• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

‘গুড বুকে’ আফরোজা আব্বাস না থাকায় বিএনপি ছাড়ছেন মির্জা আব্বাস!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ মে ২০১৯  

সংরক্ষিত নারী আসনে প্রার্থী দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। সংসদের আসন পরিসংখ্যান অনুযায়ী বিএনপি একটি সংরক্ষিত আসন পাবে। আর এ কারণে দলের মধ্যে প্রকাশ্যে দৌড়-ঝাপ না থাকলেও বিএনপি নেত্রীদের মধ্যে অনেকেই গোপনে গোপনে লন্ডনে লবিং-গ্রুপিং চালাচ্ছেন বলে জানা গেছে।

ইতিমধ্যে লন্ডনের লবিং দৌড়ে সব চেয়ে এগিয়ে আছেন শামা ওবায়েদ, ব্যারিস্টার রুমিন ফারহানা, অ্যাডভোকেট নিপুণ রায় ও আফরোজা আব্বাস। শোনা যাচ্ছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সিদ্ধান্তে শামা ওবায়েদ ও ব্যারিস্টার রুমিন ফারহানার মধ্যেই একজন হবেন বিএনপির নারী আসনের সংসদ সদস্য। আর এ কারণে ক্ষোভে ফুঁসছেন গয়েশ্বর চন্দ্র ও মির্জা আব্বাসসহ তার পরিবারের সদস্যরা। লন্ডনের সিদ্ধান্তে অনাস্থা প্রকাশ করে দলত্যাগ করারও গুঞ্জন উঠেছে তাদের বিরুদ্ধে।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, মির্জা আব্বাস বিএনপি ছেড়ে ব্যারিস্টার আন্দালিব পার্থ ও অলি আহমদের হাত ধরে নতুন একটি রাজনৈতিক জোটে যোগদান করার পরিকল্পনা করছেন। নব্য গঠিতব্য এই রাজনৈতিক জোটে মির্জা আব্বাস, আফরোজা আব্বাস ও মির্জা আব্বাসের ছোট ভাই মির্জা খোকনকে গুরুত্বপূর্ণ পদ দিতে রাজি হয়েছেন অলি আহমদ।

এ প্রসঙ্গে অলি আহমদের সঙ্গে কথা হলে তিনি বলেন, মির্জা আব্বাস বিএনপির সব চেয়ে বড় ডোনার। বিএনপির সিনিয়র নেতারাসহ ২০ দলের অধিকাংশ নেতাই মনে করেছিলো আফরোজা আব্বাসই হয়তো তারেক রহমানের গুড বুকে থাকবেন, কিন্তু তাকে না রেখে রাখা হলো শামা ওবায়েদ ও ব্যারিস্টার রুমিন ফারহানাকে। এটি দুঃখজনক বিষয়। আর এ কারণেই মির্জা আব্বাস, ব্যারিস্টার আন্দালিব পার্থ, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম আমার সমন্বয়ে গঠিত হওয়া নতুন জোটে যোগ দিতে সম্মতি দিয়েছেন।

এদিকে কেনো হঠাৎ করে ২০ দল ছাড়ছেন অলি আহমদ? এমন প্রশ্ন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে করলে তিনি বলেন, শুনেছি নতুন জোট গঠন করতে চান ব্যারিস্টার আন্দালিব পার্থ, অলি আহমদ এবং সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে নতুন জোট আসছে। এটা আসলে হতাশাজনক ও হাস্যকর। পুরাতন ফকির ভাত পায় না, নতুন ফকিরের আগমন-আরকি! সরকারবিরোধী আন্দোলন গড়তে হলে ঐক্যবদ্ধ হতে হবে, বিভক্ত থাকলে কোনদিনই আমরা ক্ষমতার যেতে পারব না।