• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়ার মাটিতে চাহালের রেকর্ড

অস্ট্রেলিয়ার মাটিতে চাহালের রেকর্ড

ততক্ষণে ২৩ ওভার বোলিং করে ফেলেছে ভারত, খণ্ডকালীন স্পিনার কেদার যাদভও হাত ঘুরিয়ে ফেলেছেন ৬ ওভার। কিন্তু বিশেষজ্ঞ স্পিনার ইয়ুজভেন্দ্র চাহালকে এক ওভারও করাননি অধিনায়ক বিরাট কোহলি। হয়তো রেখেছিলেন নিজের তুরুপের তাস হিসেবে ব্যবহার করানোর।

২৪তম ওভারে প্রথমবারের মতো বোলিংয়ে এসে চাহাল শুধু অধিনায়কের তুরুপের তাস হিসেবেই কাজ করেননি, গড়েছেন বিশ্বরেকর্ড। অস্ট্রেলিয়ার মাটিতে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন ২৮ বছর বয়সী এ লেগস্পিনার।

১৩:৪৩ ১৮ জানুয়ারি ২০১৯

সংস্কার না হলে বিপ্লব ঘটবে সৌদিতে

সংস্কার না হলে বিপ্লব ঘটবে সৌদিতে

সম্প্রতি বাবার নিপীড়ন থেকে বাঁচতে সৌদি থেকে পালানোর আকুতি জানিয়ে টুইট করেছেন আল-মান্দিল নামের এক তরুণী। তার আগে সৌদি আরব থেকে পালিয়েছেন রাহাফ আল-কুনুন নামের এক তরুণী। কুনুনকে সম্প্রতি আশ্রয় দিয়েছে কানাডা।

রক্ষণশীল সৌদিতে নারীদের কোন স্বাধীনতাই নেই। অনেক নারীই সেখানে পরিবারের পুরুষদের নির্যাতনের শিকার হচ্ছেন। ফলে দেশ ছেড়ে পালাতে চান তারা।

১৩:৪৩ ১৮ জানুয়ারি ২০১৯

সাফারি পার্কে পুরুষশূন্য হলো জিরাফ পরিবার

সাফারি পার্কে পুরুষশূন্য হলো জিরাফ পরিবার

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মঙ্গলবার রাতে ফের একটি জিরাফ মারা গেছে। আর এর মধ্য দিয়েই পুরুষশূন্য হলো পার্কের জিরাফ পরিবার। এর আগে ওই পার্কে আরও ৬টি জিরাফ মারা গেছে।

পার্কের এ অবস্থার জন্য কর্তব্যরত চিকিৎসক মো. নিজাম উদ্দিনসহ কয়েকজনের কর্তব্যে অবহেলাকেই দায়ী করেছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলামসহ আরো কয়েক কর্মকর্তা।

১২:২০ ১৮ জানুয়ারি ২০১৯

সাবেক সাংসদ আশরাফুন্নেসা মোশাররফ আর নেই

সাবেক সাংসদ আশরাফুন্নেসা মোশাররফ আর নেই

মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য আশরাফুন্নেসা মোশাররফ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (১৮ জানুয়ারি) সকাল ৮টা ১৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

১২:১৯ ১৮ জানুয়ারি ২০১৯

৯৯৯-এ ফোন : ৩ ঘণ্টায় আটক ২ অপহরণকারী

৯৯৯-এ ফোন : ৩ ঘণ্টায় আটক ২ অপহরণকারী

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে তথ্য দেয়ার তিন ঘণ্টার মধ্যে অভিযুক্ত দুই অপরহণকারীকে রাজধানী থেকে গ্রেফতার করেছে পুলিশ। আটকরা হলেন তৌফিকুর রহমান (২৫) ও শরিফুল ইসলাম (২৬)।

ভুক্তভোগী শহীদুল ইসলামের (৪০) শ্যালক গোলাম সরওয়ারের ফোনে পাওয়া তথ্যের ভিত্তিতে ধানমন্ডি থানা পুলিশ ওই দুইজনকে আটক করে।

ধানমন্ডি থানা পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত আটকদের বিরুদ্ধে একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

১২:১৮ ১৮ জানুয়ারি ২০১৯

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের হামলা, ব্যাপক ভাঙচুর

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের হামলা, ব্যাপক ভাঙচুর

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে হামলা ও ভাঙচুর করেছে প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা। এ ঘটনায় আহত হয়েছেন কাউন্সিলরসহ ৩ জন।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সকালে খালেদিয়া এলাকায় বাংলাদেশ দূতাবাসে লেসকো কোম্পানির চার শতাধিক আকামাহীন শ্রমিক বকেয়া বেতন, থাকা-খাওয়াসহ বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে দূতাবাসে অবস্থান নেন। এক পর্যায়ে তারা উত্তেজিত হয়ে দূতাবাস ভাঙচুর করে।

১২:১৭ ১৮ জানুয়ারি ২০১৯

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার ধর্মগড় সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি নিহত হয়েছেন।

নিহতের নাম জাহাঙ্গীর আলম রাজু (২১)। তিনি রানীশংকৈল উপজেলার শাহানাবাদ গ্রামের বাদশা মিয়ার ছেলে।

১২:১৫ ১৮ জানুয়ারি ২০১৯

১৯ মিনিটে পঞ্চাশ, ৪০ মিনিটে শতক : চার বছর পূর্তি

১৯ মিনিটে পঞ্চাশ, ৪০ মিনিটে শতক : চার বছর পূর্তি

২০১৪ সালের প্রথম দিনেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৩৬ বলে সেঞ্চুরি করেছিলেন নিউজিল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার কোরি এন্ডারসন। ভেঙেছিলেন শহীদ আফ্রিদির করা ১৮ বছর পুরনো ৩৭ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

কিন্তু এন্ডারসনের এ রেকর্ড টিকেছিল মাত্র ১ বছর ১৮ দিন পর্যন্ত। কেননা পরের বছরই অর্থাৎ ২০১৫ সালের আজকের তারিখে ঠিক চার বছর আগের ১৮ জানুয়ারিতে সেই ওয়েস্ট ইন্ডিয়ান বোলারদের বেধড়ক পিটিয়ে মাত্র ৩১ বলে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকা '৩৬০ ডিগ্রি' খ্যাত ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

১১:৫৬ ১৮ জানুয়ারি ২০১৯

ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠকের তোড়জোড়

ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠকের তোড়জোড়

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের দ্বিতীয় দফার বৈঠকের তোড়জোড় শুরু হয়ে গেছে। এই বৈঠককে কেন্দ্র করে ওয়াশিংটনে পৌঁছেছেন উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা কিম ইয়ং চোল। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্র বা উত্তর কোরিয়ার তরফ থেকে কোন বৈঠকের ঘোষণা দেয়া হয়নি। তবে শুক্রবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের একটি হোটেলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে কিম ইয়ং চোলের বৈঠক হওয়ার কথা রয়েছে।

১১:৫৫ ১৮ জানুয়ারি ২০১৯

জার্মানিতে এত যানজট!

জার্মানিতে এত যানজট!

যানজট যেকোনো দেশের জন্যই বড় একটা সমস্যা। দীর্ঘ যানজটে মানুষের ভোগান্তির শেষ থাকে না। কারণ স্থির গাড়িতে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে কার ভালো লাগে? যারা ঢাকা শহরে থাকেন তারা হাড়ে হাড়ে টের পান যানজটের জের কী!

তবে জার্মানির যানজটের পরিসংখ্যান তুলে ধরলে পিলে চমকে যাবে। জার্মানির অটোমোবাইল ক্লাব এডিএসি বলছে, গত বছর সপ্তাহের বুধবার দিনটি ছিল জার্মানবাসীর কাছে সবচেয়ে বেশি যানজটের দিন।

১১:৫৪ ১৮ জানুয়ারি ২০১৯

টরেন্ট থেকে ‘উরি’ ডাউনলোডের আগে সাবধান

টরেন্ট থেকে ‘উরি’ ডাউনলোডের আগে সাবধান

শুধু যুদ্ধের গল্প নয়, সঙ্গে প্রযুক্তি ও সেনা জওয়ানদের জীবনের গল্পও রয়েছে। সব মিলিয়েই দর্শকদের মন জয় করেছে ‘উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। রাতের অন্ধকারে পাক অধিকৃত কাশ্মীরের ‘জঙ্গি ঘাঁটি’ ধ্বংস করে উরি হামলার বদলা নিয়েছিলেন ভারতীয় জওয়ানরা। সেই সার্জিক্যাল স্ট্রাইককে কুর্নিশ জানাতে প্রেক্ষাগৃহে ভিড় বাড়িয়েছেন দর্শকরা।

হলে দর্শকদের ভিড় বাড়লেও ছিল পাইরেসির আতঙ্ক! তবে তা সামলাতেও সেই সার্জিক্যাল স্ট্রাইকেই ভরসা রেখেছেন ‘উরি’র নির্মাতারা। বেশ সফলও হয়েছেন তারা।

১১:২৫ ১৮ জানুয়ারি ২০১৯

প্রকৃতির টানে জয়নুল আর্ট গ্যালারিতে

প্রকৃতির টানে জয়নুল আর্ট গ্যালারিতে

‘ভ্রমন ও সুস্থ সংস্কৃতি চর্চায় দূর হবে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন’ এই স্লোগানকে সঙ্গে নিয়ে চলছে আহমেদ পিপুল ও তানভীর অপুর দেশি-বিদেশি ছবির প্রদর্শনী।

বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের জয়নুল আর্ট গ্যালারিতে তিন দিনব্যাপী এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাখি বিশেষজ্ঞ, পর্যটক ও আলোকচিত্রী ইনাম আল হক।

১১:২৪ ১৮ জানুয়ারি ২০১৯

২০ টাকার মধ্যে মিলছে বেশিরভাগ সবজি

২০ টাকার মধ্যে মিলছে বেশিরভাগ সবজি

শীতের সবজিতে ভরপুর রাজধানীর কাঁচাবাজার। শিম, ফুলকপি, বাঁধাকপি, শালগম, মুলা, বেগুন, টমেটো, গাজরসহ শীতের কোনো সবজির অভাব নেই। বিভিন্ন প্রকার সবজির এমন সরবরাহে অধিকাংশ সবজির কেজি ২০ টাকার মধ্যে চলে এসেছে। সবজির পাশাপাশি ক্রেতাদের স্বস্তি দিচ্ছে পেঁয়াজ, কাঁচামরিচ, নতুন আলুর দামও। সেই সঙ্গে সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে ডিমের দাম। আর দাম অপরিবর্তিত রয়েছে মুরগি, খাসি ও গরুর মাংসে।

১১:২১ ১৮ জানুয়ারি ২০১৯

দাউদ ইব্রাহিমকে হত্যার ছক, পাকিস্তানে খুন সহচর

দাউদ ইব্রাহিমকে হত্যার ছক, পাকিস্তানে খুন সহচর

মুম্বাই হামলার অন্যতম পরিকল্পনাকারী তথা অন্ধকার জগতের বাদশা দাউদ ইব্রাহিমের অন্যতম সহচর ফারুক দেবডিওয়ালাকে হত্যা করা হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। ভারতীয় গণমাধ্যমে এমন খবর এসেছে।

এই দেবডিওয়ালাকে গত বছর দুবাইয়ে গ্রেফতার করা হলেও তাকে দেশে ফিরিয়ে আনতে ব্যর্থ হয় ভারত। মনে করা হচ্ছে দাউদের একসময়ের সহচর ছোটা শাকিলের নির্দেশেই তাকে হত্যা করা হয়েছে।

১১:২০ ১৮ জানুয়ারি ২০১৯

বার্সাকে শেষ আটে তুললেন মেসি-দেম্বেলে

বার্সাকে শেষ আটে তুললেন মেসি-দেম্বেলে

লেভান্তের মাঠে খেলতে গিয়ে প্রথম লেগে অঘটনের শিকারই হয়েছিল বার্সেলোনা। সে ম্যাচে উড়তে থাকা বার্সেলোনাকে মাটিতে নামিয়ে ২-১ গোলের জয় তুলে নিয়েছিল লেভান্তে। ফলে শঙ্কায় পড়ে গিয়েছিল কোপা দেল রে'তে মেসি-সুয়ারেজদের ভাগ্য।

তবে দ্বিতীয় লেগে ঘরের মাঠে খেলতে নেমে প্রতিপক্ষকে কোনো সুযোগই দেয়নি আর্নেস্ত ভালভার্দের শিষ্যরা। ক্যাম্প ন্যু'তে ৩-০ গোলের জয়ে, দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে থেকেই শেষ আটে নাম লিখিয়েছে বার্সেলোনা। দলের জয়ে জোড়া গোল করেছেন ফ্রেঞ্চ তরুণ ওসুমানে দেম্বেলে, অন্য গোল এসেছে লিওনেল মেসির পা থেকে।

১১:১৯ ১৮ জানুয়ারি ২০১৯

টার্গেট পূরণ করতে না পারায়...

টার্গেট পূরণ করতে না পারায়...

ব্যস্ত রাস্তা দিয়ে চলছে গাড়ি। তার পাশেই হামাগুড়ি দিচ্ছেন কালো কোট পরা বেশ কয়েক জন নারী। তাদের একদম সামনে একটা বড় পতাকা হাতে নিয়ে হেঁটে চলেছেন একজন পুরুষ। পতাকায় লেখা বেশ কয়েক জনের নাম।

পেছনে ওই হামাগুড়ির দৃশ্যের ভিডিও ক্যামেরাবন্দি করছেন আরও দু’জন পুরুষ। পথচারীরা থমকে দাড়াচ্ছেন। কেউ কেউ ভিডিও তুলে রাখছেন। সম্প্রতি পূর্ব চীনের এক শহরে দেখা গেছে এমনই অদ্ভুত দৃশ্য।

১১:১৮ ১৮ জানুয়ারি ২০১৯

কলম্বিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ১০

কলম্বিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ১০

কলম্বিয়ার রাজধানী বোগোতায় একটি গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫৪ জন। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

দক্ষিণাঞ্চলীয় শহরের একটি পুলিশ ক্যাডেট স্কুলের বাইরে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। যে গাড়ি থেকে বিস্ফোরণ চালানো হয়েছে তার চালকের পরিচয় জানা গেছে। ওই চালকের নাম জোসে আলদেমার রোজাস রোদ্রিগেজ, বয়স ৫৭ বছর। বিস্ফোরণে ওই চালকও নিহত হয়েছেন।

১১:১৬ ১৮ জানুয়ারি ২০১৯

জবিতে চলচ্চিত্র উৎসব ২২ জানুয়ারি থেকে

জবিতে চলচ্চিত্র উৎসব ২২ জানুয়ারি থেকে

দেশীয় চলচ্চিত্রের প্রচার ও প্রসারের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) চলচ্চিত্র সংসদ আয়োজন করছে ‘আমাদের সিনেমা’ শীর্ষক চলচ্চিত্র উৎসব। আগামী ২২-২৪ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী এই উৎসবে মোট ৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

১১:১৫ ১৮ জানুয়ারি ২০১৯

স্মার্টফোনে ছোট-বড় হবে জুতা, বাঁধা যাবে ফিতা

স্মার্টফোনে ছোট-বড় হবে জুতা, বাঁধা যাবে ফিতা

বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেল্ফ-লেইসিং বা ফিতা বাঁধা ট্রেইনার জুতা বাজারে আনতে যাচ্ছে। যা গ্রাহকদের পায়ের আকৃতি অনুযায়ী সহজেই ফিট হয়ে যাবে এবং এই জুতাটি স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। বৃহস্পতিবার বিবিসি বাংলার অনলাইন সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

স্মার্টফোন নিয়ন্ত্রিত এই জুতাকে বলা যেতে পারে ফিউচারিস্টিক ফুটওয়্যারের সর্বশেষ সংস্করণ। তবে এই জুতাটির ধারণা পাওয়া গিয়েছিল ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু’ চলচ্চিত্রে। পরে নাইকি বিস্তর গবেষণার পর ২০১৬ সালে সেই জুতাটির একটি বাস্তব রূপ দিতে সক্ষম হয়। জুতাটি ফেব্রুয়ারিতে বাজারে ছাড়ার কথা রয়েছে।

১১:১৪ ১৮ জানুয়ারি ২০১৯

১৬ হাজার টাকার বিশ্বকাপ টিকিট বিক্রি ১৩ লক্ষ টাকায়!

১৬ হাজার টাকার বিশ্বকাপ টিকিট বিক্রি ১৩ লক্ষ টাকায়!

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিয়মানুযায়ী বিশ্বকাপ কিংবা অন্যান্য বৈশ্বিক আসরের টিকিট পুনরায় বিক্রি কিংবা ‘ব্ল্যাকে বিক্রি’ করা অবৈধ। কিন্তু ইংল্যান্ডের অভ্যন্তরীণ নিয়মে যে কেউ চাইলেই একবার টিকিট কিনে সেটিকে নিজের ইচ্ছেমত দামে অন্য কারো কাছে বিক্রি করে দিতে পারেন।

এ নিয়মের পুরোদমে ফায়দা নিচ্ছে ‘ভিয়াগোগো’ নামক ইংল্যান্ডের একটি ওয়েবসাইট। যারা প্রায় ১০৪ গুণ বেশি দামে বিক্রি করছে ইংল্যান্ডে হতে যাওয়া আসন্ন ক্রিকেট বিশ্বকাপের টিকিট। তারা নিয়মিতই ‘এজেন্ট সেলিং’য়ের মতো করে টিকিট বিক্রি করে থাকে। যাদের মূল কাজই হলো উৎস থেকে টিকিট ক্রয় করে সেটি সাধারণের মাঝে বিক্রি করে দেয়া।

১১:১৩ ১৮ জানুয়ারি ২০১৯

সিডনিতে কুড়াল নিয়ে হামলায় নারীর কারাদণ্ড

সিডনিতে কুড়াল নিয়ে হামলায় নারীর কারাদণ্ড

অস্ট্রেলিয়ার সিডনিতে একটি দোকানে কুড়াল নিয়ে হামলার ঘটনায় এক নারীর কারাদণ্ড হয়েছে। ওই নারী একটি দোকানের ভেতরে এলোপাতাড়িভাবে দু’জনের ওপর হামলা চালিয়েছিল।

২০১৭ সালের জানুয়ারিতে সিডনির ৭-এলিভেনে ইভি আমাতি (২৬) নামের ওই নারীর হামলায় এক পুরুষ এবং এক নারী গুরুতর আহত হন। তিনি দোকানের ভেতরে আরও এক ক্রেতার ওপর হামলার চেষ্টা করেন। তবে সৌভাগ্যক্রমে ওই ক্রেতা কোন ধরনের আঘাত পাননি।

১১:১২ ১৮ জানুয়ারি ২০১৯

রোহিঙ্গা ইস্যুতে স্থানীয়দের ভাগ্য পরিবর্তনে পদক্ষেপ নেবে জার্মানি

রোহিঙ্গা ইস্যুতে স্থানীয়দের ভাগ্য পরিবর্তনে পদক্ষেপ নেবে জার্মানি

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের সঙ্গে রয়েছে জার্মানি। রোহিঙ্গাদের নিরাপদে রাখার পাশাপাশি ক্ষতিগ্রস্ত স্থানীয় মানুষের ভাগ্য পরিবর্তনের পদক্ষেপও নেয়া হচ্ছে বলে জানিয়েছেন জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোলজ।

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে টেকনাফ পৌর কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রদূত এসব কথা বলেন।

১১:১১ ১৮ জানুয়ারি ২০১৯

বাংলাদেশ প্রিমিয়ার লিগ যেন ‘ফুটবলরঙ্গ’

বাংলাদেশ প্রিমিয়ার লিগ যেন ‘ফুটবলরঙ্গ’

বাংলাদেশের পেশাদার লিগকে অনেকে বলে থাকেন 'ফুটবলরঙ্গ'। শুরুর এক যুগেও দেশের শীর্ষ লীগ দাঁড়ায়নি নির্দিষ্ট কোনো কাঠামোয়। একেক বছর একেকভাবে আয়োজন হয়ে থাকে লিগ। পেশাদারিত্বের ‘প’ না থাকা লিগ নামকা ওয়াস্তেই আয়োজন করে বাফুফের পেশাদার লিগ কমিটি।

শুরতেই আসা যাক নাম প্রসঙ্গে। ২০০৭ সালে বি. লিগ নামে যাত্রা শুরু হয়েছিল এই লিগ। দুই আসর পর বাফুফের মনে হয়েছে বি.লিগ দেশের শীর্ষ লিগ বুঝায় না। বাংলাদেশের মানুষ বুঝলেও বিদেশি কেউ মনে করতে পারেন বি.লিগ মানে দ্বিতীয় স্তরের লিগ। তাইতো তৃতীয় আসরে পেলো নতুন নাম ‘বাংলাদেশ লিগ।’

১১:১০ ১৮ জানুয়ারি ২০১৯

শরীর ও প্রকৃতিকে সুস্থ রাখতে নতুন ডায়েট

শরীর ও প্রকৃতিকে সুস্থ রাখতে নতুন ডায়েট

পৃথিবীকে রক্ষার প্রতিশ্রুতি নিয়ে একটি ডায়েট প্রস্তুত করেছেন বিজ্ঞানীরা, যা দিয়ে সামনে দশকগুলোতে একশ’ কোটিরও বেশি মানুষকে খাওয়ানো যাবে। আর এটা সম্ভব হবে আমাদের গ্রহের কোন ক্ষতি না করেই।

সামনের দশকগুলোতে কোটি কোটি মানুষের খাদ্য সরবরাহ কিভাবে করা যাবে সেটা নিয়েই এতোদিন গবেষণা করছিলেন বিজ্ঞানীরা।

১০:৩৬ ১৮ জানুয়ারি ২০১৯