• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

অবমূল্যায়িত পরীক্ষিতরা-বিরূপ আচরণে বিএনপির প্রতি ক্ষোভ বাড়ছে নেতা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৩ মে ২০১৯  

নিউজ ডেস্ক : প্রচলিত রাজনৈতিক ধারা অনুযায়ী রাজনৈতিক দলগুলো ক্ষমতার বাইরে থাকলে দলীয় কর্মীদের সর্বোচ্চ মূল্যায়ন করে। কারণ রাজনীতির প্রাণ হলেন রাজনৈতিক কর্মীরা। অথচ ঠিক তার উল্টো অভিযোগ পাওয়া গেছে বিএনপির রাজনীতিতে। এক যুগেরও অধিককাল বিরোধী দলে থাকলেও পরীক্ষিত নেতাদের প্রতি বিরূপ আচরণ বন্ধ করেনি বিএনপি।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাজনীতি যখন অর্থ-বিত্ত ও পদের মধ্যে সীমাবদ্ধ হয়ে যায়, তখনই একটি রাজনৈতিক দলে এমন ধরণের বৈষম্যের ঘটনা ঘটে। বিএনপি আসলে মূলধারার রাজনীতি চর্চা তথা মেধা ভিত্তিক রাজনীতি চর্চায় বিশ্বাসী নয়, যার কারণে শোষণ-বঞ্চনা ও প্রতারণার দায়ে দলটি প্রশ্নবিদ্ধ। যার কারণে দলটির অভ্যন্তরে বাড়ছে ক্ষোভ।

এই বিষয়ে একজন রাজনীতি গবেষক ও বিশ্লেষক বলেন, ঘরের খুঁটি নড়বড়ে হলে ঝড়-তুফানে সেই ঘর টিকে থাকতে পারে না। বিএনপির অবস্থাও সেই নড়বড়ে ঘরের মতো হয়ে গেছে। কারণ দলটির ফাউন্ডেশনই দুর্বল। দলকে টিকিয়ে রাখতে হলে দলের নেতা-কর্মীদের মূল্যায়ন করতে হয়। যা বিএনপি কোনদিনই করেনি। দলটিতে পদ বিক্রির অভিযোগ নতুন নয়। পরীক্ষিত নেতারা উপেক্ষিত এই দলে। সুতরাং ইজ্জত-সম্মান বাঁচাতে সবাই দূরত্ব বজায় রাখাটাকেই উপযুক্ত মনে করছেন নেতারা। যার কারণে ঐক্যবদ্ধ হতে পারছে না দলটি।

তিনি আরো বলেন, যতদূর জানি- দলটির জাতীয় নির্বাহী কমিটি, স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে সমন্বয়ের চরম অভাব রয়েছে। যার কারণে হাফিজ উদ্দিন, মাহবুবুর রহমান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের মতো সিনিয়র নেতারা অভিমান করে দলের কর্মসূচিতে অংশগ্রহণ করেন না।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে দলের সংস্কারপন্থী নেতা ও স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, জাতীয় নির্বাচনে যোগ্য ও পরীক্ষিত নেতাদের মনোনয়ন দেয়া হয়নি। যার কারণে পরাজয় তরান্বিত হয়েছে। উপজেলা নির্বাচনে অংশ নেয়ায় প্রায় দেড় শতাধিক নেতাকে বহিষ্কার করা হয়েছে। যার কারণে তৃণমূলে ক্ষোভ বিরাজ করছে। যেকোন সময়ে বড় ধরণের দলীয় বিপর্যয় ঘটার সম্ভাবনা রয়েছে।

তিনি আরো বলেন, বিএনপি এখন দুর্নীতি গ্রস্ত ও অসৎ লোক দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। এই রাহু থেকে মুক্ত হয়ে সঠিক ধারায় না আসলে বিএনপিকে দুর্ভোগ পোহাতে হবে। ভুলের রাজনীতি থেকে ফিরে না আসলে আগামীতে বিএনপি নেতাদের রাজনীতি করা কষ্টকর হয়ে পড়বে।