• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

জাবিতে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক সম্মেলন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১১ এপ্রিল ২০১৯  

উচ্চশিক্ষার যে মহান উদ্দেশ্য নিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো গড়ে উঠেছে তা প্রত্যাশার কতটুকু পূরণ করতে পারছে? বর্তমানে কোন পথে হাঁটছে বিশ্ববিদ্যালয়গুলো? উচ্চশিক্ষার নীতিমালা, কাঠামো, পাঠদান, গবেষণা এসব নিয়ে শিক্ষার্থীরা কতটুকু জানে? শিক্ষকরাই বা কতোটা সচেতন? উচ্চশিক্ষার সুফল ভোগে সরকারের ভূমিকাটাই বা কী?

গতকাল বুধবার দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রশ্নগুলো করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। এ সময় তিনি জানান, দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বমন্বয়ে গঠিত ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’র উদ্যোগে বৃহস্পতি ও শুক্রবার এই দুই দিন জাবিতে অনুষ্ঠিত হবে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক সম্মেলন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারিতে এবং শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জাহির রায়হান মিলনায়তনের সেমিনার রুমে অনুষ্ঠিত হবে এই সম্মেলন।

জাবি শিক্ষক মঞ্চ কর্তৃক আয়োজিত এই সম্মেলনের উদ্দেশ্য নিয়ে আনু মুহাম্মদ বলেন, উপরের প্রশ্নগুলোর উত্তর খুঁজতেই আমাদের এই ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ সম্মেলন। সম্মেলনে বক্তারা বিশ্ববিদ্যালয়, সমাজ ও রাষ্ট্র, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কৌশলপত্র, ১৯৭৩-এর অধ্যাদেশ ও বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরে: প্রাইভেট ও ‘সরকারি’ বিশ্ববিদ্যালয়ে অভিজ্ঞতা, নিওলিবারেল রূপান্তরে বিশ্ববিদ্যালয়, পাঠদান ও গবেষণা, ভর্তি, নিয়োগ ও প্রশাসন প্রভৃতি বিষয়ে প্রবন্ধ এবং বক্তব্য উপস্থাপন করবেন।

তিনি আরও বলেন, এই সম্মেলন উচ্চশিক্ষা নিয়ে শিক্ষকদের সচেতনতা বৃদ্ধি, শিক্ষার্থীদের ধারণাকে সমৃদ্ধ ও উচ্চশিক্ষার সার্বিক পরিবেশ নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সংবাদ সম্মেলনে এ সময় আরও উপস্থিত ছিলেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চৌধুরী, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিছা পারভীন (জলী) এবং সহযোগী অধ্যাপক মাহমুদুল হাসান সুমন।