• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

দুর্নীতির কারনে ২৭ বছর পর ভোটে নেই জিয়া পরিবার

দুর্নীতির কারনে ২৭ বছর পর ভোটে নেই জিয়া পরিবার

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের পরিবার থেকে এবারের জাতীয় নির্বাচনে কোনো প্রার্থী নেই। গত ২৭ বছরে (২০১৪ ছাড়া) জাতীয় সংসদ নির্বাচনে এবারই প্রথম এই পরিবারের কোনো প্রার্থী ছাড়া ভোট হবে। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তিন আসনে মনোনয়পত্র দাখিল করলেও আদালতে সাজা পাওয়ায় তার প্রার্থিতা বাতিল হয়ে গেছে গতকাল।

১৩:০৮ ৩ ডিসেম্বর ২০১৮

নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই ইসি’র বিরুদ্ধে অভিযোগ করছে বিএনপি

নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই ইসি’র বিরুদ্ধে অভিযোগ করছে বিএনপি

একদশ সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই বিএনপি ধারাবাহিকভাবে নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে অভিযোগ করছে। এমনটাই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্ট সজীব ওয়াজেদ জয়। সোমবার জয় তার ফেসবুক পেজে দেওয়া স্ট্যাটাসে এমনটাই মন্তব্য করেছেন।

১৩:০৬ ৩ ডিসেম্বর ২০১৮

ঐক্যফ্রন্টের কেন্দ্রে সন্তোষ, তৃণমূলে অসন্তোষ

ঐক্যফ্রন্টের কেন্দ্রে সন্তোষ, তৃণমূলে অসন্তোষ

নির্বাচন ঘিরে রাজনীতির উত্তাপ এখন প্রত্যেক শিবিরে। জোট ভেঙে গড়ছে জোট। মনোনয়ন নিয়ে নানা কৌশলে রাজনৈতিক দলগুলো। কী হবে নির্বাচনে? সেই আলোচনা এখন সর্বত্র। তবে রাজনীতির আলোচনায় এখন অধিক গুরুত্ব পাচ্ছে জোটগুলোর প্রতি আস্থা-অনাস্থার বিষয়টি। বিশেষ করে নতুন গঠন হওয়া জোট ঐক্যফ্রন্টের প্রার্থী মনোনয়ন নিয়ে এখন জোর আলোচনা চলছে। ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টে ভর করেছে প্রধান বিরোধী শক্তি বিএনপি-জামায়াত। এতে যেন বদলে গেছে রাজনীতির দৃশ্যপট।

১৩:০৫ ৩ ডিসেম্বর ২০১৮

দেশ ছেড়ে পালানোর অভ্যাস আছে বিএনপির

দেশ ছেড়ে পালানোর অভ্যাস আছে বিএনপির

বিএনপি নেতাদের দেশ ছেড়ে পালানোর অভ্যাস আছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং দলের অন্যতম মুখপাত্র ড. হাছান মাহমুদ এমপি। তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্য – আওয়ামী লীগ ক্ষমতার জন্য রাজনীতি করে না, আওয়ামী লীগ জনগণের জন্য রাজনীতি করে। ক্ষমতায় থাকি বা না থাকি অতীতেও জনগণের সঙ্গে ছিলাম এবং ভবিষ্যতেও থাকবো। এই বক্তব্যের সূত্র ধরে রিজভী আহমেদ বলেছেন আওয়ামী লীগ নেতাদের নাকি পালাতে দেওয়া হবে না। আওয়ামী লীগের পালানোর ইতিহাস নাই। দেশ ছেড়ে পালানোর অভ্যাস আছে বিএনপির। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান রাজনীতি করবে না মুচলেকা দিয়েই দেশ ছেড়ে পালিয়ে ছিল। এখন পর্যন্ত মামলার আসামি হওয়ার পরে মামলা মোকাবেলাও করেনি। তাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানই পলাতক।

১৩:০৪ ৩ ডিসেম্বর ২০১৮

খালেদাসহ ২ বছরের বেশি দণ্ডিতরা ভোটে অযোগ্যই রইলেন

খালেদাসহ ২ বছরের বেশি দণ্ডিতরা ভোটে অযোগ্যই রইলেন

যশোর-২ আসনের বিএনপি মনোনীত প্রার্থী সাবিরা সুলতানার সাজার বিষয়ে হাইকোর্টের আদেশ স্থগিতই থাকবে। অবৈধভাবে সম্পদ অর্জনের মামলায় সাবিরা সুলতানার সাজা স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের ওপর চেম্বার জজ আদালতের স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ গতকাল রবিবার এক আদেশে ওই স্থগিতাদেশ বহাল রাখেন। আদালত আদেশে বলেন, ‘স্টে উইল বি কন্টিনিউ’ (স্থগিতাদেশ অব্যাহত থাকবে)। সর্বোচ্চ আদালতের এই আদেশের ফলে সাবিরা সুলতানা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারছেন না।

১০:৪০ ৩ ডিসেম্বর ২০১৮

মুক্তি বাহিনীর হামলায় দিশাহারা হয়ে পড়ে পাকিস্তানি হানাদাররা

মুক্তি বাহিনীর হামলায় দিশাহারা হয়ে পড়ে পাকিস্তানি হানাদাররা

৩ ডিসেম্বর। বাংলাদেশে মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্বের ইতিহাস শুরু হয় একাত্তরের এদিন। মুক্তি বাহিনীর হামলায় পাকিস্তানি হানাদাররা দিশাহারা হয়ে পড়ে। মুক্তিযোদ্ধারা বিজয়ের বেশে সামনের দিকে এগিয়ে যায়। তারা একের পর এক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন ও ক্ষতিগ্রস্থ করে পাক সেনাদের ফাঁদে ফেলেন।

১০:৩৪ ৩ ডিসেম্বর ২০১৮

ইপিএলে লিভারপুল ও চেলসির জয়

ইপিএলে লিভারপুল ও চেলসির জয়

ইংলিশ প্রিমিয়ার লিগে জয় নিয়ে মাঠ ছেড়েছে লিভারপুল, আর্সেনাল ও চেলসি। তবে ডার্বি ম্যাচে টটেনহ্যামের বিপক্ষে হাইভোল্টেজ খেলায় ৪-২ গোলের দারুণ জয় পেয়েছে আর্সেনাল। যেখানে এভারটনকে শেষ মুহূর্তের গোলে ১-০ ব্যবধানে হারায় লিভারপুল। আর নিচের দিকের দল ফুলহ্যামকে ২-০ গোলে হারিয়েছে চেলসি।

১০:৩৩ ৩ ডিসেম্বর ২০১৮

৩০ বছরের টেলিফোন বিল বকেয়া থাকায় মনোনয়পত্র বাতিল বিএনপি প্রার্থীর

৩০ বছরের টেলিফোন বিল বকেয়া থাকায় মনোনয়পত্র বাতিল বিএনপি প্রার্থীর

শরীয়তপুর-১ আসনের বিএনপির মনোনীত প্রার্থী সরদার একেএম নাসির উদ্দিনের (কালু) মনোনয়নপত্র বাতিল হয়েছে। ১৯৮৮ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত টেলিফোন বিল বকেয়া থাকায় বাছাইকালে তার মনোনয়পত্রটি বাতিল ঘোষণা করেন শরীয়তপুরের রিটার্নিং কর্মকর্তা কাজী আবু তাহের। ওই সময়কালে নাসির উদ্দিনের কাছে ৩ হাজার ৮১৫ টাকা বিল বকেয়া রয়েছে।

১০:৩১ ৩ ডিসেম্বর ২০১৮

বড় ধাক্কা খেলেন রাখি

বড় ধাক্কা খেলেন রাখি

৩১ ডিসেম্বর বিয়ের পিঁড়িতে বসার কথা ছিল বলিউড অভিনেত্রী রাখি সাওয়ান্ত। এজন্য সব প্রস্তুতিও নিয়ে রেখেছিলেন তিনি। কিন্তু তার সেই সব স্বপ্নে কার্যত জল ঢেলে দিলেন হবু স্বামী দীপক।

১০:২৮ ৩ ডিসেম্বর ২০১৮

নেদারল্যান্ডসে নুহ আলাইহিস সালামের নৌকা!

নেদারল্যান্ডসে নুহ আলাইহিস সালামের নৌকা!

হজরত নুহ আলাইহিস সালাম আল্লাহর পয়গাম্বর। তিনি হজরত আদম আলাইহিস সালামের অষ্টম মতান্তরে দশম অধঃস্তন পুরুষ ছিলেন। তিনি সুদীর্ঘ ৯৫০ বছর হায়াত লাভ করেন। আল্লাহর নির্দেশে তাঁর মহাপ্লাবন থেকে বাঁচতে তিনি এক কিস্তি (নৌকা) নির্মাণ করেন। সম্প্রতি সে কিস্তির (নৌকার) কাল্পনাপ্রসূত প্রতিরূপ তৈরি করেছেন নেদারল্যান্ডসের শিল্পী জোহান হুইবার।

১০:১৯ ৩ ডিসেম্বর ২০১৮

কুরআনের হৃদয় ‘সূরা ইয়াসিন’ পাঠের বরকত ও ফযীলত

কুরআনের হৃদয় ‘সূরা ইয়াসিন’ পাঠের বরকত ও ফযীলত

হাদীস শরীফে রাসূল (সা:) বলেছেন, ‘সূরা ইয়াসিন কুরআনের হৃদয়।’যে ব্যক্তি সূরা ইয়াসিন আল্লাহর সন্তুষ্টি ও পরকালের কল্যাণ লাভের জন্য পাঠ করবে তার মাগফিরাত হয়ে যায়। তোমরা তোমাদের মৃতদের জন্য এ সূরা তিলাওয়াত করো। (রুহুলমায়ানি, মাজহারি)

১০:১৫ ৩ ডিসেম্বর ২০১৮

সোনালির যুদ্ধ শেষ?

সোনালির যুদ্ধ শেষ?

মুম্বাই ফিরেছেন সোনালি বেন্দ্রে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কয়েক মাস ধরে ঘাতক ব্যাধি ক্যানসারের সঙ্গে যুদ্ধ করেছেন। যে অসুখে মানুষ আশা হারায়, সেই অসুখের সঙ্গে যুদ্ধ করে টিকে আছেন তিনি এখনো। বলা যায়, বিজয়ী হয়েছেন তিনি। এবার তাঁর বাড়ি ফেরার পালা। বাড়ি ফেরার আনন্দে ইনস্টাগ্রামে এক বিরাট পোস্ট লিখেছেন বলিউডের সাবেক তারকা সোনালি বেন্দ্রে।

১০:১৩ ৩ ডিসেম্বর ২০১৮

জানুন কেমন কাটতে পারে আজকের দিনটি

জানুন কেমন কাটতে পারে আজকের দিনটি

নতুন সকাল মানেই আবার নতুন করে কাজ শুরু, আবার কাজে লেগে পড়া৷ কী কী কাজ রয়েছে এই সপ্তাহে আপনার বা সপ্তাহটা আপনি কেমনভাবে কাটাতে চলেছেন, সেটা আমার থেকে আপনি ভাল জানেন৷আমি শুধুমাত্র আপনার চলার পথটা একটু ভেবে নিয়ে এগিয়ে যেতে বলব আর একটু সাবধানতা অবলম্বন করতে বলব….

১০:০৮ ৩ ডিসেম্বর ২০১৮

আনিসুল আমাদের মাঝেই আছেন: রুবানা হক

আনিসুল আমাদের মাঝেই আছেন: রুবানা হক

‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক তার কাজের কারণে এখনো সবার হৃদয়ে আছেন। তার আত্মিক উপস্থিতি আমরা বোধ করি। তিনি আমাদের ছেড়ে কোথাও যাননি।’ রবিবার বিকালে রাজধানীর বিজিএমইএ ভবনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক স্মরণে এক অনুষ্ঠানের আয়োজন করে তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তাতানিকারক সমিতি (বিজিএমইএ)।

১০:০৬ ৩ ডিসেম্বর ২০১৮

ভোটের আগেই বিদায় ঘণ্টা

ভোটের আগেই বিদায় ঘণ্টা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়েছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়ন প্রত্যাশীরা। সাজা, ঋণ খেলাপি, অসম্পূর্ণ মনোনয়নপত্র, স্থানীয় সরকারের পদ না ছাড়া ও হলফনামায় সই না থাকাসহ নানা কারণে রোববার এসব প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

১০:০২ ৩ ডিসেম্বর ২০১৮

ঢাকা অঞ্চলে ১১৬ জনের মনোনয়ন বাতিল

ঢাকা অঞ্চলে ১১৬ জনের মনোনয়ন বাতিল

ঢাকাসহ ছয় জেলায় দাখিল হওয়া ৪৭৭টি মনোনয়নপত্রের মধ্যে ১১৬টিই বাতিল হয়েছে। বৈধ ঘোষণা করা হয়েছে ৩৬৩টি মনোয়নপত্র। তবে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা সোমবার (৩ ডিসেম্বর) থেকে তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রোববার সন্ধ্যায় এ তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

০৯:৪৯ ৩ ডিসেম্বর ২০১৮

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ থেকে নজর রাখবে ইসি

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ থেকে নজর রাখবে ইসি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নজরদারি শুরু করছে নির্বাচন কমিশনও (ইসি)। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), পুলিশ, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্টদের নিয়ে এক বৈঠক শেষে রোববার এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

০৯:৪২ ৩ ডিসেম্বর ২০১৮

তৃতীয় দিনে মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

তৃতীয় দিনে মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

পাকিস্তান-নিউজিল্যান্ড
তৃতীয় টেস্ট, প্রথম দিন
সরাসরি, দুপুর ১২টা
সনি টেন টু

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ
হাইলাইটস, রাত ৯টা
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি টু

০৯:৩৬ ৩ ডিসেম্বর ২০১৮

আলজেরিয়া সফরে যুবরাজ সালমান

আলজেরিয়া সফরে যুবরাজ সালমান

রবিবার আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জি ২০ সম্মেলন শেষে উত্তর-পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়া হয়ে। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান হঠাৎ এক রাষ্ট্রীয় সফরে আলজেরিয়া পৌঁছেছেন। এসময় রাজধানী আলজিয়ার্সে সৌদি যুবরাজকে স্বাগত জানান দেশটির প্রধানমন্ত্রী আহমেদ ওয়াহিয়া।

০৯:৩৫ ৩ ডিসেম্বর ২০১৮

২০৩০ সালে সিক্স জি চালু করবে চীন

২০৩০ সালে সিক্স জি চালু করবে চীন

যখন পঞ্চম প্রজন্মের টেলিকম পরিষেবা(ফাইভ জি) নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রযুক্তি প্রতিষ্ঠান বিস্তর গবেষণা চালাচ্ছে। এর মধ্যে নতুন এক খবর দিয়ে সারা বিশ্বকে চমকে দিলো চীন। তারা বলছে, বিশ্বের প্রথম সিক্স জি চালু হবে চীনে। এজন্য প্রায় সকল প্রস্তুতি নিয়েছে দেশটির সরকার।

০৯:৩১ ৩ ডিসেম্বর ২০১৮

আইডি কার্ড যখন হাতের মুঠোয়

আইডি কার্ড যখন হাতের মুঠোয়

শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে হোক আর কাজের জন্য অফিসে হোক, আইডি কার্ড এর মাধ্যমে নিজের পরিচয় অনেক জায়গাতেই দিতে হয় প্রতিদিন। কোন না কোন দিন ভুলে আইডি কার্ডটি বাসায় ফেলে গেলেই জীবনটা  হয়ে উঠে বিষাদময়। ইশ, এখন তো আরও কয়েক জায়গায় ধরনা দিতে হবে আইডি কার্ড ফেলে আসার জন্য। কেন যে এই জিনিষটা নিয়ে ঘুরতে হয় তা ভেবে ভেবে মাথার চুল ছেড়ার মত অবস্থা হয়ে ওঠে। যদি এমন হতো যে এই আইডি কার্ড কাউকে বহন করতে হবেনা। গলায় ঘণ্টার মত ঝুলবেনা আইডি কার্ডটা বা থাকবেনা পকেট থেকে পরে যাওয়ার ভয়। ভাবতেই ভাল লাগে।

০৯:২৮ ৩ ডিসেম্বর ২০১৮

দেউলিয়াত্বের পথে জিওনি

দেউলিয়াত্বের পথে জিওনি

দেনার দায়ে দেউলিয়াত্বের পথে চীনের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান জিওনি। ফলে প্রতিষ্ঠানটি যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে। সম্প্রতি একটি ক্যাসিনোতে জিওনির চেয়ারম্যান লিউ লিরং জুয়ায় বিপুল অঙ্কের টাকা হেরে যাওয়ায় এই সম্ভাবনা তৈরি হয়েছে। আটকে গেছে অনেক প্রতিষ্ঠানের পাওনা। বাধ্য হয়ে চীনের আদালতে জিওনিকে দেউলিয়া ঘোষণার আর্জি জানিয়েছে অন্তত ২০টি পাওনাদার প্রতিষ্ঠান।

০৯:১৩ ৩ ডিসেম্বর ২০১৮

মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল শুরু আজ

মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল শুরু আজ

আজ থেকে নির্বাচন কমিশনের কাছে আপিল করা যাবে। নির্বাচন কমিশন (ইসি) সূত্র অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯ জনের মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা। তবে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা ইসি আবদনের ওপর শুনানি করে পরবর্তী সিদ্ধান্ত জানাবে।

০৯:০৭ ৩ ডিসেম্বর ২০১৮

টেস্টে শুরুটা কষ্টের, জয় আনন্দের: সাকিব

টেস্টে শুরুটা কষ্টের, জয় আনন্দের: সাকিব

ব্যাটসম্যানদের রানে ফেরা, বোলারদের ছন্দময় বোলিং, প্রতিপক্ষকে প্রথমবার ফলোঅনে পাঠানো আর সবমিলিয়ে সাদা পোশাকে ইনিংস ব্যবধানে হারিয়ে সিরিজ জয়। বাংলাদেশের ১৮ বছরের টেস্ট ইতিহাসে এই জয়কে শ্রেষ্ঠ জয় বলাই যায়। কারণ প্রাপ্তিতে পরিপূর্ণ ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজটি। অধিনায়ক সাকিব আল হাসানও মানছেন তাই। রবিবার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এই জয়কে অনেক অর্জনের বলে উল্লেখ করলেন অধিনায়ক।

০৯:০৫ ৩ ডিসেম্বর ২০১৮