• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

২০ দল ত্যাগ করে পার্থ’র জোটে যোগ দিচ্ছে খেলাফত মজলিস!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ মে ২০১৯  

 একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে বিএনপি তথা ২০ দলীয় জোটের রাজনীতিতে চলছে ভাঙ্গা-গড়ার খেলা। সংসদে শপথ নেয়ার কারণে ২০ দল থেকে বেরিয়ে যায় ব্যারিস্টার আন্দালিব পার্থের দল বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।
এরপর জোট থেকে বেরিয়ে যাবার সিদ্ধান্ত নেয় কর্নেল (অব:) অলি আহমদের দল এলডিপি এবং সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের দল কল্যাণ পার্টি। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার ২০ দল থেকে বেরিয়ে যাবার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ খেলাফত মজলিস।

জোট সূত্রে জানা গেছে, ২০ দল থেকে বেরিয়ে গিয়ে ব্যারিস্টার আন্দালিব পার্থের সঙ্গে নতুন জোট গঠনের পাঁয়তারা করছে বাংলাদেশ খেলাফত মজলিস। উক্ত জোটে যোগদান করতে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ লেবার পার্টি, কল্যাণ পার্টি, ন্যাপ ও এলডিপি।

এ প্রসঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের এক সিনিয়র নেতা বলেন, বিএনপির সঙ্গে থাকলে যে কপালে শুধু প্রতারণা জুটবে, সেটি বুঝতে পেরেই পার্থরা জোট ছেড়েছেন। রাজনীতিতে ভিন্ন মতবাদের প্রয়োজন রয়েছে। আমরা সব সময় নতুন জোটকে স্বাগত জানাই। আশা করছি, দেশ বদলে আমাদের সঙ্গে তারাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, তৃতীয় শক্তির উত্থান ঘটাতে ব্যারিস্টার আন্দালিব পার্থ, অলি আহমদ এবং সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে নতুন জোট আসার কথা ছিলো। এখন শুনছি ওই জোটে বাংলাদেশ খেলাফত মজলিসও যোগ দিচ্ছে। এটি বিএনপি জোটের জন্য হতাশাজনক। বিএনপির বিরুদ্ধে জোট করাটা এটি হবে রাজনৈতিক বেইমানির সামিল।

এদিকে, ২০ দলের বর্তমান অবস্থানকে ব্যাখ্যা করে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির কারণে ২০ দলীয় জোট থেকে বেরিয়ে যাচ্ছেন জোটের অনেক অংশীদার। জোটে বিএনপির নিষ্ক্রিয়তার কারণে মূলত এমনটা হচ্ছে। এমন চলতে থাকলে আগামী ১০ বছর পর ২০ দলীয় জোট নামক যে রাজনৈতিক জোট ছিল তা ভুলে যেতে পারে সাধারণ মানুষ।