• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

কমছে বৃষ্টির প্রবণতা, বাড়ছে তাপমাত্রা

কমছে বৃষ্টির প্রবণতা, বাড়ছে তাপমাত্রা

আপাতত কমছে বৃষ্টির প্রবণতা। এতে বাড়বে তাপমাত্রা। তবে এরমধ্যে আবার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) দেশের উপর বিস্তার লাভ করবে, আর এর মধ্যমেই বাংলার প্রকৃতিতে পা রাখবে দ্বিতীয় ঋতু বর্ষা।

তবে বৃহস্পতিবারও লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকায় অভ্যন্তরীণ নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

১৩:৫৬ ৬ জুন ২০১৯

এবারও বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড

এবারও বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড

যানবাহন পারাপারের নতুন রেকর্ড করেছে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ। সোমবার সকাল ৬টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩৫ হাজার ২৭১টি যানবাহন পার হয়েছে। গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুতে ২ কোটি ৪৪ হাজার ৯৬০ টাকা টোল আদায় হয়েছে।

২৩:১৬ ৫ জুন ২০১৯

ঈদের নামাজ পড়া হলো না কনস্টেবল নাদিমের

ঈদের নামাজ পড়া হলো না কনস্টেবল নাদিমের

ঈদের নামাজ পড়া হলো না শিল্প পুলিশের কনস্টেবল নাদিম হোসেনের (২৬)। বুধবার সকালে সাভারের আশুলিয়ার বলিভদ্র এলাকায় পুলিশবাহী ব্যাটারি চালিত অটোরিকশার সঙ্গে লিচু বোঝাই ট্রাকের সংঘর্ষে নিহত হয়েছেন তিনি। এ ঘটনায় শিল্প পুলিশের আরও ৩ সদস্যসহ মোট ৪ জন আহত হয়েছেন।

২৩:১৫ ৫ জুন ২০১৯

ঈদ ঘিরে প্রস্তুত সাভারের বিনোদন কেন্দ্রগুলো

ঈদ ঘিরে প্রস্তুত সাভারের বিনোদন কেন্দ্রগুলো

ঈদুল ফিতরের উৎসবে মাতবে সারাদেশ। ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে পরিবার-পরিজন নিয়ে মানুষ ভিড় জমায় বিনোদন কেন্দ্রগুলোতে। তাই মানুষের ঈদ আনন্দকে পূর্ণ মাত্রা দিতে পরিষ্কার-পরিচ্ছন্ন পরীক্ষা-নিরীক্ষা করে প্রস্তুত করা হয়েছে সাভারের বিনোদন কেন্দ্রগুলো। তাছাড়া বিনোদনপ্রেমীদের বাড়তি আনন্দ দিতে যুক্ত করা হয়েছে নতুন নতুন ফিচার।

২৩:১৪ ৫ জুন ২০১৯

আবারও টম অ্যান্ড জেরি নিশো-মেহজাবীন

আবারও টম অ্যান্ড জেরি নিশো-মেহজাবীন

বেশ আলোচনার জন্ম দিয়ে গেল বাংলা নববর্ষ উপলক্ষে প্রচার হয়েছিলো ‘টম এন্ড জেরি’ নাটক। সময়ের তুমুল জনপ্রিয় জুটি আফরান নিশো ও মেহজাবীন চৌধুরীকে এ নাটকে লুফে নিয়েছেন দর্শক।

সিডি চয়েজের ইউটিউব চ্যানেলেও দারুণ সাড়া ফেলেছে নাটকটি। এখন পর্যন্ত ৭০ লাখেরও বেশি দর্শক নাটকটি দেখেছেন।

১৩:০০ ৫ জুন ২০১৯

মালয়েশিয়ায় ঈদুল ফিতর উদযাপন

মালয়েশিয়ায় ঈদুল ফিতর উদযাপন

নতুন পোশাকে মসজিদ নেগারার দিকে আসছেন মানুষ। সবাই যে মালয়েশিয়ার নাগরিক তাও নয়। ফিলিস্তিন, ইরাক, আফগানিস্তান, সিরিয়া, ভারত, ইন্দোনেশিয়াসহ নানা দেশের নানা জাতের মানুষ আছেন সেই দলে। আছেন অনেক বাংলাদেশিও। বিদেশে থাকলেও তাদের মন পড়ে রয়েছে বাংলাদেশে। তাদের কাছে ঈদ মানে বিদেশে বসে দেশের স্মৃতিচারণ।

মালয়েশিয়ার স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে ৮টায় রাজধানীর কুয়ালালামপুরে জাতীয় মসজিদে (নেগারায়) সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়। মসজিদ নেগারায় নামাজে অংশ নেন রাজা আল সুলতান রিয়াত উদ্দিন আল-মোস্তাফা বিল্লাহ শাহ ইবনে সুলতান হাজী আহমাদ শাহ আল মোস্তাইন বিল্লাহ, প্রধানমন্ত্রী ডা. তুন মাহাথির মোহাম্মদ, স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিনসহ অনেকে।

১২:৫৯ ৫ জুন ২০১৯

ওয়ার্ল্ড হেরিটেজ ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত

ওয়ার্ল্ড হেরিটেজ ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত

বাগেরহাটে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ৭টায় ওয়ার্ল্ড হেরিটেজ সাইট (বিশ্ব ঐতিহ্য) ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এই ঈদ জামাতে বাগেরহাট জেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা নামাজ আদায় করেন। এছাড়াও জেলা ও জেলার বাইরের হাজার হাজার মুসল্লি এতে অংশ নেন। ঈদের নামাজ শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।

১২:৫৭ ৫ জুন ২০১৯

তুমুল বৃষ্টির মাঝেই ঈদের নামাজে হাজির হলেন মমতা

তুমুল বৃষ্টির মাঝেই ঈদের নামাজে হাজির হলেন মমতা

পবিত্র ঈদ-উল-ফিতরের নামাজের পর মুসলিমদের মাঝে হাজির হয়ে শান্তির বার্তা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বুধবার সকালে কলকাতার রেড রোডে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। তুমুল বৃষ্টির মাঝেই চলে নামাজ। এ সময় সেখানে উপস্থিত হয়ে সব ধর্মের ঊর্ধ্বে উঠে মানবতার বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। জয় হোক মানবতার। জয় হিন্দ, জয় বাংলা, জয় ভারত।

এর আগে মঙ্গলবার রাতেই রাজ্যবাসীকে শুভেচ্ছা জানান পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী। ট্যুইটারে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সকলকে জানাই খুশীর ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন। ধর্ম যার যার, উৎসব সবার।

১২:৫৫ ৫ জুন ২০১৯

বিশ্বের বিভিন্ন দেশে যেভাবে পালিত হলো ঈদ

বিশ্বের বিভিন্ন দেশে যেভাবে পালিত হলো ঈদ

ঈদ-উল-ফিতর ইসলাম ধর্মের অন্যতম প্রধান দু'টি উৎসবের একটি। বিশ্বের অনেক দেশে ৪ জুন ঈদ উদযাপন করেছেন বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা।

রমজান মাসে একমাস রোজা রাখার পর শেষ দিন চাঁদ দেখা সাপেক্ষে উদযাপন করা হয় ঈদ। বিশ্বের একেক দেশে একেক সময় এই ঈদ পালন করা হয়।

১২:৫৩ ৫ জুন ২০১৯

ঢাকাসহ ৫ বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা

ঢাকাসহ ৫ বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা

দেশবাসী আজ বুধবার (৫ জুন) উদযাপন করছেন ঈদুল ফিতর। সকাল থেকেই বৃষ্টিপাতের কারণে দেশের বিভিন্ন জায়গায় কারণে ঈদের জামাতে ভোগান্তিতে পড়তে হয়েছে। জামাত শেষ হলেও ঈদের দিনের বাকি সময়টুকুও বৃষ্টির সঙ্গে নিয়ে কাটানো লাগতে পারে দেশের বড় একটা অংশের।

১২:৫১ ৫ জুন ২০১৯

বাংলাদেশে প্রতিবছর এক লাখ মানুষ মারা যায় বায়ু দূষণে

বাংলাদেশে প্রতিবছর এক লাখ মানুষ মারা যায় বায়ু দূষণে

আজ (৫জুন) বিশ্ব পরিবেশ দিবস। তাই বায়ু দূষণকে গুরুত্ব দিয়ে এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় ‘বায়ু দূষণ’। বায়ু দূষণ নিয়ে কাজ করে এমন একটি সংস্থা ‘স্টেট অফ গ্লোবাল এয়ার’। তাদের প্রতিবেদনে বাংলাদেশের বায়ু দূষণের ভয়াবহতার বিষয়টি উঠে এসেছে। যেখানে দেখা গেছে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাসিন্দাদের ৯০ শতাংশের বেশি মানুষ কোনো না কোনোভাবে বায়ু দূষণের মধ্যে বাস করছে। বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতিবছর মারা যাচ্ছে ১ লাখ ২৩ হাজার মানুষ।

১২:৪৯ ৫ জুন ২০১৯

কমলার স্বাদে পুডিং

কমলার স্বাদে পুডিং

পুডিংয়ের নাম শুনলেই মনে পড়ে মিষ্টি স্বাদের কথা। কিন্তু পুডিং হতে পারে কমলার মতো টক-মিষ্টি স্বাদেরও। আর এই মজার খাবারটি তৈরি করে চমকে দিতে পারেন প্রিয়জনকে। চলুন রেসিপি শিখে নেই-

১২:৪৪ ৫ জুন ২০১৯

বৃষ্টিতে দুর্ভোগে ঈদের প্রধান জামাতের মুসল্লিরা

বৃষ্টিতে দুর্ভোগে ঈদের প্রধান জামাতের মুসল্লিরা

হঠাৎ ভারী বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাতে আগত মুসল্লিরা। অনেকেই ভিজে ঈদগাহে প্রবেশ করেন। জামাতের আগে ঈদগাহ মুসল্লিপূর্ণ হয়ে গেলে প্রবেশের প্রধান গেইট বন্ধ করে দেয়া হয়। এতে বিপুল সংখ্যক মুসল্লি ভিজে যান। পরে অবশ্য গেইট খুলে দেয়া হয়।

রাতে বৃষ্টি হলেও সকালের রোদের দেখা মেলে। কিন্তু হঠাৎ ঈদের দিন (বুধবার) সকাল পৌঁনে ৮টার দিকে আকাশ কালো কালো মেঘে ঢেকে গিয়ে নামে ঝুম বৃষ্টি।

১২:৩৮ ৫ জুন ২০১৯

বায়তুল মোকাররমে ঈদ জামাতে মুসল্লিদের ঢল

বায়তুল মোকাররমে ঈদ জামাতে মুসল্লিদের ঢল

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল ফিতরের জামাতে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে হাজারো মুসল্লি শামিল হয়েছেন। বায়তুল মোকাররমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম জামাত হয় সকাল ৭টায়।

১২:৩২ ৫ জুন ২০১৯

নিউজিল্যান্ডের শক্তির জায়গাগুলো চিহ্নিত করেছেন রোডস!

নিউজিল্যান্ডের শক্তির জায়গাগুলো চিহ্নিত করেছেন রোডস!

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের মাঠে নামার আগে অন্যতম আলোচ্য বিষয়, কিউইদের মূল শক্তির জায়গা গুলো কি কি? লন্ডনের দ্য ওভালের প্রেস বক্সে এমন প্রশ্নের জবাব নাও দিতে পারতেন স্টিভ রোডস।

ঘুরিয়ে-পেঁচিয়ে কোনো একটা জবাবও দিতে পারতেন তিনি। কিংবা উল্টো বলে দিতে পারতেন, রাত পোহালে যাদের সাথে খেলা, সেই দলের শক্তির জায়গাগুলো কি, তা বলে দেব কেন? কিউইদের শক্তির জায়গাগুলো কি, তা আমাদের ভালই জানা। আমরা জানি। তবে সেটা মুখে না বলে সেই শক্তির মোকাবিলার চিন্তাই করছি এবং লাগসই কৌশল আঁটার কথাই ভাবছি।

১২:৩০ ৫ জুন ২০১৯

বোল্ট-আবহাওয়া আর ঘাসের উইকেটের বড় দাওয়াই ‘রিয়াদ’

বোল্ট-আবহাওয়া আর ঘাসের উইকেটের বড় দাওয়াই ‘রিয়াদ’

প্রত্যাশা প্রবল হলে নাকি সংশয়-সন্দেহও বাড়ে। ছিল আগে থেকেই। নতুন করে বলার কিছু নেই যে, এবার অন্য যে কোনো বারের তুলনায় বাংলাদেশ অনেক পরিণত, অভিজ্ঞ দল। দীর্ঘদিন একসাথে খেলা ৬-৭ জন ক্রিকেটার আছেন দলটিতে। ব্যাটিংটা বেশ পরিপাটি। বোলি তত ধারালো-আক্রমণাত্মক না হলেও ব্যাটসম্যানরা লড়াকু পুঁজি গড়ে দিতে পারলে তাকে ডিফেন্ড করার মত বোলিং শক্তিটা আছে।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার প্রমাণও মিলেছে। ব্যাটসম্যানরা ৩৩০ রানের বড়-সড় পুঁজি গড়ে দিয়েছেন। বোলাররা তাকে জয়ের জন্য যথেষ্ঠ বলে প্রমাণ করেছেন। ওই ম্যাচের পর প্রত্যাশা বেড়েছে আরও। এখন মনে হচ্ছে, প্রোটিয়াদের যখন হারানো গেছে, তাহলে ব্ল্যাক ক্যাপ্সদের বিপক্ষেও জেতা সম্ভব।

১২:২৯ ৫ জুন ২০১৯

জার্মানিতে ঈদুল ফিতর উদযাপন

জার্মানিতে ঈদুল ফিতর উদযাপন

একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

অংশ নিয়েছেন বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি। ঈদের নামাজের পর বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

১২:২৭ ৫ জুন ২০১৯

ভিয়েনায় ঈদুল ফিতর উদযাপন

ভিয়েনায় ঈদুল ফিতর উদযাপন

যথাযথ মর্যাদায় ঈদুল ফিতরের নামাজ আদায় করেছে ভিয়েনাস্থ ধর্মপ্রাণ মুসল্লিরা। সকাল ৭টা ৩০ মিনিটে ভিয়েনা ইসলামিক সেন্টারে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়।

দেশটির মুসল্লিরা ছাড়াও ভিয়েনায় বিভিন্ন দেশের দূতাবাসমূহের রাষ্ট্রদূতরা এ জামায়াতে উপস্থিত ছিলেন। এ ছাড়াও বাংলাদেশ কমিউনিটির মসজিদ বায়তুল মোকাররম জামে মসজিদে ঈদুল ফিতরের ৩টি জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

১২:২৭ ৫ জুন ২০১৯

উৎসাহ উদ্দীপনায় পর্তুগালে ঈদুল ফিতর উদযাপন

উৎসাহ উদ্দীপনায় পর্তুগালে ঈদুল ফিতর উদযাপন

পর্তুগালের রাজধানী শহর লিসবন, বাণিজ্যিক নগরী পোর্তো, পর্যটন নগরী আলগার্ভ, কাশকাইশ, কোইমব্রাসহ বিভিন্ন শহরে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে মুসলমানদের সর্ববৃহৎ উৎসব পবিত্র ঈদুল ফিতর।

১২:২৬ ৫ জুন ২০১৯

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর উদযাপন

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর উদযাপন

যুক্তরাষ্ট্রে মুসলমান ধর্মাবলম্বীদের পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। মঙ্গলবার দেশটির ৫২টি অঙ্গরাজ্যের ২৬ শতাধিক মসজিদ ছাড়াও খোলা মাঠ এবং বিলাসবহুল হোটেলের হলরুমে অনুষ্ঠিত হয় ঈদ জামাত। প্রতিটি জামাতেই ছিল কঠোর নিরাপত্তা বেষ্টনী।

১২:২৪ ৫ জুন ২০১৯

‘সামাজিক যোগাযোগ মাধ্যমের শক্তিতে শাহরিয়ারের বদলির আদেশ বাতিল’

‘সামাজিক যোগাযোগ মাধ্যমের শক্তিতে শাহরিয়ারের বদলির আদেশ বাতিল’

সামাজিক যোগাযোগ মাধ্যমে জনসচেতনামূলক কাজের চিত্র যেমন উঠে আসছে ঠিক তেমনি উঠে সমাজের নানা সমস্যা ও অসঙ্গতির কথা। দিন দিন এই মাধ্যমের উপর মানুষের নির্ভরশীলতা বাড়ছে তড়িৎ গতিতে। কিছু কিছু সময় কোনো অনুযোগ আর অভিযোগ এতটাই তীব্র প্রতিবাদের ভাষায় রুপ নিচ্ছে যে তা দাবি আদায়ের পাথেয় হয়ে যাচ্ছে। সম্প্রতি ভোক্তা অধিদফতর সংরক্ষণ কর্তৃপক্ষের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ জারির পর তা বাতিল করার ঘটনাটি সেরকই একটি জ্বলন্ত উদাহরণ। সামাজিক যোগাযোগ মাধ্যমের এই প্রতিবাদের প্রভাব এতটাই তীব্র ছিল যে, জনপ্রশাসন মন্ত্রণালয় জনগণের প্রতি সম্মান দেখিয়ে বদলি আদেশের পরিপ্রেক্ষিতে ২৪ ঘণ্টার মধ্যে তা বাতিল করতে বাধ্য হয়।

০০:০৬ ৫ জুন ২০১৯

বাংলাদেশের নয় পাকিস্তানের খেলা গ্যালারিতে গিয়ে দেখলেন তারেক রহমান

বাংলাদেশের নয় পাকিস্তানের খেলা গ্যালারিতে গিয়ে দেখলেন তারেক রহমান

বাংলাদেশের খেলা দেখার সময় না হওয়ায় পরিবারসহ পাকিস্তানের খেলা গ্যালারিতে গিয়ে দেখলেন তারেক রহমান। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ স্টেডিয়ামে মঙ্গলবার পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার এ ম্যাচ দেখতে পরিবারসহ মাঠে উপস্থিত হয়েছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

লাইভে স্টার স্পোর্টসসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক টিভি চ্যানেলে তারেক রহমানকে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার এই ম্যাচ নিয়ে মাঠে বেশ উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গিয়েছে।

০০:০৫ ৫ জুন ২০১৯

সাভারে কাভার্ড ভ্যানচাপায় নিহত ১

সাভারে কাভার্ড ভ্যানচাপায় নিহত ১

সাভারের আমিন বাজারে কাভার্ড ভ্যানচাপায় রাজু আহাম্মেদ (৪২) নামে এক লেগুনাচালক নিহত হয়েছেন।

সোমবার (৩ জুন) সকালে ঢাকা-আরিচা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। রাজু বরিশালের বালিয়াপাড়া থানার ইন্দের হাওলা গ্রামের সেকেন্দার আলী হাওলাদারের ছেলে। তিনি লেগুনাচালক বলে জানা গেছে।

২১:৫৫ ৪ জুন ২০১৯

মির্জাপুরে অজ্ঞাতপরিচয় যুবকের মরদেহ

মির্জাপুরে অজ্ঞাতপরিচয় যুবকের মরদেহ

মির্জাপুরের গোড়াই হাইওয়ে থানা পুলিশ অজ্ঞাতপরিচয়ের এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে।

গতকাল সোমবার সকাল ১০টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর পৌর এলাকার বাওয়ার কুমারজানী নামক স্থান থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। তার মুখের ওপর দিয়ে গাড়ির চাকা চলে যাওয়ায় বিকৃত মুখটি চেনা বা শনাক্ত করা কঠিন হয়ে গেছে।

২১:৫৩ ৪ জুন ২০১৯