• শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

হজে অনিয়ম: এজেন্সিকে ৬ লাখ টাকা জরিমানা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২ অক্টোবর ২০২৩  

চলতি বছর হজে অনিয়মের জন্য একটি হজ এজেন্সিকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে। হাজিদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আল মাবরুর হজ কাফেলাকে এ জরিমানা করে রোববার (১ অক্টোবর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, এ এজেন্সির বিরুদ্ধে আ ম সেলিম রেজা, মফিজ উদ্দীন আহমেদ, মো. আজিমুল হক অভিযোগ দাখিল করেছেন। অভিযোগে রয়েছে- সরকার নির্ধারিত টাকার চেয়ে অতিরিক্ত টাকা আদায়। একই রুমের মধ্যে পাঁচ প্রকারের প্যাকেজের হজযাত্রী রাখা, কোরবানি ও দমের জন্য প্রত্যেকের থেকে ৪২ হাজার টাকা নিয়ে কোনো প্রকার প্রমাণপত্র সরবরাহ করতে ব্যর্থ হয়। রাত ৮টা পর্যন্ত কোরবানি সম্পন্ন হওয়ার নিশ্চয়তা দেয়নি। মক্কা থেকে মিনা-আরাফা-মুজদালিফা আবার মিনা আসার পথে কাফেলার কোনো গাইড না থাকায় অনেক লোক দুদিন পর তাঁবুতে ফিরে আসে। অনেকেই অসুস্থ হয়ে হিটস্ট্রোকে পড়েন। মিনার তাঁবুতে ৫৮ জন লোককে ফেলে আরাফায় গিয়েছেন। পরের দিন সকালে অনেক কষ্টে তারা আরাফাতে পৌঁছান।

গত ৩০ আগস্ট শুনানিতে অংশ নেওয়ার জন্য এ এজেন্সিকে নোটিশ দেওয়া হয়। পরে অভিযোগটি তদন্তের জন্য ধর্ম মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি-১ এর কাছে পাঠানো হয়। তদন্ত কমিটির কাছে হজ এজেন্সির প্রতিনিধির বক্তব্য গ্রহণযোগ্য হয়নি এবং অভিযোগকারীর অভিযোগ এজেন্সির বক্তব্য এবং তদন্ত কমিটির প্রতিবেদন থেকে আনা অভিযোগ প্রমাণিত হয় বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ অনুযায়ী আল মাবরুর হজ কাফেলাকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে জানিয়ে প্রজ্ঞাপনে বলা হয়, জরিমানার অর্থ আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সরকার নির্ধারিত কোডে জমা দিয়ে চালানের মূল কপি হজ অনুবিভাগে দাখিল করতে হবে। একই সঙ্গে অভিযোগকারীদের কাছ থেকে নেওয়া ৪২ হাজার টাকা করে প্রত্যেককে ফেরত দিয়ে এর প্রমাণপত্র এক মাসের মধ্যে হজ অনুবিভাগে দাখিল করতে হবে।

তা না করলে এজেন্সির জামানত থেকে ওই টাকা কেটে অভিযোগকারীদের পরিশোধ করা হবে এবং এজেন্সির লাইসেন্স, ইউজার আইডি ও পাসওয়ার্ড বন্ধের আদেশ দেওয়া হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালন করেন।