• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর অজানা কথা

বঙ্গবন্ধুর অজানা কথা

বাংলাদেশ স্বাধীনতা লাভের পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে ১০ জানুয়ারি ১৯৭২ শূন্য ভূমিতে পা রাখেন আমাদের মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। শূন্য থেকে বিত্ত গড়ে তোলার স্বপ্ন দেখেন বঙ্গবন্ধু। বাংলাদেশের চারিদিকে তখন শুধু হাহাকার আর যুদ্ধবিধ্বস্ত ধ্বংসের নিদর্শন। যেদিকেই চোখ শুধু নাই নাই আর নাই। সবকিছুতেই বিশৃঙ্খলা-এমন এক পরিস্থিতির মধ্যে বাঙালি জাতিকে রক্ষার করার লক্ষে জাতির জনক বঙ্গবন্ধু বিশ্বের দরবারে সাহায্যের হাত বাড়াতে বাধ্য হন। বঙ্গবন্ধুর আহ্বানে বাংলাদেশের বন্ধু দেশ ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসতে থাকে সাহায্য। অন্যদিকে সৌদি আরবসহ মধ্যেপ্রাচ্যের কয়েকটি দেশ, আমেরিকা ও চীন মুখ ফিরিয়ে নেয়- তবে জাতির এতই দুর্ভাগ্য যে বিদেশ থেকে আসা এই সাহায্যের অনেকাংশ গরিবের ঘরে না গিয়ে উঠে আওয়ামী লীগ নামধারী কিছুসংখ্যক সুযোগসন্ধানী ও সুবিধাবাদীর হাতে। বৈদেশিক সাহায্য দেশের ক্ষুধার্ত মানুষের হাতে না পৌঁছে ক্ষমতাসীন দুর্নীতিবাজরা তা কালোবাজারে বিক্রয় করে দেয়- দুর্নীতিপরায়ন এসব ব্যক্তি বিদেশি সাহায্য বিক্রয় করে রাতারাতি বনে যায় বিত্তশালী। তাই একদিন রাগে দুঃখে কষ্টে বঙ্গবন্ধু বলেন, আমার কম্বল আমি পাইনি। কোথায় গেল আমার কম্বল? আমি এত কষ্ট করে বিদেশ থেকে দেশের মানুষকে রক্ষার জন্য ভিক্ষা করে সাহায্য নিয়ে আসি আর সেই সাহায্য চোরেরা সব চুরি করে নিয়ে যায়।

১৩:৫৭ ২১ মে ২০১৯

মেয়র খালেকের শপথ, দায়িত্ব গ্রহণ সেপ্টেম্বরের শেষে

মেয়র খালেকের শপথ, দায়িত্ব গ্রহণ সেপ্টেম্বরের শেষে

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে জয়ের ২০ দিন পর মেয়র হিসেবে শপথ নিলেন তালুকদার আবদুল খালেক। তাকে শপথ পড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই শপথ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে নবনির্বাচিত কাউন্সিলরদের শপথ পড়ান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

গত ১৫ মের ভোটে দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রধান মহানগরে ভোট হয়। এতে মেয়র ছাড়াও ৩১ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ১০ জন সংরক্ষিত নারী কাউন্সিলরকে নির্বাচিত করে খুলনাবাসী।

১৩:৫৫ ২১ মে ২০১৯

‘আ.লীগে হাইব্রিড ঢুকেছে’, সতর্ক থাকার পরামর্শ নেতাদের

‘আ.লীগে হাইব্রিড ঢুকেছে’, সতর্ক থাকার পরামর্শ নেতাদের

কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেছেন, ‘দলের নেতৃত্ব বদল করে বর্তমান সভাপতি, সম্পাদকদের পদ থেকে সরিয়ে দিয়ে হাইব্রিডদের দিয়ে দল গোছানোর লক্ষ্য আওয়ামী লীগের নয়। দলের বর্তমান নেতৃত্ব কিন্তু একদিনে সৃষ্টি হয়নি, এই সৃষ্টির পেছনে দীর্ঘ ত্যাগ সংগ্রাম রয়েছে। একদিনে এমপি, একদিনে মন্ত্রী হওয়া যায়, কিন্তু একদিনে নেতা হওয়া যায় না। তাই দলের গঠনতন্ত্র মেনে নির্ধারিত সময়ে জেলার সকল ইউনিটের সম্মেলন শেষ করতে নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।’

১৩:৫০ ২১ মে ২০১৯

চলে গেলেন ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন

চলে গেলেন ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন

চলে গেলেন বিশ্বের সেরার সেরা ফর্মুলা ওয়ান ড্রাইভার নিকি লওডা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০। ফুসফুস সংক্রমণের কারণে ভুগছিলেন বেশ কিছুদিন ধরেই। আট মাস আগেই ফুসফুস প্রতিস্থাপিত হয়। নিকির পরিবার সূত্রে খবর, সোমবার গভীর রাতে নিজ বাসভবনেই মৃত্যু হয় এক সময়ের চ্যাম্পিয়নের।

অস্ট্রিয়ান নিকির পরিবারের তরফে এদিন সকালেই সংবাদমাধ্যমের কাছে বলা হয়, ‘খুবই দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি, আমাদের সকলের প্রিয় নিকি আর আমাদের মধ্যে নেই! একজন রোলমডেল এবং আমাদের সকলের বেঞ্চমার্ক। একজন যত্নবান স্বামী, বাবা, দাদু আর জনসাধারণের প্রিয় নিকিকে আমরা সবাই খুব মিস করব!’

১৩:৪৭ ২১ মে ২০১৯

‘যাত্রীদের অসততার’ অজুহাতে ভাড়া বাড়াল বিআরটিসি

‘যাত্রীদের অসততার’ অজুহাতে ভাড়া বাড়াল বিআরটিসি

সেবা চালু হওয়ার সময় ঘোষণা ছিল সর্বনিম্ন ভাড়া হবে ১০ টাকা। কিন্তু এক মাস যেতে না যেতেই তা হয়ে গেল দ্বিগুণ। বাসে উঠলেই এখন দিতে হবে ২০ টাকা। যাত্রীরা প্রশ্ন তুলছেন, রাষ্ট্রীয় পরিবহন সংস্থা কীভাবে এই কাজ করতে পারে।

তবে বাসের কর্মীরা দুষছেন যাত্রীদের একাংশের অসততাকে। তাদের দাবি, ১০ টাকার টিকিট কেটে বেশি দূরত্ব পাড়ি দেওয়ার প্রবণতার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৬ মার্চ ধানমন্ডি থেকে কাঁটাবন-নিউমার্কেট-আজিমপুর রুটে চালু হয় বিআরটিসির চক্রাকার বাস। শীতাতপ নিয়ন্ত্রিত বাসগুলোতে সর্বনিম্ন ভাড়া ঠিক করা হয় ১০ টাকা। ২০ ও ৩০ টাকার আরো দুটি টিকিট রাখার কথা জানানো হয়।

১৩:৩৯ ২১ মে ২০১৯

শ্রমের মূল্য পাইনি, পেয়েছে নিষ্ক্রিয়রা

শ্রমের মূল্য পাইনি, পেয়েছে নিষ্ক্রিয়রা

ঘটনার বিবরণ দিতে চাইনি তবুও দিতে হচ্ছে। কমিটি ঘোষণার পর দেখলাম আমার নাম নাই, বুঝে গেলাম এই ছাত্রলীগ কতটুকু শ্রম ঘামের মূল্য দিয়েছে। মন আর খারাপ করলাম না। সারাদিন রোজা রাখার পর ইফতার করছি এমন সময় সম্পা আপুর ফোন, বলল মেয়েদের লাঞ্ছিত করা হয়েছে। আমি বললাম রোজা রেখেছিলাম, ফেসবুকে যাওয়া হয়নি। পরে ভাবলাম অন্তত প্রেস ব্রিফিংয়ে গিয়ে ওদের পাশে দাঁড়াই।

ওখানে গিয়ে বসবো ঠিক এমন সময় জিয়া হলের জি এস শান্ত আর আমার ব্যাচমেট অনিকের নির্দেশে জুনিয়ররা সবার উপর পানি ঢেলে দেয়। আর একটা ছেলে এসে ব্যানারটা টান দিয়ে ছিঁড়ে ফেলে। আর তখনই শান্তর নির্দেশে আমাদের উপর গ্লাস, জগ, চেয়ার ছুড়ে মারা হয়। একটা গ্লাস এসে আমার চোখে লাগে এবং এর পরের অবস্থা সবাই ভিডিওতে দেখেছেন।

১৩:৩৮ ২১ মে ২০১৯

ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ২০টি ফেরি ও ২২টি লঞ্চ

ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ২০টি ফেরি ও ২২টি লঞ্চ

আসন্ন পবিত্র ঈদুল ফিতরে ঘরমুখো যাত্রী ও যানবাহন পারাপারে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলবে ২০টি ফেরি ও ২২টি লঞ্চ। এসময় ঈদের আগে ও পরে তিন দিন ক মোট ছয় দিন বন্ধ থাকবে অপচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার। ঈদে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে এসব প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন। তবে যাত্রীবাহী যানবাহনের সঙ্গে পারাপার হবে কাঁচামাল ও জরুরি পচনশীল পণ্যবাহী ট্রাক।

১৩:৩৫ ২১ মে ২০১৯

পুনর্নির্বাচিত হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

পুনর্নির্বাচিত হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে (৬৭) হারিয়ে আবারও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো (৫৭)। সহিংসতার আশঙ্কার মধ্যেই পূর্বনির্ধারিত তারিখ ২১ মে মঙ্গলবার সকালে নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। ফল ঘোষণার আগেই নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে রাজপথে বিক্ষোভের হুঁশিয়ারি দেন সুবিয়ান্তো।  ফরাসি বার্তা সংস্থা এফপি জানিয়েছে, ফল ঘোষণার আগে সংঘর্ষের আশঙ্কায় রাজধানী জাকার্তায় ৩২ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

১৩:৩৩ ২১ মে ২০১৯

কান কথা-৬ কানসৈকতে শিশুদের নতুন রাজ্য

কান কথা-৬ কানসৈকতে শিশুদের নতুন রাজ্য

কান চলচ্চিত্র উৎসবের ছবি কেনাবেচার শাখা মার্শে দ্যু ফিল্মের অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ প্যাভিলিয়ন ভাড়া নেয়। এগুলোর সম্মিলনকে বলা হয় ভিলেজ ইন্টারন্যাশনাল। প্রতিটি প্যাভিলিয়ন বাইরে থেকে দেখতে তাঁবুর মতো। এটি দু’দিকে বিভক্ত। একটি অংশ রিভিয়েরা, অন্যটি পানটিয়েরো। ভারতীয় প্যাভিলিয়নে যাওয়ার সুবাদে রিভিয়েরা অংশ ঘোরা হয়েছে বেশ।

১৩:৩২ ২১ মে ২০১৯

বর্ষপূর্তি বিশেষ: আজকের কাগজের সেই সাক্ষাৎকার...

বর্ষপূর্তি বিশেষ: আজকের কাগজের সেই সাক্ষাৎকার...

সাংবাদিকের মূল কাজ শিল্পীদের রোজকার প্রাসঙ্গিক খবরাখবর জনসম্মুখে তুলে ধরা। শুধু কর্মের প্রচারণাই নয়, প্রয়োজন পড়ে শিল্পকর্মের গঠনমূলক সমালোচনারও। এ ক্ষেত্রে শিল্পীদের ভূমিকা বেশ সীমিত; সহযোগিতা পর্যন্তই সীমাবদ্ধ। বিশ্ব বিনোদন মিডিয়া ঠিক এই ভাবধারাতেই চলছে- তা হলফ করে বলা যাবে না। তবে অনেকাংশে এই ধারাটি এখনও বলবৎ রয়েছে- বাংলাদেশের মিডিয়ায়। এ নিয়ে স্বস্তি রয়েছে দুই শিবিরেই। এর মাঝেও শিল্পী আর সাংবাদিক প্রতিপক্ষের ভূমিকায় দাঁড়ান। শিল্পীদের প্রতি সাংবাদিকদের এন্তার অভিযোগ, মাঝে মাঝে যার বহিঃপ্রকাশ ঘটে সংবাদমাধ্যমেও। শিল্পীরাও আজকাল আর মুখে কুলুপ এঁটে বসে নেই। যার কিছুটা ভেসে ওঠে সোশ্যাল মিডিয়ায়, বাকিটুকু শিল্পীমনে জমে থাকে স্বস্তি অথবা বেদনার বুদবুদ হয়ে। মিডিয়া নিয়ে শিল্পীমনে জমে থাকা তেমনই কিছু অপ্রকাশিত ‘বুদবুদ’ তুলে আনার চেষ্টা ছিল বাংলা ট্রিবিউন-এর পঞ্চম বর্ষপূর্তির এই বিশেষ আয়োজনে।

১৩:২৯ ২১ মে ২০১৯

তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে আ. লীগের প্রার্থী রেজবি

তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে আ. লীগের প্রার্থী রেজবি

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের শেষ ধাপে বরগুনার তালতলী উপজেলায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি রেজবি-উল-কবির জোমাদ্দার। রবিবার (১৯ মে) রাতে আওয়ামী লীগ দলীয় কেন্দ্রীয় কার্যালয় থেকে রেজবিকে মনোনয়নের চিঠি দেওয়া হয়।
জানা গেছে, গত ৯ মে তালতলী উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে গত ১৩ মে তালতলী উপজেলা আওয়ামী লীগ বর্ধিত সভা করে। সভায় উপজেলা আওয়ামী লীগ চারজনের নাম প্রস্তাব করে বরগুনা জেলায় পাঠায়। জেলা আওয়ামী লীগ তালিকা থেকে তিনজনের নাম আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে পাঠায়।

১৩:২৫ ২১ মে ২০১৯

ট্রাম্প প্রশাসনের সঙ্গে কোনও আলোচনা নয়: রুহানি

ট্রাম্প প্রশাসনের সঙ্গে কোনও আলোচনা নয়: রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, সংকট সমাধানে সংলাপের ব্যাপারে তার দেশের ঐতিহ্য রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বর্তমান ট্রাম্প প্রশাসনের সঙ্গে কোনও ধরনের সংলাপে বসবে না তেহরান। বিদ্যমান পরিস্থিতি দেশটির সঙ্গে আলোচনায় বসার উপযোগী নয়। সোমবার তেহরানে আলেম ও ধর্মীয় নেতাদের এক সমাবেশে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

১৩:২২ ২১ মে ২০১৯

৩৪ বারের মতো পেছালো রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

৩৪ বারের মতো পেছালো রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন ৩৪ বারের মতো পেছালো। তদন্ত কর্মকর্তা প্রতিবেদন জমা না দেওয়ায় আদালত পরবর্তী তারিখ ২ জুলাই ধার্য করেছেন।

মঙ্গলবার (২১ মে) এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা আদালতে প্রতিবেদন জমা না দেওয়ায় ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছীর আহছান চৌধুরী নতুন দিন ধার্য করেন।

আদালতে সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধক কর্মকর্তার সহকারী ইসহাক এ তথ্য জানান।

১৩:১৯ ২১ মে ২০১৯

ছাত্রলীগ থেকে বহিষ্কার, ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সাবেক নেত্রীর আত্ম

ছাত্রলীগ থেকে বহিষ্কার, ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সাবেক নেত্রীর আত্ম

বাংলাদেশ ছাত্রলীগ থেকে বহিষ্কার হওয়ায় পর ফেসবুকে ক্ষোভ প্রকাশ করেছেন দলটির কেন্দ্রীয় কমিটির সদ্য সাবেক সদস্য জারিন দিয়া। এরপর ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন তিনি। সোমবার (২০ মে) রাতে এই ঘটনা ঘটে। পরে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়।

সোমবার (২০ মে) মধ্যরাতে ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এসব তথ্য নিশ্চিত করেছেন ছাত্রলীগের গত কমিটির সমাজসেবা সম্পাদক রানা হামিদ।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বহিষ্কারের ক্ষোভ থেকে অতিরিক্ত ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছে দিয়া। তাকে আমরা হাসপাতালে ভর্তি করিয়েছি। ওয়াশ করা হয়েছে। এখন তার শারীরিক অবস্থা ভালো।’

১৩:১৮ ২১ মে ২০১৯

স্থবিরতা কাটছে না আমদানি বাণিজ্যে

স্থবিরতা কাটছে না আমদানি বাণিজ্যে

বিদেশ থেকে পণ্য আমদানি বাণিজ্যের ক্ষেত্রে স্থবিরতা কাটছে না। এ বছরের ফেব্রুয়ারি ও মার্চ দুই মাসেই আমদানিতে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, মার্চে আমদানিতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ১ শতাংশ। আর ফেব্রুয়ারিতে প্রবৃদ্ধি হয় মাইনাস ৬.২৮ শতাংশ।
এ প্রসঙ্গে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘টাকার বিপরীতে ডলারের দামবৃদ্ধির কারণে আমদানিতে ভাটা পড়েছে। ডলারের দাম বেড়ে যাওয়ায় আমদানিতে বেশি অর্থ খরচ হচ্ছে। এ কারণে অনেকেই আমদানিতে অনুৎসাহিত হচ্ছে। আগের মতো বর্তমানে খাদ্য আমদানি করতে হচ্ছে না। এ কারণেও আমদানিতে ব্যয় কমে গেছে।’
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জানুয়ারিতে পণ্য আমদানিতে ব্যয় হয়েছে ৬১২ কোটি ৮ লাখ ডলার। ফেব্রুয়ারিতে আমদানিতে ব্যয় হয়েছে ৪৭০ কোটি ৩৯ লাখ ডলার। আর মার্চে আমদানিতে ব্যয় হয়েছে ৪৮৯ কোটি ৩৬ লাখ ডলার।

১৩:১৬ ২১ মে ২০১৯

থানায় আসতে হবে না, ফোন দিন আপনার ঘরে পৌঁছে যাবে পুলিশ

থানায় আসতে হবে না, ফোন দিন আপনার ঘরে পৌঁছে যাবে পুলিশ

ঈদুল ফিতর উপলক্ষে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ছিনতাই ও যানজট নিরসনকল্পে অভিনব পদ্ধতিতে মহড়া শুরু করেছে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ। সোমবার বিকেল থেকে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের (ওসি) মীর শাহীন শাহ পারভেজের নেতৃত্বে পুলিশের এ মহড়া শুরু হয়

সিদ্ধিরগঞ্জ থানা থেকে শুরু হওয়া পুলিশের এ মহড়া আদমজী ইপিজেড, সিদ্ধিরগঞ্জপুল, শিমরাইল মোড়, সানারপাড়, মৌচাক, রহিম মার্কেট, হিরাঝিলসহ বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। এ সময় যানজট নিরসনের পাশাপাশি শৃঙ্খলভাবে যানজট পরিচালনার জন্য চালকদের দিক নির্দেশনা দেয়া হয়।

১৩:১৫ ২১ মে ২০১৯

মাশরাফির প্রতি কৃতজ্ঞতা জানালেন নড়াইলের ডিসি

মাশরাফির প্রতি কৃতজ্ঞতা জানালেন নড়াইলের ডিসি

নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজার নির্দেশের পর কৃষকদের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহ কার্যক্রম নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন জেলা প্রশাসক (ডিসি) আনজুমান আরা। মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়।

সভায় জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, মাননীয় সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা আমাদের অভিবাবক। তিনি আমাকে ফোন করে বলেছেন- কৃষক যাতে হয়রানির শিকার না হয় সেই লক্ষে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করতে। আমরা সংসদ সদস্যের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং উৎসাহিত হয়েছি যে তিনি আমাদের পাশে আছেন। এজন্য ধান সংগ্রহ করতে সহজ হবে। আমরা জেলায় নড়াইল সদর, লোহাগড়া, নলদী, কালিয়া ও বড়দিয়া এই ৫ স্পটে ধান ক্রয় করবো।

১৩:১১ ২১ মে ২০১৯

পাকিস্তানিদের জন্য বাংলাদেশের ভিসা বন্ধ

পাকিস্তানিদের জন্য বাংলাদেশের ভিসা বন্ধ

দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক বিপর্যয়ের মুখে পড়ে এবার পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ।

সোমবার এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জাগো নিউজকে নিশ্চিত করেছেন পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনের একটি সূত্র।

সূত্র জানায়, চার মাস ধরে পাকিস্তানে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (প্রেস) ইকবাল হোসাইনের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন ঝুলিয়ে রাখার প্রেক্ষিতে জরুরি ভিত্তিতে এ কঠিন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

১৩:০৯ ২১ মে ২০১৯

হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করলো যুক্তরাষ্ট্র

হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করলো যুক্তরাষ্ট্র

গত রোববার চীনের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে আর অ্যান্ড্রয়েড সেবা দেবে না বলে জানিয়েছিল মার্কিন টেক জায়ান্ট গুগল। সে নিষেধাজ্ঞা এবার তিন মাসের জন্য স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। বলা হচ্ছে, চীনের সঙ্গে চলমান বাণিজ্য দ্বন্দ্ব থেকে দম ফেলার ফুরসত পেতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৩:০৮ ২১ মে ২০১৯

আজকের রাশিফল (২১ মে)

আজকের রাশিফল (২১ মে)

রাশিচক্রের মাধ্যমে জেনে নিন কেমন যাবে আপনার আজকের দিন।

মেষ (মার্চ ২১-এপ্রিল ১৯) 
খেলাধূলার প্রতি দুর্বলতা বাড়তে পারে। আজ সারাদিন ব্যবসা গতানুগতিক ভাবেই চলবে। ভাইবোনের কাছ থেকে ভাল সাহায্য পেতে পারেন। স্বামী, স্ত্রীর সম্পর্কে উন্নতির যোগ। মা, বাবার সম্পত্তির ভাগ পেতে পারেন। আজ সকল কর্ম খুব বিচক্ষণ ভাবে করতে হবে। সামান্য ভুল বড় ক্ষতি ডেকে আনতে পারে। আধ্যাত্মিক আলোচনায় আজ আপনার মন ভাল থাকবে। ভ্রমণে অযথা হয়রানি হতে পারে। পেটের কোনো সমস্যা বাড়তে পারে।

১৩:০৬ ২১ মে ২০১৯

‘টিকিট ছাড়া গণপরিবহনে যাত্রী নয়’

‘টিকিট ছাড়া গণপরিবহনে যাত্রী নয়’

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, রাজধানীতে কোনো বাস কোম্পানি টিকিট ছাড়া যাত্রী উঠানামা কিংবা চলাচল করতে পারবে না।

সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে নগরভবনে এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি। এর আগে বাস রুট রেশনালাইজেশন কমিটির ৯ম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। ঈদের পর এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে বলেও জানান মেয়র সাঈদ খোকন।

১৩:০২ ২১ মে ২০১৯

মক্কা-মদিনায় ইফতারে লাখো মুসল্লির ঢল

মক্কা-মদিনায় ইফতারে লাখো মুসল্লির ঢল

রমজান মাসে বিশ্বের অধিকাংশ মুসলিম রাষ্ট্রে মসজিদে মসজিদে ইফতারের বিশেষ আয়োজন থাকে। পবিত্র নগরী মক্কা ও মদিনার মসজিদে হারামাইনের চত্বরের ইফতারের আয়োজনই বিশ্বে সবচেয়ে বড়। কঠোর নিরাপত্তা ও শৃঙ্খলার মাধ্যমে সেখানে লাখো মুসল্লি একসঙ্গে ইফতারে অংশগ্রহণ করেন।

ইফতারের আগে মুসল্লিরা মসজিদুল হারামাইন মক্কা ও মদিনায় আসর নামাজ পড়তে আসেন। ইফতারের আগ মুহূর্ত পর্যন্ত এ ধারা অব্যাহত থাকে। মসজিদুল হারামাইন কর্তৃপক্ষ বিভিন্ন আইটেমের ইফতারের ব্যবস্থা করে।

মসজিদুল হারামাইন চত্বরে রোজাদারদের মসলাদার খাবার, শরবত, কাবাব, রুটি, লাবাং, দই, খেজুর ও জমজমের পানি দিয়ে ইফতার করানো হয়।

১৩:০০ ২১ মে ২০১৯

অন্তরের প্রশান্তি লাভে যে দোয়া পড়বেন আজ

অন্তরের প্রশান্তি লাভে যে দোয়া পড়বেন আজ

আধ্যাত্মিক প্রশান্তি মহান প্রভুর এক মহা নেয়ামত। তাকওয়াবানরাই এ প্রশান্তি লাভ করে। বিনয়ী ও আল্লাহর ভয়ে এ প্রশান্তি অর্জিত হয়।

রমজান মাসে রোজাদার সব গোনাহ থেকে মুক্ত থাকতে আল্লাহ ভয়ে ভীত হওয়ার মাধ্যমে আত্মিক প্রশান্তি লাভ করা যায়।

রমজানে দুনিয়ার সব পেরেশানি থেকে মুক্ত থাকতে যে দোয়া বেশি বেশি পড়া জরুরি, তাহলো-

اَللَّهُمَّ ارْزُقْنِيْ فِيْهِ طَاعَةَ الْخَاشِعِيْنَ، وَاشْرَحْ فِيْهِ صَدْرِيْ بِإِنَابَةِ الْمُخْبِتِيْنَ، بِأَمَانِكَ يَا أَمَانَ الْخَائِفِيْن

উচ্চারণ : ‘আল্লাহুম্মারঝুক্বনি ফিহি ত্বাআতাল খাশিইন; ওয়াশরাহ ফিহি সাদরি বিইনাবাতিল মুখবিতিন; বি-আমানিকা ইয়া আমানাল খায়িফিন।’

অর্থ : ‘হে আল্লাহ! এদিনে আমাকে তোমার বিনয়ী বান্দাদের মতো আনুগত্য করার তাওফিক দাও। তোমার আশ্রয় ও হেফাজতের ওসিলায় আমার অন্তরকে প্রশস্ত করে তোমার ভয়ে ভিরু ও বিনয়ী বান্দাদের অন্তরে পরিণত করে দাও। হে আল্লাহ ভিরুদের আশ্রয়দাতা।’

১২:৫৭ ২১ মে ২০১৯

ভূমধ্যসাগরে প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন

ভূমধ্যসাগরে প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলবর্তী ভূমধ্যসাগরে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন। আজ ভোর ৫টা ৫০ মিনিটে টার্কিশ এয়ারলাইন্সের টিকে-৭১২ বিমানযোগে দেশে পৌঁছান তারা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

লিবিয়ার ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, লিবিয়া হয়ে দুটি নৌকায় ইতালি যেতে চেয়েছিলেন অভিবাসী প্রত্যাশীরা। একটি নৌকায় প্রায় ৫০ এবং অন্যটিতে ৭০ জন যাত্রী ছিল। ওই দুটি নৌকা গত ৯ মে রাতে একই সময়ে যাত্রা শুরু করে। তবে একটি নৌকা নিরাপদে ইতালি পৌঁছালেও অন্যটি দুর্ঘটনার কবলে পড়ে।

১২:৫৫ ২১ মে ২০১৯