরে গরু চোর সন্দেহে ৪ যুবককে গণধোলাই দেওয়া হয়েছে উপজেলার মৌচাক লোহাকৈড় মাজার রোড এলাকায় রোববার (৩০ জুন) ভোররাতে এ ঘটনা ঘটে

১৭:৫৭ ১ জুলাই ২০১৯

বাবার প্রশ্রয়ে বখে যায় দু্ই ভাই

বাবার প্রশ্রয়ে বখে যায় দু্ই ভাই

কাউকে মারধর করে জখম বা লাঞ্ছিত করলে বাবা সন্তানদের শাসন করেন। তবে সেই নীতির বিরুদ্ধে ছিলেন বরগুনায় দিনে-দুপুরে রিফাত শরীফ হত্যাকাণ্ড মামলার অন্যতম আসামি রিফাত ও রিশান ফরাজীর বাবা দুলাল ফরাজী। বরং ছেলেদের প্রশ্রয় দিয়ে এসব কাজে উৎসাহ দিতেন তিনি। এতে প্রতিবাদ করেও কোণঠাসা হতেন তাদের মা।

১৭:৪৪ ১ জুলাই ২০১৯

অর্ধশতাধিক দেশে মাছ রফতানি করছে বাংলাদেশ

অর্ধশতাধিক দেশে মাছ রফতানি করছে বাংলাদেশ

পৃথিবীর অর্ধশতাধিক দেশে বাংলাদেশ মৎস্য ও মৎস্যজাতপণ্য রফতানি করছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, চীন, জাপান, রাশিয়া ইত্যাদি বাংলাদেশের মৎস্য ও মৎস্যপণ্যের প্রধান আমদানিকারক দেশ। ২০১৮-২০১৯ সালের মে পর্যন্ত বাংলাদেশ হতে বিভিন্ন দেশে প্রায় ৬৮ হাজার ৬৫৫ মেট্টিক টন মৎস্য ও মৎস্য পণ্য রফতানি করে প্রায় তিন হাজার ৮৪৫ কোটি টাকা রাজস্ব অর্জিত হয়েছে। এর মধ্যে ৩১ হাজার ১৫৮ মেট্টিক টন চিংড়ি রফতানি করে ২ হাজার ৯১৬ কোটি টাকা এবং ৩৫ হাজার ১৪৮ মেট্টিক টন ফিনফিস রফতানি করে ৮৯৯ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব অর্জিত হয়েছে। 

১৭:৪২ ১ জুলাই ২০১৯

ধোনির স্লো ব্যাটিং দেখে অবাক সৌরভ

ধোনির স্লো ব্যাটিং দেখে অবাক সৌরভ

আইপিএল হলে কিংবা অন্য কোনো সময় হলে এই ম্যাচটা অনায়াসেই জিতে মাঠ থেকে বের হয়ে আসতেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু অবাক করা কাণ্ড হলো, শেষ ৫ ওভারে ভারতের সাবেক এ অধিনায়কের স্লো ব্যাটিং দেখে অবাক পুরো ক্রিকেট বিশ্ব। সবার চোখেই অবিশ্বাস! এই কি সেই ধোনি, যাকে সবাই একজন সলিড ফিনিশার হিসেবে জানতো?

১৭:৪০ ১ জুলাই ২০১৯

হেঁটে হজ আদায়, ১০৭ বছর বয়সেও থেমে নেই দ্বীনের কাজ

হেঁটে হজ আদায়, ১০৭ বছর বয়সেও থেমে নেই দ্বীনের কাজ

বয়সের কারণে ন্যুজে গেছেন। দৃষ্টিশক্তি, শ্রবণশক্তিও কিছুটা কমে গেছে। লাঠি ছাড়া ঠিকমতো হাঁটতে পারেন না আর। কিন্তু ৩০ দেশের ওপর দিয়ে পায়ে হেঁটে হজে যাওয়ার কোনো স্মৃতিই ভুলে যাননি ১০৭ বছরের হাজি মোহাম্মদ মহিউদ্দিন।

১৭:৩৭ ১ জুলাই ২০১৯

৩৮তম বিসিএসের লিখিত ফল প্রকাশ

৩৮তম বিসিএসের লিখিত ফল প্রকাশ

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সোমবার দুপুরে ফলাফল সংক্রান্ত এক বৈঠক শেষে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বিষয়টি নিশ্চিত করেছেন।

১৭:৩২ ১ জুলাই ২০১৯

গুলি নিয়ে শাহজালালে প্রবেশ, এলডিপির মহাসচিব আটক

গুলি নিয়ে শাহজালালে প্রবেশ, এলডিপির মহাসচিব আটক

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঘোষণা না দিয়ে সাত রাউন্ড গুলি ও ম্যাগাজিন নিয়ে প্রবেশ করায় লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব রেদোয়ান আহমেদকে আটক করা হয়েছে।

আজ সোমবার সকালে তল্লালি চালিয়ে তার কাছে গুলি ও ম্যাগাজিন উদ্ধার করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এরপর তাকে প্রাথমিকভাবে আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদ শেষে তাকে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়।

১৩:১৬ ১ জুলাই ২০১৯

ইন্টারনেটে নিজস্ব নিয়ন্ত্রণ চায় রাশিয়া, ইরান ও চীন

ইন্টারনেটে নিজস্ব নিয়ন্ত্রণ চায় রাশিয়া, ইরান ও চীন

ইন্টারনেটের বর্তমান অখণ্ড রূপ আর থাকছে না। সাইবার জগতে জাতীয় নিরাপত্তা হুমকির আশঙ্কায় ইন্টারনেটে সার্বভৌম ক্ষমতা প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে কয়েকটি দেশ। রাশিয়া, চীন ও ইরান নিজস্ব ইন্টারনেট ব্যবস্থা চালু করতে কাজ করে যাচ্ছে।

এখন পর্যন্ত চীন এ পথে অন্য সবার চেয়ে এগিয়ে। যুক্তরাষ্ট্রনিয়ন্ত্রিত বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা থেকে নিজেকে বিচ্ছিন্ন করতে ‘দ্য গ্রেট ফায়ারওয়াল অব চায়না’ নামে একটা ব্যবস্থা গড়ে তুলেছে চীন। এটা এক বিশাল সেন্সরশিপ ব্যবস্থা।

১৩:১৪ ১ জুলাই ২০১৯

দুবাইয়ে ভারতীয় কোম্পানির কারণে অবৈধ হলেন ১৬৮ বাংলাদেশি

দুবাইয়ে ভারতীয় কোম্পানির কারণে অবৈধ হলেন ১৬৮ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি কারখানার বেতন কয়েক মাস ধরে না পাওয়ায় অর্থ ও খাদ্যহীন অবস্থায় আটকে রয়েছেন ১৬৮ জন বাংলাদেশি শ্রমিক।

তাদের অনেকেই দেশে ফিরতে চান কিন্তু তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অবৈধ হয়ে পড়েছেন। কোম্পানির পক্ষ থেকে তা নবায়নের কোনো পদক্ষেপও নেয়া হয়নি। এমন অবস্থায় নিয়োগকারীর বিরুদ্ধে মামলা করার কথা ভাবছেন শ্রমিকরা।

বাংলাদেশ কনস্যুলেটের প্রথম সচিব (শ্রম) ফকির মুহাম্মদ মনোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, বিভিন্ন দেশের প্রায় ৩০০ শ্রমিক অর্থ ও খাদ্যহীন অবস্থায় আটকে রয়েছেন। তাদের মধ্যে ১৬৮ জন বাংলাদেশি।

দূতাবাসের পক্ষ থেকে তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলেও জানান তিনি।

১৩:১৩ ১ জুলাই ২০১৯

ব্রাজিলকে হারাতে পারলেই এবার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা!

ব্রাজিলকে হারাতে পারলেই এবার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা!

২৬টি বছর কোনো শিরোপা নেই। একটি শিরোপার আশায় ভুবুক্ষ হয়ে রয়েছে আর্জেন্টিনার ফুটবল সমর্থকরা। সময়ের সেরা, কারো কারো মতে সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসি থাকার পরও ট্রফি ক্যাবিনেটে একটি শিরোপ তুলতে পারলো না দিয়েগো ম্যারাডোনার দেশ।

হাতাশাটা আরও বাড়ে যখন, টানা তিনটি বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেও শিরোপার নাগাল পাওয়া না যায়। ২০১৪ বিশ্বকাপের ফাইনালের পর ২০১৫ এবং ২০১৬- টানা দুটি কোপা আমেরিকার ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারলো না লিওনেল মেসির দল।

২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে। এবার আবারও কোপা আমেরিকা। ব্রাজিলে চলমান এই আসরের শুরু থেকেই খুবই বাজে অবস্থা আর্জেন্টিনার। কলম্বিয়ার কাছে হেরে শুরু। এরপর প্যারাগুয়ের সঙ্গে করেছে ড্র। শেষ ম্যাচে এশিয়া থেকে আমন্ত্রিত প্রতিনিধি কাতারকে হারিয়ে কোনোমতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে লিওনেল মেসির দল।

১৩:১১ ১ জুলাই ২০১৯

আজকের জোকস : বিয়ের তিন মাস পরই বাচ্চা!

আজকের জোকস : বিয়ের তিন মাস পরই বাচ্চা!

বিয়ের তিন মাস পরই বাচ্চা

বিয়ের তিন মাস পরই বাবলুর বউয়ের বাচ্চা হলো। বাবলু তার বউকে জিজ্ঞাসা করলো-
বাবলু: আচ্ছা, আমাদের বিয়ের তিন মাস পরই বাচ্চা কেমনে হলো?
বউ: তোমার বিয়ের কয় মাস হইছে?
বাবলু: তিন মাস!
বউ: আমার বিয়ের কয় মাস হইছে?
বাবলু: তিন মাস!

১৩:০৬ ১ জুলাই ২০১৯

স্বাস্থ্যসনদ ৯০ হাজার ৬০৬, ভিসা পেয়েছেন ১৩ হাজার ৭১৬ হজযাত্রী

স্বাস্থ্যসনদ ৯০ হাজার ৬০৬, ভিসা পেয়েছেন ১৩ হাজার ৭১৬ হজযাত্রী

পবিত্র হজকে সামনে রেখে রাজধানীসহ সারাদেশে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও বিভিন্ন সরকারি স্বাস্থ্য কেন্দ্র হজযাত্রীদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা ও ইনফ্লুয়েঞ্জা এবং ম্যানেনজাইটিস টিকা প্রদান কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলছে। একই সাথে চলছে হজ সংক্রান্ত কার্যক্রম।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন।

১৩:০৩ ১ জুলাই ২০১৯

মেয়াদোত্তীর্ণ ওষুধ : তিন লক্ষ্যে এগোচ্ছে প্রশাসন

মেয়াদোত্তীর্ণ ওষুধ : তিন লক্ষ্যে এগোচ্ছে প্রশাসন

মেয়াদোত্তীর্ণ, নকল ও ভেজাল ওষুধ সম্পর্কে জনসচেনতা বাড়াতে দেশব্যাপী কার্যক্রম শুরু করেছে ওষুধ প্রশাসন অধিদফতর।

গত ২৪ জুন থেকে রাজধানীসহ সারাদেশে আলোচনা সভা, ফার্মেসি পরিদর্শন, আনরেজিস্টার্ড, মেয়াদোত্তীর্ণ, নকল, ভেজাল ওষুধ জব্দ ও আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতোমধ্যে ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ ফেরত নিচ্ছে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান বলছিলেন, ফার্মেসি ব্যবস্থাপনায় ওষুধ প্রশাসন অধিদফতরের তিনটি লক্ষ্য। তা হলো- জনসচেতনতা বৃদ্ধি, ওষুধ বিক্রিকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা এবং প্রচলিত ওষুধ আইনের প্রয়োগ।

১৩:০২ ১ জুলাই ২০১৯

বর্ষায় ডেঙ্গুর ভয়? জেনে নিন করণীয়

বর্ষায় ডেঙ্গুর ভয়? জেনে নিন করণীয়

বর্ষা যেমন রূপের পসরা নিয়ে আসে, তেমনই সঙ্গে করে নিয়ে আসে কিছু অসুবিধাও। এই সময়ে নানা রোগের উপদ্রব দেখা দেয়। সাধারণ জ্বর-ঠান্ডার পাশাপাশি ভয়াবহ যে সমস্যাটি সঙ্গে নিয়ে আসে সেটি হলো ডেঙ্গু। ডেঙ্গু এমনই ভয়ঙ্কর অসুখ যে অনেকসময় এটি প্রাণঘাতিও হতে পারে!

আমাদের দেশে প্রতি বছরই ডেঙ্গু রোগীর মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। আপনি মানুন আর নাই মানুন, এর সবচেয়ে বড় কারণ আমাদের অসচেতনতা আর উদাসীনতা। শুধু রাজধানী ঢাকায়ই নয়, শহরতলি, প্রত্যন্ত জেলা ও গ্রামগুলোও এই অসুখে ভুক্তভোগী। ডেঙ্গু নিয়ে প্রতি বছরই সরকারি নানা কর্মকাণ্ড ও জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ থাকলেও আমাদেরই উদাসিনতার কারণে এর প্রকোপ বাড়ছে।

১৩:০০ ১ জুলাই ২০১৯

‘গ্যাসের দাম বাড়ায় মাথাপিছু খরচ বাড়বে ৩ থেকে ৫ হাজার টাকা’

‘গ্যাসের দাম বাড়ায় মাথাপিছু খরচ বাড়বে ৩ থেকে ৫ হাজার টাকা’

গ্যাসের দাম প্রায় ৩৩ শতাংশ বাড়ানোয় দেশের জনগণের মাথাপিছু খরচ ৩ থেকে ৫ হাজার টাকা বাড়তে পারে বলে মনে করছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। সরকারের এ সিদ্ধান্ত পুরোপুরি প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি।

রোববার (৩০ জুন) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে ৩২ দশমিক ৮ শতাংশ গাসের দাম বাড়ানোর আদেশ জারি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। আজ সোমবার (১ জুলাই) থেকে তা কার্যকর হবে।

১২:৫০ ১ জুলাই ২০১৯

ট্রেনে ভিড় কেমন? জানাবে গুগল ম্যাপ

ট্রেনে ভিড় কেমন? জানাবে গুগল ম্যাপ

রাস্তায় যানজট কেমন? সে তথ্য জানিয়েছে আগেই। এবার ট্রেনের ভিড়ের তথ্য দেবে গুগল ম্যাপ।

যানজটের কারণে বাস আসতে দেরি করলে এবং বাস ও মেট্রোর ভিড়ের আপডেটও দেবে গুগল ম্যাপস।

১২:৪৮ ১ জুলাই ২০১৯

জঙ্গিবাদের সাংগঠনিক কাঠামো ভেঙে দিয়েছি : মনিরুল

জঙ্গিবাদের সাংগঠনিক কাঠামো ভেঙে দিয়েছি : মনিরুল

হলি আর্টিসানে হামলার মতো ঘটনা যেন পুনরাবৃত্তি না ঘটে সেলক্ষ্যে পুলিশ ও কাউন্টার টেরোরিজম ইউনিট কাজ করছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

হলি আর্টিসানে জঙ্গি হামলার স্থলে তৈরি বেদিতে সোমবার সকাল সোয়া ১০টায় পুষ্পস্তক অর্পণ ও নিহতদের আত্মার মাগফেরাত কামনার পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মনিরুল বলেন, আজকের এই দিনে তিন বছর আগে হলি আর্টিসানে নৃশংস জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। হামলায় দুই পুলিশ সদস্যসহ ২২ জন নিহত হয়েছিল। তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। তাদের পরিবার শোক কাটিয়ে উঠুক, সে কামনা করছি।

১২:৪৭ ১ জুলাই ২০১৯

যেসব খাবার থেকে অ্যালার্জি!

যেসব খাবার থেকে অ্যালার্জি!

ধুলা-থেকে বা বিভিন্ন খাবার থেকে অ্যালার্জি হয় অনেকেরই। সাধারণত অ্যালার্জি হলে ত্বক  লালচে হয়ে যায়, চুলকানি হয়। তবে অ্যালার্জি বেশি হলে শ্বাসকষ্টও হতে পারে। 

যদি বোঝেন খাবার থেকে অ্যালার্জি হচ্ছে। তবে, সেই খাবারগুলো এড়িয়ে যাওয়াই ভালো। সবার কিন্তু একই খাবারে অ্যালার্জি হয় না। দেখা যায় একেক জনের একেক খাবারে অ্যালার্জি হয়। 

১২:৪৩ ১ জুলাই ২০১৯

উরুগুয়েকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পেরু

উরুগুয়েকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পেরু

কোয়ার্টার ফাইনালেই শেষ হয়ে গেলো উরুগুয়ের ২০১৯ কোপা আমেরিকা অভিযান। লুইস সুয়ারেজ-এডিনসন কাভানিদের টাইব্রেকারে ৪-৫ ব্যবধানে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে পেরু।

ব্রাজিলের ফন্তে নোভা অ্যারেনায় শনিবার (২৯ জুন) দিবাগত রাতে কোপার শেষ চার নিশ্চিত করতে মুখোমুখি হয় উরুগুয়ে ও পেরু। নির্ধারিত সময় পযর্ন্ত গোল না হওয়ায় ম্যাচটির ফল নির্ধারণ করা হয় টাইব্রেকারে। সেখানেই কপাল পুড়েছে অস্কার তাবারেজের শিষ্যদের। 

১২:৪০ ১ জুলাই ২০১৯

৭.৫ এর বদলে ৫ শতাংশ ভ্যাট থাকছে ই-কমার্সে

৭.৫ এর বদলে ৫ শতাংশ ভ্যাট থাকছে ই-কমার্সে

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ই-কমার্সের ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। তবে পণ্য মূল্যের পরিবর্তে ভ্যালু অ্যাডেড সেবার ওপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। 

১২:৩৯ ১ জুলাই ২০১৯

স্মৃতিশক্তি বাড়ানোর ৫ উপায়

স্মৃতিশক্তি বাড়ানোর ৫ উপায়

অনেকেই কাজের চাপে প্রয়োজনীয় বিষয়গুলো ভুলে যাচ্ছেন বা আপনার স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ছে। এর পরিণাম অনেক খারাপও হতে পারে। তাই অবহেলা না করে খুব দ্রুত এই সমস্যা দূর করা উচিত।

স্মৃতিশক্তি বাড়ানোর বিষয়ে গবেষকরা নানা গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন। তাই বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে স্মৃতিশক্তিকে মজবুত করার কিছু সহজ উপায় চটজলদি জেনে নেই-

পর্যাপ্ত ঘুম: রাতে কমপক্ষে ছয় ঘণ্টা ঘুম প্রয়োজন। এর কম হলে তা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে মস্তিষ্কে বাঁধার সৃষ্টি করে। রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাইকেন নেডেরগার্ড এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এর জন্য গভীর ঘুমও জরুরি। এটা না হলে মস্তিষ্ক প্রায় সাত বছর বেশি বুড়িয়ে যেতে পারে।

১২:৩৪ ১ জুলাই ২০১৯