• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ জুন ২০১৯  

গাজীপুরের কালিয়াকৈরে একটি তৈরি পোশাক কারখানা বিক্রি করায় বিপাকে পড়েছে প্রায় চার শতাধিক শ্রমিকের। বকেয়া বেতনের দাবিতে মঙ্গলবার (২৫জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত কারখানার সামনে সড়ক অবরোধ রেখে বিক্ষোভ করেছে শ্রমিকরা। তাদের অভিযোগ, বেতন-বোনাস না দিয়ে কারখানাটি বিক্রি করা হয়েছে।

কারখানার শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার মাঝুখান এলাকায় দেভা লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় মঙ্গলবার এ ঘটনা ঘটে।

শ্রমিকদের বেতন বকেয়া রেখে গত ঈদুল ফিতর উপলক্ষ্যে ১৫ দিনের ছুটি দিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ। ওই সময় শ্রমিকদের বলে দেওয়া হয় ছুটি শেষে ১৬ জুন তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা হবে। কিন্তু শ্রমিকরা কর্তৃপক্ষের দেওয়া ধার্য্য দিন অনুযায়ী কারখানায় গেলেও তাদের বকেয়া বেতন-ভাতা দেওয়া হয়নি।

 

ওই সময় আবার ২৫ জুন বকেয়া বেতন-ভাতা পরিশোধের দিন ধার্য্য করে কর্তৃপক্ষ। ওই ধার্য্য করা দিন অনুযায়ী মঙ্গলবার সকালে শ্রমিকরা কারখানায় যান। কারখানার মুল ফটক বন্ধ ও কর্তৃপক্ষের কাউকে না পেয়ে শ্রমিকরা হতাশ হয়ে পড়ে।

এ সময় তারা জানতে পারে কারখানাটি অন্য মালিকের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। পরে তারা বকেয়া বেতন-ভাতার দাবিতে কারখানার মুল ফটকের সামনে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে শিল্প-পুলিশ ঘটনাস্থলে গেলে শ্রমিকরা উত্তেজিত হয়ে উঠে। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে মাঝুখান-ভান্নারা আঞ্চলিক সড়ক অবরোধ রেখে বিক্ষোভ করে।

পুলিশ তাদের শান্ত করলে শ্রমিকরা যার যার বাড়ি ফিরে যান। ওই কারখানার শ্রমিকরা জানান, তাদের ৩-৪ মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে এবং বিধি-নিষেধ না মেনে কর্তৃপক্ষ কারখানা বিক্রি করে দিয়েছে। এতে পরিবার-পরিজন নিয়ে তারা বিপাকে পড়েছেন। বার বার তারিখ দিলেও তাদের বেতন দেওয়া হয়নি।

কারখানার সাবেক এ্যাডমিন ম্যানেজার রফিকুল ইসলাম জানান, ‘কারখানাটি বিক্রি হওয়ায় তিনি আর এ্যাডমিন নয়। তবে শ্রমিকদের মার্চ ও মে মাসের বেতন বকেয়া রয়েছে। সে বকেয়া বেতন নতুন মালিকপক্ষের দেওয়া কথা রয়েছে।

ওই কারখানার নতুন ব্যবস্থাপনা পরিচালক সোহেল রানা জানান, আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে শ্রমিকদের সকল বকেয়া বেতন পরিশোধ করা হবে।

গাজীপুর-২ শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছে। খবর পেয়ে পরিস্থিতি শান্ত রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।