• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

ঘুমে অনিয়ম হলে যে স্বাস্থ্য ঝুঁকিতে পড়বেন আপনি!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯  

মানসিক চাপ বা অন্য কোন কারণে হয়তো কোনও একদিন ঘুমের ব্যাঘাত হতেই পারে। কিন্তু এই ঘটনা যদি প্রতিদিন ঘটতে থাকে তাহলে কিন্তু বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করা প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে আপনার যৌন জীবন যেমন ব্যাহত হবে তেমনই রোগ-প্রতিরোধ ক্ষমতা, ওজন বেড়ে যাওয়া, ডায়াবিটিসের মতো সমস্যাও উড়ে এসে জুড়ে বসে।

ঘুমে অনিয়ম হলে যে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন আপনি-

অসুস্থতা বোধ বাড়ে : ঘুম কম হলে সারাদিন ধরেই মনে হয় শরীর খারাপ। মাথা ব্যথা ও আলসেমি লেগেই থাকে। এছাড়াও কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতাও। 

হার্টের সমস্যা দেখা দেয় : দিনে ৫ ঘন্টার কুম ঘুমোলে হার্টের উপর চাপ পড়ে। স্ট্রোকের সম্ভাবনা বাড়ে।

ক্যান্সারের সম্ভাবনা বাড়ে : ব্রেস্ট ক্যান্সার বা প্রস্টেট ক্যান্সারের পিছনে কম ঘুমনো একটা বড় কারণ। যারা দিনে ৭ ঘন্টার কম ঘুমোতে অভ্য়স্ত তাদের মধ্যে মৃত্যুর হারও বেশি। 

চিন্তায় ব্যাঘাত : যে কোনও কাজের পিছনেই চিন্তা ভাবনা থাকে। ঠান্ডা মাথায় ভাবতে হয়। তবে এই ঘুম কম হলেই মেজাজ বিগড়ে থাকবে। কাজে তার প্রভাব পড়ে। 

যৌন উত্তেজনা কমে যায় : দিনের পর দিন ঘুম কম হলে মানসিক সমস্যা তৈরি হয়। সেখান থেকে যৌন ইচ্ছেটাই চলে যায়। নানারকম শারীরিক সমস্যা তৈরি হয়। ডিপ্রেশন আসে। 

ওজন বাড়ে : ঘুম কম হলে ওজনকমে ভুল কথা, বরং এজন হুড়মুড়িয়ে বাড়ে। 

ডায়াবিটিসের সম্ভাবনা বাড়ে : রাতে ঘুম কম হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। হজম ভালো হয় না। ডায়াবিটিসের সমস্যা বাড়ে। 

ত্বকের উপর প্রভাব : বয়সের আগেই ত্বক কুঁচকে যায়। অ্যালার্জির সমস্যা বাড়ে। মাত্র ৩০ এই ত্বক বুড়িয়ে যায়। 

অ্যাক্সিডেন্টের সম্ভাবনা বাড়ে : দিনের পর দিন ঘুম কম। শরীর খারাপ। মন অস্থির সঙ্গে মাথা ব্যথা। এই নিয়ে গাড়ি চালালে মনঃসংযোগের অভাবে অ্যাক্সিডেন্টের সম্ভাবনা বেড়ে যায়। 

এছারাও নানা ধরনের সমস্যাতে পরতে পারেন আপনি। তাই সুস্থ থাকতে হলে নিয়মিত স্বাভাবিক ঘুমের কোন ত্রুটি না করাই উত্তম।