• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

চীন-রাশিয়ার সাইবার হামলার শিকার হতে পারে মার্কিন স্যাটেলাইট

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

সম্প্রতি ইরানের ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থায় মার্কিন সাইবার হামলার ঘটনায় ‘সাইবার যুদ্ধ’ শব্দটি বিশ্বজুড়ে সংবাদের শিরোনাম হয়েছে। এ হামলার মাধ্যমে সাইবার জগতে মার্কিন সামর্থের পরিচয় পাওয়া গেছে। তবে সম্প্রতি এক শীর্ষ স্থানীয় প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে দেখা গেছে ভিন্ন চিত্র। সেখানে মার্কিন ও ন্যাটো বাহিনীর স্যাটেলাইট ব্যবস্থায় বেশ বড় ধরনের দুর্বলতা ধরা পড়েছে, যা ঘটাতে পারে বড় ধরনের বিপর্যয়। 

প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠান চ্যাথাম হাউজ তাদের প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, স্যাটেলাইট ব্যবস্থার এ দুর্বলতাকে কাজে লাগিয়ে সেগুলোতে ভয়ঙ্কর সাইবার হামলা চালানো হতে পারে। এ হামলার ফলে কৌশলগত অস্ত্র ব্যবস্থা ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে পারে। এছাড়া কম্পিউটার ব্যবস্থায় অনিশ্চয়তা ও বিভ্রান্তির সৃষ্টি করে তা কাজে বাধা সৃষ্টিও করতে পারে।

তবে বড় কথা হলো এই সম্ভাব্য সাইবার হামলা আতঙ্কে যুক্তরাষ্ট্রের জন্য হুমকি ইরান নয়। কারণ, তাদের সেই সক্ষমতাও নেই। যুক্তরাষ্ট্রের জন্য হুমকি এখন চীন এবং রাশিয়া।

স্যাটেলাইট ব্যবস্থায় সাইবার হামলার ঘটনা ঘটলে তা মহাকাশ মিশনকেও ক্ষতিগ্রস্ত করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে চ্যাথাম হাউজ। 

চীন এবং রাশিয়া উভয় দেশের সঙ্গেই যুক্তরাষ্ট্রের বর্তমানে তীব্র উত্তেজনা চলছে। মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফ এক প্রতিবেদনে জানিয়েছেন, বিশ্বে রাশিয়ার ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলায় যুক্তরাষ্ট্র সফল হচ্ছে না। এর ফলে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এছাড়া চীনা সরকার ও তাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় কাজ করা হ্যাকারদের আক্রমনাত্মক কার্যক্রমের জন্য তাদের সঙ্গেও যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক ও নিরাপত্তা জনিত দ্বন্দ চলছে। 

চ্যাথাম হাউজের মতে, চীন এবং রাশিয়া উভয় দেশই ইলেকট্রনিক যুদ্ধ, সাইবার হামলা ও ইলেকট্রোম্যাগনেটিক ব্যাটলস্পেসে নিজেদের শ্রেষ্ঠত্য প্রমাণকে প্রাধান্য দিয়ে থাকে। এছাড়া তাদের অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের ব্যবহৃত স্যাটেলাইট নেটওয়ার্ক এড়িয়ে যাওয়া। 

মার্কিন সেনাবাহিনী কয়েক প্রজন্ম ধরে স্যাটেলাইট যুদ্ধক্ষেত্র ভিত্তিক যোগাযোগ ব্যবস্থার ওপর নির্ভরশীল। এই নির্ভরতা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও ছড়িয়ে পড়েছে। 

ইউক্রেন, মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া সঙ্কট ইত্যাদি ক্ষেত্রে এ ব্যবস্থা পরিকল্পনা অনুযায়ী কাজ করবে। তবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর জন্য মহাকাশ সক্ষমতা ধরে রাখা বড় একটি চ্যালেঞ্জ। কারণ হলো, সামরিক বাহিনী আবহাওয়া, নৌযান পরিচালনা, মহাকাশ থেকে ছবি তোলা ইত্যাদি কাজের জন্য তথ্য আদান-প্রদানে বাণিজ্যিক স্যাটেলাইটের ওপর নির্ভর করে। 

ফলে এর ওপর চালানো একটি সাইবার হামলা এই প্রযুক্তি দিয়ে প্রবাহিত তথ্যের বিশুদ্ধতাকে হুমকিতে ফেলবে। এছাড়া ব্যবহার যোগ্য ব্যান্ডউইথেও এটি প্রভাব ফেলবে। আর এর প্রভাব পড়বে সামরিক বাহিনীর ওপর। 

স্যাটেলাইট ব্যবস্থার ওপর সাইবার আক্রমন সামরিক কৌশল ও সিদ্ধান্তের ওপর প্রভাব ফেলতে পারে যা যুক্তরাষ্ট্র ন্যাটো ভূক্ত দেশসমূহকে চীন ও রাশিয়ার কাছে দুর্বল করে দিতে পারে।