• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

যেসব খাবার থেকে অ্যালার্জি!

যেসব খাবার থেকে অ্যালার্জি!

ধুলা-থেকে বা বিভিন্ন খাবার থেকে অ্যালার্জি হয় অনেকেরই। সাধারণত অ্যালার্জি হলে ত্বক  লালচে হয়ে যায়, চুলকানি হয়। তবে অ্যালার্জি বেশি হলে শ্বাসকষ্টও হতে পারে। 

যদি বোঝেন খাবার থেকে অ্যালার্জি হচ্ছে। তবে, সেই খাবারগুলো এড়িয়ে যাওয়াই ভালো। সবার কিন্তু একই খাবারে অ্যালার্জি হয় না। দেখা যায় একেক জনের একেক খাবারে অ্যালার্জি হয়। 

১২:৪৩ ১ জুলাই ২০১৯

উরুগুয়েকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পেরু

উরুগুয়েকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পেরু

কোয়ার্টার ফাইনালেই শেষ হয়ে গেলো উরুগুয়ের ২০১৯ কোপা আমেরিকা অভিযান। লুইস সুয়ারেজ-এডিনসন কাভানিদের টাইব্রেকারে ৪-৫ ব্যবধানে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে পেরু।

ব্রাজিলের ফন্তে নোভা অ্যারেনায় শনিবার (২৯ জুন) দিবাগত রাতে কোপার শেষ চার নিশ্চিত করতে মুখোমুখি হয় উরুগুয়ে ও পেরু। নির্ধারিত সময় পযর্ন্ত গোল না হওয়ায় ম্যাচটির ফল নির্ধারণ করা হয় টাইব্রেকারে। সেখানেই কপাল পুড়েছে অস্কার তাবারেজের শিষ্যদের। 

১২:৪০ ১ জুলাই ২০১৯

৭.৫ এর বদলে ৫ শতাংশ ভ্যাট থাকছে ই-কমার্সে

৭.৫ এর বদলে ৫ শতাংশ ভ্যাট থাকছে ই-কমার্সে

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ই-কমার্সের ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। তবে পণ্য মূল্যের পরিবর্তে ভ্যালু অ্যাডেড সেবার ওপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। 

১২:৩৯ ১ জুলাই ২০১৯

স্মৃতিশক্তি বাড়ানোর ৫ উপায়

স্মৃতিশক্তি বাড়ানোর ৫ উপায়

অনেকেই কাজের চাপে প্রয়োজনীয় বিষয়গুলো ভুলে যাচ্ছেন বা আপনার স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ছে। এর পরিণাম অনেক খারাপও হতে পারে। তাই অবহেলা না করে খুব দ্রুত এই সমস্যা দূর করা উচিত।

স্মৃতিশক্তি বাড়ানোর বিষয়ে গবেষকরা নানা গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন। তাই বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে স্মৃতিশক্তিকে মজবুত করার কিছু সহজ উপায় চটজলদি জেনে নেই-

পর্যাপ্ত ঘুম: রাতে কমপক্ষে ছয় ঘণ্টা ঘুম প্রয়োজন। এর কম হলে তা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে মস্তিষ্কে বাঁধার সৃষ্টি করে। রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাইকেন নেডেরগার্ড এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এর জন্য গভীর ঘুমও জরুরি। এটা না হলে মস্তিষ্ক প্রায় সাত বছর বেশি বুড়িয়ে যেতে পারে।

১২:৩৪ ১ জুলাই ২০১৯

পাঁচ পরামর্শে দূর করুন টেনশন

পাঁচ পরামর্শে দূর করুন টেনশন

মানসিক চাপ বা টেনশনে আমাদের কম-বেশি সবাইকে পুড়তে হয়! ব্যক্তিগত ও সামাজিক বিষয়াদি, চাকরি-বাকরি, ব্যস্ততা, অসুখ-বিসুখ, সবকিছু মিলিয়ে এই টেনশন। ফলশ্রুতিতে জীবন হয়ে ওঠে দুর্বিষহ। ছোটো-খাটো বিষয়ে হতাশা একসময় মহামারী আকারে জীবনের পরতে পরতে ছড়িয়ে পড়তে পারে! তখন জীবনটা উপভোগ করার আগেই বিষাদে ছেয়ে যায় মন।

১২:৩৩ ১ জুলাই ২০১৯

আজ থেকে কার্যকর নতুন বাজেট

আজ থেকে কার্যকর নতুন বাজেট

আজ সোমবার (১ জুলাই ২০১৯) থেকে কার্যকর হচ্ছে ২০১৯-২০ অর্থবছরের নতুন বাজেট। দীর্ঘ অপেক্ষার পর আজ থেকে নতুন ভ্যাট আইনও কার্যকর হবে। ব্যবসায়ীদের নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে আইনটির বাস্তবায়ন ছিল সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। অবশেষে ব্যবসায়ীদের সঙ্গে বিস্তর আলাপ-আলোচনা করে আইনের নানা দিক সংযোজন-বিয়োজন শেষে এটি আজ থেকে চালু হচ্ছে। ২০১২ সাল থেকে এ নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে সরকারের মতবিরোধ থাকলেও তা মিটে গেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী।

শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেট এটি। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালেরও এটি প্রথম বাজেট।

১২:৩২ ১ জুলাই ২০১৯

সাড়ে ৪৩ হাজার কোটি টাকা আদায় চট্টগ্রাম কাস্টম হাউসে

সাড়ে ৪৩ হাজার কোটি টাকা আদায় চট্টগ্রাম কাস্টম হাউসে

দেশের সবচেয়ে বড় রাজস্ব আদায় কেন্দ্র চট্টগ্রাম কাস্টম হাউস ২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব আদায় করেছে সাড়ে ৪৩ হাজার কোটি টাকা। যদিও লক্ষ্যমাত্রা ছিল ৫৭ হাজার ৪৬২ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে ৪৪ লাখ ৬৭৭ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছিল ৪২ হাজার ৩৪৪ টাকা।

বাংলানিউজকে এসব তথ্য জানান চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম।

১২:৩০ ১ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্লেন বিধ্বস্ত, নিহত ১০

যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্লেন বিধ্বস্ত, নিহত ১০

যুক্তরাষ্ট্রের টেক্সাসে দুই ইঞ্জিন বিশিষ্ট একটি যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত হয়ে ১০ জন নিহত হয়েছেন।

রোববার (৩০ জুন) এ তথ্য নিশ্চিত করেছেন টেক্সাসের অ্যাডিসন শহরের এক মুখপাত্র।

১২:২৮ ১ জুলাই ২০১৯

যমুনায় ঝুঁকি নিয়ে চলছে ট্রেন, পৃথক সেতুর অগ্রগতি শূন্য

যমুনায় ঝুঁকি নিয়ে চলছে ট্রেন, পৃথক সেতুর অগ্রগতি শূন্য

যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করে ট্রেন। সেতুর ওপরে ট্রেন উঠলে গতি কমিয়ে দেওয়া হয়। অনেক সময় সেতুতে ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনাও ঘটছে।

সংশ্লিষ্টরা বলছেন, সেতুতে এ ধরনের  দুর্ঘটনা ঘটলে রাজধানীর সঙ্গে বন্ধ হয়ে যায় দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ। হুমকিতে রয়েছে যাত্রীদের নিরাপত্তাও। এ থেকে মুক্তির জন্য যমুনা নদীতে নতুন রেলসেতু নির্মাণের জন্য ২০১৬ সালে সিদ্ধান্ত নেয় সরকার। প্রকল্প হাতে নেওয়ার সাড়ে তিন বছর পেরিয়ে গেলেও এর অগ্রগতি শূন্যের কোটায়।

১২:২৭ ১ জুলাই ২০১৯

বিকেলে চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিকেলে চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে সরকারি সফরে বিকেলে চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের গ্রীষ্মকালীন বৈঠকেও যোগ দেবেন তিনি।

সোমবার (১ জুলাই) বিকেল ৫টায় বিমান বাংলাদেশ এয়ালাইন্সের বিজি-১৭২০ বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী চীনের উদ্দেশে রওনা হবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস উইং।

১২:২৬ ১ জুলাই ২০১৯

জঙ্গিবাদ নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত সতর্ক থাকতে হবে

জঙ্গিবাদ নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত সতর্ক থাকতে হবে

সারা বিশ্বব্যাপী জঙ্গিবাদ কার্যকর রয়েছে। বিশ্বব্যাপী জঙ্গিবাদ নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত সবাইকে সতর্ক থাকতে হবে বলে মন্তব্য করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

সোমবার (০১ জুলাই) রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলার তিন বছর উপলক্ষে নিহতদের স্মরণে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

১২:২৫ ১ জুলাই ২০১৯

গ্যাসের সঙ্গে বিদ্যুতের দাম নাও বাড়তে পারে

গ্যাসের সঙ্গে বিদ্যুতের দাম নাও বাড়তে পারে

গ্যাসের দাম বাড়ানোর কারণে বিদ্যুতের দাম নাও বাড়তে পারে বলে মনে করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সাধারণভাবে জ্বালানির দাম বাড়লে বিদ্যুতের উৎপাদন খরচ বৃদ্ধি পায়। সে কারণে বিদ্যুতের দাম বৃদ্ধির সম্ভাবনা থাকে। তবে এবার জ্বালানির দাম বাড়লেও গড় বিদ্যুতের উৎপাদন খরচ বাড়ার বদলে কমতে পারে বলে মনে করছে বিইআরসি। এজন্য দাম বাড়ানোর প্রয়োজন পড়বে না বলে মনে করছে তারা। প্রসঙ্গত, সোমবার (১ জুলাই) থেকে গড়ে ৩২.৮ ভাগ গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে কমিশন।

১২:২৪ ১ জুলাই ২০১৯

এরশাদকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের

এরশাদকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে দেখতে হাসপাতালে গেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

১২:২৩ ১ জুলাই ২০১৯

নারীর জন্য বিপজ্জনক দেশ: শীর্ষে ভারত, ১০ নম্বরে যুক্তরাষ্ট্র

নারীর জন্য বিপজ্জনক দেশ: শীর্ষে ভারত, ১০ নম্বরে যুক্তরাষ্ট্র

সম্প্রতি নারীর জন্য বিপদজনক ১০টি দেশের তালিকা প্রকাশ করেছে লন্ডনভিত্তিক চ্যারিটি প্রতিষ্ঠান থমসন রয়টর্স ফাউন্ডেশন। ছয়টি মানদণ্ড নির্ধারণ করে জাতিসংঘের ১৯৩ দেশে এই জরিপ চালনো হয়। এশিয়ার ছয়টি, আফ্রিকার তিনটি এবং উত্তর আমেরিকার একটি দেশের নাম তালিকায় আসে।

তালিকায় সবার উপরে রয়েছে ভারত এবং সবার শেষে রয়েছে যুক্তরাষ্ট্র। জরিপে দেখা গেছে, যুদ্ধবিধ্বস্ত এলাকা কিংবা হাজার বছর ধরে পিতৃতন্ত্রের থাবার নিচে থাকা জনপদেই নারীরা সবচেয়ে বেশি অনিরাপদ। এর বাহিরে থেকেও মার্কিন যুক্তরাষ্ট্র ঠাঁই পেয়েছে এই তালিকায়।

জরিপে এ বছরের ২৬ মার্চ থেকে ৪ মে পর্যন্ত পৃথিবীজুড়ে নারীদের পরিস্থিতি নিয়ে কাজ করা মোট ৫৪৮ জন বিশেষজ্ঞের সাক্ষাৎকার নেওয়া হয়। অনলাইনে, ফোনে এবং সরাসরি কথা বলে তথ্য সংগ্রহ করা হয়।

১২:০৮ ১ জুলাই ২০১৯

চোটের ছোবল সামলে টাইগারদের দুর্বার এগিয়ে চলা

চোটের ছোবল সামলে টাইগারদের দুর্বার এগিয়ে চলা

দলে এত চোট। কিন্তু কাউকে দেখে কী সেটা বোঝার উপায় আছে? বরং শত আঘাতে ক্ষত-বিক্ষত হয়েও ২২ গজের বিশ্বযুদ্ধে টাইগাররা এগিয়ে চলেছে বীরদর্পে। সবাই সবার সেরাটিই উজাড় করে দিচ্ছে। তাতে সাফল্যও আসছে। ২০১৫ সালের পর এবারও লাল সবুজের দলটি দুর্বার এগিয়ে চলছে সামনের পানে।

অধিনায়ক মাশরাফির কথাই ধরুন না। হাঁটুর চোট তার নতুন নয়। দুই হাঁটুর জন্য ছয়বার ছুরি কাঁচির নিচে গিয়েছেন। এখনো বোলিং মার্কে যান নিক্যাপ টেনে টেনে। তবুও বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরা বোলারের মুকুট তারই মাথায়।

১২:০৭ ১ জুলাই ২০১৯

সিজারিয়ান অপারেশন বন্ধে নীতিমালা তৈরির নির্দেশ

সিজারিয়ান অপারেশন বন্ধে নীতিমালা তৈরির নির্দেশ

অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন বন্ধ করতে নীতিমালা তৈরির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন বন্ধের নির্দেশ কেনো দেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

অপ্রয়োজনীয় সিজার রোধে নির্দেশনা চেয়ে আদালতে রিট আবেদন করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাসনা ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন পূরবী রানা সাহা।

১২:০৩ ১ জুলাই ২০১৯

জানেন কি, টুথপেস্ট টিউবের নিচের রঙিন চিহ্ন কি নির্দেশ করে?

জানেন কি, টুথপেস্ট টিউবের নিচের রঙিন চিহ্ন কি নির্দেশ করে?

টুথপেস্ট দাঁত পরিষ্কার করতে সহায়তা করে। তাছাড়া মুখের দুর্গন্ধ দূর করতেও টুথপেস্টের জুড়ি নেই। টুথপেস্ট দাঁত ও মুখ পরিষ্কারের জন্য খুবই স্বাস্থ্যকর উপায়। কিন্তু কখনো কি টুথপেস্ট টিউবের নিচের অংশে কিউব আকৃতির রঙিন ট্যাবের উপস্থিতি খেয়াল করেছেন? পেস্টভেদে সবুজ, নীল, লাল, কালো রঙের এই ছোট্ট বাক্সটির কারণ অনেকেই জানেন না। কিন্তু এই রঙগুলোর আছে আলাদা এক অর্থ। পেস্টভেদে থাকা এই রঙগুলো ওই পেস্টটি কি উপাদান দিয়ে তৈরি তা ইঙ্গিত করে। চলুন জেনে নেয়া যাক এই রঙগুলোর ইঙ্গিত সম্পর্কে-

১২:০২ ১ জুলাই ২০১৯

পাগলের ফেলে যাওয়া ব্যাগে তিন লাখ টাকা

পাগলের ফেলে যাওয়া ব্যাগে তিন লাখ টাকা

ঢাকার নবাবগঞ্জে পাগলের ফেলে যাওয়া ব্যাগ থেকে তিন লাখ টাকা উদ্ধার করা হয়েছে। শনিবার সকালে উপজেলার শোল্লার দত্তপাড়া কালীমন্দিরের সামনে থেকে পরিত্যক্ত এ ব্যাগটি কুড়িয়ে পায় দুই স্কুল শিক্ষার্থী। এ সময় ব্যাগে তিন লক্ষ টাকা দেখতে পায় তারা। পরে খবর পেয়ে স্থানীয় থানা পুলিশ টাকাগুলো হেফাজতে নেয়।

১২:০১ ১ জুলাই ২০১৯

বকশীগঞ্জে পাঁচ ফুট লম্বা শোল মাছে তোলপাড়

বকশীগঞ্জে পাঁচ ফুট লম্বা শোল মাছে তোলপাড়

জামালপুরের বকশীগঞ্জে পাঁচ ফুল লম্বা বিরল প্রজাতির শোল মাছ নিয়ে তোলপাড় চলছে। এ মাছ দেখতে ভিড় করছেন উৎসুক জনতা।

রোববার বিকেলে শোল মাছটি ধরেন উপজেলার মেরুরচর ইউপির টুপকারচর গ্রামে হাসর উদ্দিন ছেলে আবু তালেব।

১২:০০ ১ জুলাই ২০১৯

দ্বিতীয় রানার আপ নোবেল, স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ভক্তদের

দ্বিতীয় রানার আপ নোবেল, স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ভক্তদের

কলকাতার টেলিভিশন চ্যানেল জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো ‘সা রে গা মা পা’র দ্বিতীয় রানার আপ হয়েছেন বাংলাদেশের মাইনুল আহসান নোবেল। শনিবার রাতে শুটিং হওয়া গ্র্যান্ড ফিনালেতে চ্যাম্পিয়ন হয়েছেন অঙ্কিতা, প্রথম রানার আপ গৌরব আর দ্বিতীয় রানার আপ হয়েছেন নোবেল। 

১১:৪৫ ১ জুলাই ২০১৯

কমিউনিটি ক্লিনিককে আরো স্বাস্থ্যবান্ধব করতে উদ্যোগ গ্রহণ

কমিউনিটি ক্লিনিককে আরো স্বাস্থ্যবান্ধব করতে উদ্যোগ গ্রহণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগোপযোগী চিন্তার ফসল  কমিউনিটি ক্লিনিক দেশে গ্রাম পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ‘শেখ হাসিনার অবদান কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ’ স্লোগানকে সামনে রেখে সারা দেশের কমিউনিটি ক্লিনিকগুলো দরিদ্র ও সুবিধাবঞ্চিত গ্রামীণ মানুষকে সমন্বিত স্বাস্থ্যসেবা, পরিবার-পরিকল্পনা সেবা ও পুষ্টিসেবা দিয়ে যাচ্ছে।  স্বাস্থ্য সহকারীরা তাঁদের দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে কমিউনিটি ক্লিনিকে সেবা প্রদান করছেন। তাঁরা দেশের তৃণমূল পর্যায়ে দরিদ্র মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছেন। এবার দেশের কমিউনিটি ক্লিনিকগুলোকে আরো স্বাস্থ্যবান্ধব এবং সেবার মান বাড়াতে কার্যকরী উদ্যোগ গ্রহণ করেছে বর্তমান সরকার।

০১:১১ ১ জুলাই ২০১৯

প্রধানমন্ত্রীর আশ্বাস, চাকরি পেতে যাচ্ছেন সেই চাঁদের কণা

প্রধানমন্ত্রীর আশ্বাস, চাকরি পেতে যাচ্ছেন সেই চাঁদের কণা

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে অনশন ভেঙেছেন প্রতিবন্ধী কণা। প্রধানমন্ত্রীর দফতর থেকে চাকরির আশ্বাস পাওয়ার পর তিনি শনিবার(২৯জুন) বিকেলে অনশন ভাঙেন। বিকেল সাড়ে তিনটার দিকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার মাধ্যমে যোগ্যতা অনুযায়ী সমাজসেবা অধিদফতরে চাকরির ব্যাপারে আশ্বাস পান তিনি।

চাকরির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে চারদিন ধরে অনশন করেছেন চাঁদের কণা নামের একজন প্রতিবন্ধী মেয়ে। তিনি সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার প্রত্যন্ত বিয়াড়া গ্রাম থেকে এসে এ অনশন করেন।
শনিবার বিকেলে অনশন চলার সময় নিজ ফেসবুকে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে একটি আবেগঘন স্ট্যাস্টাস দেন চাঁদের কণা। সেখানে প্রধানমন্ত্রীর আশ্বাসের কথা তুলে ধরেন তিনি। চাঁদের কণার সেই আবেগঘন স্ট্যাস্টাসটি ছিলঃ 

০১:১০ ১ জুলাই ২০১৯

প্রবাসীদের সার্বক্ষণিক সহায়তায় `দূতাবাস` অ্যাপ চালু হচ্ছে

প্রবাসীদের সার্বক্ষণিক সহায়তায় `দূতাবাস` অ্যাপ চালু হচ্ছে

প্রবাসীদের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে বিশেষ পদক্ষেপ নিচ্ছে সরকার। বিদেশে কর্মরত বাংলাদেশিদের সার্বক্ষণিক সহায়তা ও পরিবারের সঙ্গে যোগাযোগের জন্য ‘দূতাবাস’ নামে একটি মোবাইল অ্যাপস চালু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, আমাদের দেশের ১ কোটি ২০ লাখ মানুষ বিদেশে থাকেন। এই জনসংখ্যার জন্য ২৪ ঘণ্টা সহযোগিতা করতে ‘দূতাবাস’ নামে একটি মোবাইল অ্যাপস আমরা চালু করতে যাচ্ছি। এটা চালু করার পর প্রবাসীরা ঘরে বসেই দেশে পরিবারের সঙ্গে সব ধরনের যোগাযোগ করতে পারবেন ও সহযোগিতা পাবেন।

০১:০৮ ১ জুলাই ২০১৯

ভেজালবিরোধী অভিযানে বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

ভেজালবিরোধী অভিযানে বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

কেবল মনুষ্য খাদ্যে নয়, যেকোনো প্রাণীর খাদ্যে ভেজাল রোধসহ নানান অনিয়মের বিরুদ্ধে সোচ্চার বর্তমান সরকার।  প্রতিনিয়ত চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।  অভিযানে দায়ী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের জরিমানাসহ কারাদণ্ড দেয়া হচ্ছে।

এর ধারাবাহিকতায় শনিবার (২৯ জুন) রাজধানীর ডেমরা এলাকায় ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি ও ফিশ ফিড তৈরি করার দায়ে ৩২ লাখ টাকা জরিমানাসহ ৩টি কারখানা সিলগালা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।  এছাড়া ১৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

০১:০৭ ১ জুলাই ২০১৯