• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে ইতিহাস গড়লেন ইমরান তাহির

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ জুন ২০১৯  

আইসিসি বিশ্বকাপে ইতিহাস গড়লেন প্রোটিয়া লেগ-স্পিনার ইমরান তাহির। দেশের হয়ে বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি উইকেট সংগ্রহ করেন তাহির। লর্ডসে পাকিস্তানের বিরুদ্ধে ৪১ রানের বিনিময়ে ২টি উইকেট দখল করার পথেই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সব থেকে সফল বোলারে পরিণত হন তাহির।

পাকিস্তান ম্যাচের পর ৪০ বছর বয়সি তাহিরের বিশ্বকাপ শিকারের সংখ্যা দাঁড়ায় ৩৯টি। এই নিরিখে তিনি পেছনে ফেলে দেন সাবেক প্রোটিয়া স্পিড স্টার অ্যালান ডোনাল্ডকে। বিশ্বকাপে ডোনাল্ডের উইকেট সংখ্যা ৩৮। এতদিন এটাই ছিল দক্ষিণ আফ্রিকার কোনো বোলারের বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট৷ বলা বাহুল্য, এরই মধ্যেই সাবেক পেসারকে টপকে যাওয়া তাহির টুর্নামেন্টের বাকি ২টি ম্যাচে ব্যবধান আরো কিছুটা বাড়িয়ে নিতে পারেন।

বিশ্বকাপে ৩১টি উইকেট নিয়ে সাবেক পেসার শন পোলক রয়েছেন এই তালিকার তৃতীয় স্থানে। চার নম্বরে থাকা মর্নি মর্কেল দক্ষিণ আফ্রিকার হয়ে বিশ্বকাপে ২৬টি উইকেট নিয়েছেন। ডেল স্টেইন ২৩টি উইকেট নিয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছেন। প্রথম পাঁচে তাহির একাই স্পিনার। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সব থেকে বেশি উইকেট নেয়া বোলারদের তালিকায় বাকি চার জনই হলেন পেসার।

আইসিসি বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেয়ার রেকর্ড রয়েছে সাবেক অজি পেসার গ্লেন ম্যাকগ্রার দখলে। তিনি ১৯৯৬ থেকে ২০০৭ পর্যন্ত বিশ্বকাপের ৩৯টি ম্যাচে ৭১টি উইকেট নিয়েছেন। এখন পর্যন্ত বিশ্বকাপের ২০টি ম্যাচ খেলা তাহির রয়েছেন এই তালিকার অষ্টম স্থানে। বর্তমান বোলারদের মধ্যে তার আগে রয়েছেন কেবল লাসিথ মালিঙ্গা, যিনি শেষ ম্যাচেই স্বদেশীয় চামিন্ডা ভাসকে টপকে গিয়েছেন। বিশ্বকাপের ২৬টি ম্যাচে মালিঙ্গার সংগ্রহ ৫১টি উইকেট।

দক্ষিণ আফ্রিকার পক্ষে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া সম্ভব নয়। সুতরাং লিগের আর দু’টি ম্যাচ পড়ে রয়েছে প্রোটিয়াদের হাতে। শেষ দু’টি ম্যাচে অন্তত ৫টি উইকেট নিতে পারলে তাহির দুই ভারতীয় পেসার জহির খান ও শ্রীনাথের সঙ্গে এক আসনে বসে পড়বেন। দুই ভারতীয় তারকাই বিশ্বকাপে ৪৪টি করে উইকেট নিয়েছেন।

তাহিরের এমন নজির গড়ার দিনে অবশ্য দক্ষিণ আফ্রিকা জয় তুলে নিতে ব্যর্থ হয়। লর্ডসে পাকিস্তানের কাছে তারা ৪৯ রানে পরাজিত হয়। প্রথমে ব্যাট করে পাকিস্তান ৭ উইকেটের বিনিময়ে ৩০৮ রান তোলে। জবাবে দক্ষিণ আফ্রিকা আটকে যায় ৯ উইকেটে ২৫৯ রানে।