• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল : প্রথম দিনেই বিমানের ফ্লাইট উড়বে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২৩  

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট তৃতীয় টার্মিনাল ব্যবহার করে ঢাকা ত্যাগ করবে। সেই ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডলিংও করবে রাষ্ট্রায়ত্ত এয়ারলাইনস। উদ্বোধনের প্রস্তুতি হিসেবে বিমানবন্দরে কয়েক দিন ধরে মহড়া দিয়েছেন বিমানের কর্মকর্তারা। এভাবেই চলছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের উদ্বোধন প্রস্তুতি।

বিশ্বমানের তৃতীয় টার্মিনালের উদ্বোধন (সফট ওপেনিং) হতে যাচ্ছে আজ শনিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে উপস্থিত থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ উপলক্ষে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পাশাপাশি প্রস্তুতি নিচ্ছে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ।

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান জানান, তৃতীয় টার্মিনালের উদ্বোধনকে ঘিরে বিমানবন্দরে নিরাপত্তার বিষয়ে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (সিইও) মো. শফিউল আজিম জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-৩-এর সফট ওপেনিংয়ের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস সম্পূর্ণ প্রস্তুত। টার্মিনাল-৩-এর গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য নতুন যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে, দায়িত্ব পালনকারী জনবলের জন্য আন্তর্জাতিক মানের নতুন ইউনিফরম করা হয়েছে।

তিনি বলেন, টার্মিনাল-৩-এর সফট ওপেনিং ঘিরে বৃহস্পতিবার নিরাপত্তার দ্বিতীয় মহড়া অনুষ্ঠিত হয়েছে। এই মহড়ায় নতুন ইউনিফরমে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং টিম বিজি ৩৭১ বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সুসম্পন্ন করে এবং বিমানটি ১০টা ১৫ মিনিটে কাঠমাণ্ডুর উদ্দেশে ঢাকা ছেড়ে যায়। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, ‘তৃতীয় টার্মিনাল উদ্বোধন উপলক্ষে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। টার্মিনালের বে, বোর্ডিং ব্রিজ ব্যবহার করে ফ্লাইট পরীক্ষা করা হচ্ছে। অন্যান্য আয়োজনও পরীক্ষা করে প্রস্তুত করা হচ্ছে।

জানা গেছে, পরীক্ষামূলক তৃতীয় টার্মিনাল ব্যবহার করে দুটি ফ্লাইট পরিচালনা করা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নেপালগামী একটি ফ্লাইট পরীক্ষামূলক তৃতীয় টার্মিনালের পার্কিং বে থেকে বোর্ডিং ব্রিজ ব্যবহার করে যাত্রী ফ্লাইটে ওঠানো হয়েছে। তবে যাত্রীদের চেক-ইন, ইমিগ্রেশনসহ অন্যান্য প্রস্তুতি পুরনো টার্মিনাল ব্যবহার করে সম্পন্ন করা হয়েছে।