• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ জুলাই ২০১৯  

চীন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে স্বপ্ন নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করেছেন সেই স্বপ্ন পূরণ করাই আমাদের লক্ষ্য। উন্নয়নের পথে অনেক বাধা আছে। তা অতিক্রম করেই এগিয়ে চলছি।

বুধবার বেইজিংয়ে এক নাগরিক সংবর্ধনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যারা স্বাধীনতা চায়নি তারা দেশের উন্নতি চায় না। তারাই দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করে; তারা ক্ষমতায় থাকলে দেশ উন্নত হয়। আর যারা পাকি (পাকিস্তান) প্রেমে বিভোর; তারা ক্ষমতায় গেলে দেশ রসাতলে যায়, এটি প্রমাণিত।

প্রধানমন্ত্রী বলেন, ১৫ আগস্টের ঘাতকদের বিচার হয়েছে, কিন্তু মূল পরিকল্পনাকারীদের এখনো বিচার হয়নি। ভবিষ্যতে ওদেরও বিচার করা হবে।

তিনি আরো বলেন, চীন ও ভারতের মতো সব দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই দেশ এগিয়ে যাচ্ছে। দেশ ও সরকার স্থিতিশীল রয়েছে বলেই দেশে বিনিয়োগের পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

এর আগে চীনের দালিয়ানে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ)-এর বার্ষিক সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডব্লিউইএফ সম্মেলনে যোগদান শেষে দেশটির রাজধানী বেইজিংয়ে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। 

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে এয়ার চায়নার একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় বেলা ১১টার দিকে বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। 

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানোর পর একটি মোটরশোভা যাত্রায় তাকে রাষ্ট্রীয় অতিথি ভবন ডাইয়াউতাইয়ে নিয়ে যাওয়া হয়। চীনের রাজধানী বেইজিংয় সফরে প্রধানমন্ত্রী এখানেই অবস্থান করছেন।

এরপর শেখ হাসিনা ৪ জুলাই সকালে গ্রেট হল অব দ্য পিপল এ বীরদের স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। পরে তিনি চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং গ্রেট হল অব দ্য পিপল’এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন।

তিনি একইদিন বিকেলে সিসিপিআইটি’তে চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে বাণিজ্য রাউন্ড টেবিল বৈঠকে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ জুলাই সকালে ‘প্যানগোয়াল ইনস্টিটিউশন’ নামে একটি চীনা থিঙ্ক ট্যাংক আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেয়ার কর্মসূচি রয়েছে।

চীনা কোম্পানিগুলোর সিইওরা তার হোটেল স্যুটে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে এবং তিনি এনপিসি লী ঝাংশু’র চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন ডাইয়াউতাইয়ে চীনের প্রেসিডেন্ট ঝি জিনপিং’র সঙ্গে বৈঠক করবেন। তিনি একই স্থানে চীনা প্রেসিডেন্টের দেয়া এক ভোজ সভায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রী চীনে তার সফর শেষে ৬ জুলাই স্থানীয় সময় বেলা ১১টায় ঢাকার উদ্দেশে চীনের রাজধানী বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন এবং একই দিনে বাংলাদেশ সময় দুপুর ১টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন।