• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ছাত্রদলের সৃষ্ট সংকট নিয়ে বিরক্ত মওদুদ-মাহবুবুর!

ছাত্রদলের সৃষ্ট সংকট নিয়ে বিরক্ত মওদুদ-মাহবুবুর!

বয়সসীমা নির্ধারণ করে ভেঙে দেয়া ছাত্রদলের কমিটি গঠন নিয়ে সৃষ্ট সংকট থেকে বের হতে পারছে না বিএনপি। ছাত্রদলকে করায়ত্ত করে ইচ্ছামতো মূল দলকে নিয়ন্ত্রণ করতে বিএনপি নেতাদের কু-মতলবের কারণে সংকটের কোনো সমাধান পাচ্ছে না বিএনপি।

তবে দলটির সিনিয়র নেতৃবৃন্দের স্বদিচ্ছা থাকলে ছাত্রদল নিয়ে সৃষ্ট সংকট সমাধান করা সম্ভব বলে মনে করছেন দলটির একাধিক সিনিয়র নেতৃবৃন্দ।

ছাত্রদলের সংকট নিয়ে কথা বলতে গেলে দলটির স্থায়ী কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার মওদুদ বিরক্ত হয়েই বলেন, ছাত্রদলকে নিয়ে নোংরা রাজনীতি চলছে। বিএনপি নিজেই এখন নিজের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে। দলের নেতাদের ক্ষমতা, চাটুকারিতা, তাবেদারির নেশা পেয়ে বসেছে। যার কারণে ছাত্রদলকে দাবার গুটি হিসেবে ব্যবহার করছেন তারা। এগুলো মোটেই গ্রহণযোগ্য নয়।

১৬:২৩ ৩০ জুন ২০১৯

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে শিল্প প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে শিল্প প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ

কালিয়াকৈরে ৩৫৫ একর জমির উপর স্থাপিত ‘বঙ্গবন্ধু হাই-টেক সিটি’ বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের প্রথম প্রকল্প। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এ পার্কের প্রয়োজনীয় সকল অফসাইট ইনফ্রাস্ট্রাকচার নির্মাণের কাজ শেষ করেছে। এরই ধারাবাহিকতায় এবার কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২ এ শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। প্রকল্পটির অবকাঠামো নির্মাণের দায়িত্ব নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এটি বাস্তবায়িত হলে দেশি বিদেশি প্রতিষ্ঠানকে আকৃষ্ট করা এবং কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা বলেন, প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

১৬:২০ ৩০ জুন ২০১৯

অফিসার্স ক্লাবের অবকাঠামো উন্নয়নে ২২৮ কোটি টাকার প্রকল্প

অফিসার্স ক্লাবের অবকাঠামো উন্নয়নে ২২৮ কোটি টাকার প্রকল্প

অবকাঠামোর উন্নয়ন হতে যাচ্ছে সরকারি কর্মকর্তাদের অফিসার্স ক্লাবের। সাড়ে ৪ একর জমির ওপর নির্মিত ৫২ বছরের পুরনো এই ক্লাবের বর্তমান অবকাঠামো বদলে দিতে ২২৮ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। অফিসার্স ক্লাবের নতুন অবকাঠামোয় থাকবে আধুনিক সব সুবিধা। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।রাজধানীর বেইলি রোডে অবস্থিত ক্লাবটি ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, অফিসার্স ক্লাবে অত্যাধুনিক সুযোগ-সুবিধাসহ এর সার্বিক সক্ষমতা বাড়ানো, বিনোদন ব্যবস্থার পরিধি বাড়ানো, সদস্যদের মাঝে সুসম্পর্ক তৈরিতে সহায়ক সুন্দর পরিবেশ নিশ্চিত করতে নতুন এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

১৬:১৮ ৩০ জুন ২০১৯

পাবনায় বিপুল পরিমাণ ভেজাল মাঠা জব্দ, আটক ১

পাবনায় বিপুল পরিমাণ ভেজাল মাঠা জব্দ, আটক ১

পাবনা শহরের অভিজাত বিপণী কেন্দ্র এ আর কর্নারের সামনে থেকে বৃহস্পতিবার (২৭জুন) রাতে র‍্যাব সদস্যরা অভিযান চালিয়ে ভেজাল ও অবৈধ মাঠা কারখানার মালিক দুলাল ঘোষকে (৪০) গ্রেপ্তার করেছে। 

১৬:১৬ ৩০ জুন ২০১৯

৪% সুদে ঋণ পাবে কৃষকরাঃ প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

৪% সুদে ঋণ পাবে কৃষকরাঃ প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

কৃষকদের চার শতাংশ সুদে অপ্রধান শস্য উৎপাদনে ঋণ দেবে সরকার।  বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) একটি প্রকল্পের আওতায় এ ঋণ দেওয়া হবে। বৃহস্পতিবার (২৭জুন) সংসদে এক প্রশ্নে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এ তথ্য জানান।

১৬:১৩ ৩০ জুন ২০১৯

ইউটিউব-ফেসবুক নিয়ন্ত্রণের ক্ষমতা পাচ্ছে বাংলাদেশ

ইউটিউব-ফেসবুক নিয়ন্ত্রণের ক্ষমতা পাচ্ছে বাংলাদেশ

আগামী সেপ্টেম্বর মাসের পর থেকে সরকার ফেসবুক, ইউটিউবের পাশাপাশি যেকোনো ওয়েবসাইট নিয়ন্ত্রণের সক্ষমতা অর্জন করতে পারবে বলে দাবি করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

শনিবার (২৯ জুন) দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা কমিটির উদ্যোগে আয়োজিত ‘তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা জানান তিনি। 

মোস্তাফা জব্বার বলেন, ‘রাষ্ট্রের এখন সবচেয়ে বড় ক্ষমতা হচ্ছে রাষ্ট্র ইচ্ছে করলে যে কোনও ওয়েবসাইটকে নিয়ন্ত্রণের ক্ষমতা রাখে।  এটি আমাদের একটা বড় অর্জন।  বিশেষ করে নির্বাচনের ঠিক আগ মুহূর্তে আমরা এই সক্ষমতা অর্জন করেছি।  যে জায়গায় সংকট তা হলো সোশ্যাল মিডিয়াতে যখন স্ট্যাটাস দেওয়া হয়, অথবা ভিডিওগুলো প্রচার করা হয়, সেগুলোর ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া সম্ভব হয় না।’

১৬:১৩ ৩০ জুন ২০১৯

গ্যাসের দাম নিয়ে সিদ্ধান্ত বিকালে

গ্যাসের দাম নিয়ে সিদ্ধান্ত বিকালে

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানির সিদ্ধান্ত জানাতে সংবাদ সম্মেলনে আসছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।রোববার বিকাল ৪টায় ওই সংবাদ সম্মেলনে গ্যাসের দাম সমন্বয়ের বিষয়ে কমিশনের সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে ট্যারিফ বিভাগের উপ পরিচালক কামরুজ্জামান জানান।

১৬:০৮ ৩০ জুন ২০১৯

টসে হেরে বোলিংয়ে ভারত

টসে হেরে বোলিংয়ে ভারত

শেষ মুহূর্তে এসে বেশ জমে উঠেছে বিশ্বকাপের এবারের আসর। রাউন্ড রবিন লিগ প্রায় শেষে দিকে পৌঁছে গেলেও এখন পর্যন্ত কেবল মাত্র অস্ট্রেলিয়াই নিশ্চিত করতে পেরেছে সেমিফাইনালের টিকিট। শেষ চার নিশ্চিত করার দৌড়ে আছে আরও প্রায় ৫টি দল। এ দলগুলোর মধ্যে থেকে যে কোনো ৩ দল কাটবে শেষ চারের টিকিট। আর বাকিরা ছিটকে যাবে বিশ্বকাপের এবারের আসর থেকে।

আজকের ভারত-ইংল্যান্ড ম্যাচেও নির্ধারণ হবে অনেক কিছু। এই যেমন ভারত জিতে গেলেই দ্বিতীয় দল হিসেবে তারা উঠে যাবে সেমিফাইনালে। তাতে অবশ্য কপাল পুড়বে ইংল্যান্ডের। টুর্নামেন্ট থেকে একেবারে ছিটকে না পড়লেও তাদের শেষ চারের স্বপ্ন খাবে বড় ধাক্কা। অনেকটা ডু অর ডাই ম্যাচ খেলতে নামছে তারা।

১৬:০৭ ৩০ জুন ২০১৯

অপারেশনের ১২ ঘণ্টা পরও জ্ঞান ফেরেনি শাহীনের

অপারেশনের ১২ ঘণ্টা পরও জ্ঞান ফেরেনি শাহীনের

সাতক্ষীরায় দুর্বৃত্তদের আঘাতে মাথা ফেটে যাওয়া কিশোর চালক শাহীনের অপারেশন সম্পন্ন হয়েছে শনিবার রাতে। তবে ১২ ঘণ্টা পার হলেও এখনো জ্ঞান ফেরেনি তার। বর্তমানে সে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জেনারেল আইসিইউতে ভর্তি রয়েছে।

ঢামেক সূত্রে জানা গেছে, শনিবার (২৯ জুন) রাত ৯টা ৫০ মিনিটে তাকে ঢামেকে আনার পর রাত সাড়ে ১২টায় অপারেশন থিয়েটারে নেওয়া হয়। অপারেশন শেষে রাত সোয়া ৩টায় তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। তবে এখনো তার জ্ঞান ফেরেনি।

১৬:০৫ ৩০ জুন ২০১৯

সংসদ অধিবেশন ৭ জুলাই পর্যন্ত মুলতবি

সংসদ অধিবেশন ৭ জুলাই পর্যন্ত মুলতবি

একাদশ জাতীয় সংসদের চলমান বাজেট অধিবেশন আগামী ৭ জুলাই (রোববার) বিকেল ৫টা পর্যন্ত মুলতবি করা হয়েছে। রোববার সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাসের পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী এ মুলতবির কথা ঘোষণা করেন।

এ সরকারের প্রথম মেয়াদের এ বাজেট অধিবেশন ১১ জুন শুরু হয়। এটি ১১ জুলাই পর্যন্ত চলার কথা রয়েছে। তবে প্রয়োজনবোধে স্পিকার এ সময় বাড়াতে বা কমাতে পারবেন।

গত ১৩ জুন বাজেট উপস্থানের পর মোট ২৫৫ সংসদ সদস্য বাজেট আলোচনায় অংশ নিয়ে ৫১ ঘণ্টা ৫২ মিনিট আলোচনা করেন।

১৬:০১ ৩০ জুন ২০১৯

৪৪৮ ছোট খাল-নদী পুনঃখনন করা হচ্ছে : পানিসম্পদমন্ত্রী

৪৪৮ ছোট খাল-নদী পুনঃখনন করা হচ্ছে : পানিসম্পদমন্ত্রী

পানিসম্পদমন্ত্রী জাহিদ ফারুক জানিয়েছেন, স্বাধীনতার পর এই প্রথমবারের মতো বাংলাদেশের জন্য বর্তমান সরকার ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০’ গ্রহণ করেছে। এটি গৃহীত হওয়ার পর প্রথম পদক্ষেপ হিসেবে প্রথম পর্যায়ে দুই হাজার ২৭৯ কোটি ৫৪ লাখ ৬১ হাজার টাকা ব্যয়ে ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ২০১৮ সালের ৭ নভেম্বর প্রকল্পটি একনেক সভায় অনুমোদন লাভের পর এই বছরের ২৬ ডিসেম্বর সারাদেশে একযোগে এর কাজ শুরু হয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ৪৪৮টি ছোট নদী ও খালের চার হাজার ৮৬ কিলোমিটার পুনঃখনন সম্পন্ন হবে।

১৫:৫৮ ৩০ জুন ২০১৯

ত্বকের যত্নে টমেটোর ফেসপ্যাক

ত্বকের যত্নে টমেটোর ফেসপ্যাক

টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের যত্নে অনন্য। এছাড়া এতে থাকা বিভিন্ন ভিটামিন ত্বকের বলিরেখা দূর করার পাশাপাশি দূর করে ত্বকের রোদে পোড়া দাগ। ত্বক উজ্জ্বল করতেও জুড়ি নেই টমেটোর।

১৫:৩২ ৩০ জুন ২০১৯

সাগরে লঘুচাপ, নদীবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত

সাগরে লঘুচাপ, নদীবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত

চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, খুলনাসহ দেশের ১০টি অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। রোববার (৩০ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত এই সংকেত বলবৎ থাকবে।

হুঁশিয়ারি বার্তায় বলা হয়, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্র বৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

১৫:২৯ ৩০ জুন ২০১৯

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখবেন যেভাবে

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখবেন যেভাবে

স্মার্টফোন ছাড়া যেন এখন চলেই না। বিনোদন কিংবা কাজের জন্য দিনের অনেকটা অংশ কাটে ফোনের পর্দায়। কিন্তু সারাদিন ফোন ব্যবহার করতে গেলে তো ফোনের ব্যাটারি টিকে থাকাও প্রয়োজন। তা না হলেই চার্জার, পাওয়ার ব্যাঙ্কের ঝক্কি তো রয়েছেই।

আজ আপনাকের জানাবো এমন কিছু টিপস যা চিন্তায় রাখলে ব্যাটারি অনেক দিন ভালো থাকবে। দেখে নিন, ফোনের ব্যাটারি ভালো রাখবেন যেভাবে-

১) চার্জ দেওয়ার জন্য ফোনের সঙ্গে দেওয়া চার্জারটি ব্যবহার করুন। অন্য কোনও ফোনের চার্জার বা দোকান থেকে কেনা অন্য চার্জার যত সম্ভব কম ব্যবহার করুন।

২) ফোনের ব্যাটারি ১০% বা ৫% না হওয়া পর্যন্ত চার্জ না দেওয়াই ভাল। বার বার চার্জ দিলে ফোন অহেতুক গরম হয়।

১৫:২৭ ৩০ জুন ২০১৯

দুধ নিয়ে বিএসটিআইয়ের প্রতিবেদনে হাইকোর্টের সন্তোষ

দুধ নিয়ে বিএসটিআইয়ের প্রতিবেদনে হাইকোর্টের সন্তোষ

বাজারে থাকা ১৪টি ব্র্যান্ডের ১৮টি পাস্তুরিত/ইউএইচটি দুধ পরীক্ষা করে আশঙ্কাজনক কিছু পাওয়া যায়নি আদালতে জমা দেওয়া বিএসটিআইয়ের এমন প্রতিবেদন সন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাবির ফার্মেসি অনুষদের শিক্ষকদের করা পরীক্ষার রিপোর্টও দাখিল করার নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ সন্তোষ প্রকাশ করে এ আদেশ দেন।

এসময় আদালত বিএসটিআইয়ের আইনজীবী সরকার এম আর হাসান (মামুন)-কে ঢাবি'র ফার্মেসি অনুষদের শিক্ষক আ ব ম ফারুকের নেতৃত্বে করা পরীক্ষার রিপোর্টও জমা দেওয়ার নির্দেশ দেন। আগামী রোববারের (৭ জুলাই) মধ্যে এ প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

১৫:২৭ ৩০ জুন ২০১৯

কাল চালু হচ্ছে না ই-পাসপোর্ট, তবে জুলাইয়েই উদ্বোধন

কাল চালু হচ্ছে না ই-পাসপোর্ট, তবে জুলাইয়েই উদ্বোধন

সোমবার (১ জুলাই) থেকে সর্বাধুনিক ই-পাসপোর্টের যুগে প্রবেশ করার কথা ছিল বাংলাদেশের। তবে শেষ মুহূর্তে পিছিয়ে গেল ই-পাসপোর্টের উদ্বোধন কার্যক্রম। আবেদনকারীদের হতাশ হওয়ার কিছু নেই। প্রধানমন্ত্রীর সময় পাওয়া সাপেক্ষে জুলাই মাসের যেকোনো একদিনই চালু হতে যাচ্ছে ই-পাসপোর্ট।

আধুনিক ই-পাসপোর্ট বর্তমানে বিশ্বের সবচেয়ে নিরাপদ পাসপোর্ট বলেই পরিচিত। প্রাথমিকভাবে কয়েকটি প্রক্রিয়ায় ই-পাসপোর্ট প্রকল্পে ধীরগতি দেখা দিলেও জুলাই মাসের মধ্যে যেকোনো মূল্যে পাসপোর্ট দেয়া হবে গ্রাহকদের।

এ বিষয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আগামী ১ জুলাই থেকে দেয়া শুরু হবে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট। এর আগেই ই-পাসপোর্টের যাবতীয় কার্যক্রম শেষ করা হবে।’

১৫:২৫ ৩০ জুন ২০১৯

নতুন অর্থবছরের বাজেট পাস

নতুন অর্থবছরের বাজেট পাস

২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস করেছে জাতীয় সংসদ। রোববার দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এটি পাসের সুপারিশ করলে কণ্ঠভোটে তা পাস হয়। এরপর সংসদ সদস্যরা অনেকক্ষণ ধরে টেবিলে চাপড়ে স্বাগত জানান। পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার এই বাজেট বর্তমান অর্থমন্ত্রীর প্রথম বাজেট। আর বর্তমান আওয়ামী লীগ সরকারের টানা ১১তম বাজেট।

জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয় সকাল ১০টায়। এরপর বাজেটের ওপর আলোচনায় বিরোধীদলীয় সংসদ সদস্যরা ৫২০টি ছাঁটাই প্রস্তাব এবং ৫৯টি দাবি উত্থাপন করেন।

১৫:২৪ ৩০ জুন ২০১৯

বিকালেই গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা

বিকালেই গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা

আবারও গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

আজ  রবিবার (৩০ জুন) বিকাল ৪টায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হবে। নাম প্রকাশ না করে কমিশনের একজন সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে গ্যাসের দাম কতভাগ বাড়বে, তা নির্ভর করছে সরকারের ভর্তুকি দেওয়ার ওপর। সরকার এ খাতে যত বেশি ভর্তুকি দেবে, গ্যাসের দাম ততই কম বাড়বে।

১৫:২৩ ৩০ জুন ২০১৯

৫২৩১৯০ কোটি টাকার বাজেট পাস

৫২৩১৯০ কোটি টাকার বাজেট পাস

আগামী ১ জুলাই থেকে শুরু হতে যাওয়া নতুন অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পাস হয়েছে।

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকারের প্রথম বছরের প্রথম বাজেট এটি। আর অর্থমন্ত্রী হিসেবে আহম মুস্তফা কামালের প্রথম বাজেট।

রোববার স্পিকার শিরীন শারমিন চৌধরীর সভাপতিত্বে সকাল ১০টায় অধিবেশন শুরু হয়। অধিবেশনে আগামী অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার জাতীয় বাজেট কণ্ঠভোটে পাস হয়।

সোমবার ২০১৯-২০ অর্থবছরের প্রথম দিন থেকে এ বাজেট কার্যকর হবে।

১৫:২০ ৩০ জুন ২০১৯

বিএনপির মনোনয়ন বাণিজ্যে সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকা বেড়েছে: প্

বিএনপির মনোনয়ন বাণিজ্যে সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকা বেড়েছে: প্

শনিবার জাতীয় সংসদে অর্থবিল ২০১৯ এর জনমত যাচাইয়ের প্রস্তাবের আলোচনায় একথা বলেন তিনি।

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে, গত বছর সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে বাংলাদেশিদের অর্থের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৪৩ কোটি টাকা, যা আগের বছরের থেকে ১২৭৪ কোটি টাকা বেশি।

অর্থবিল নিয়ে জনমত যাচাইয়ের প্রস্তাবের আলোচনায় বিএনপির সাংসদ রুমিন ফারহানা সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকার বিষয়টি আনেন।

১৫:১৭ ৩০ জুন ২০১৯

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ ব্যর্থ: রাষ্ট্রদূত মাসুদ

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ ব্যর্থ: রাষ্ট্রদূত মাসুদ

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ‘পদ্ধতিগত ব্যর্থতার’ কথা তুলে ধরলেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ৭৩তম সাধারণ পরিষদের আনুষ্ঠানিক এজেন্ডা ‘সুরক্ষার দায়-দায়িত্ব (আরটুপি) এবং গণহত্যা প্রতিরোধ, যুদ্ধাপরাধ, জাতিগত নির্মূল ও মানবতার বিরূদ্ধে অপরাধ’ বিষয়ে বক্তব্যে এসব বলেন তিনি।

১৫:১৬ ৩০ জুন ২০১৯

লেনদেনের শীর্ষে স্কয়ার ফার্মা

লেনদেনের শীর্ষে স্কয়ার ফার্মা

স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ারের কদর বেড়েছে।

বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এই প্রতিষ্ঠানটির শেয়ার।

ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত এই শেয়ার এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ২০ লাখ। ঢাকার পুঁজিবাজারের মোট লেনদেনের ৫ শতাংশ ছিল স্কয়ারের দখলে।

১৫:১৪ ৩০ জুন ২০১৯

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় ট্রাম্পের পা

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় ট্রাম্পের পা

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী সীমান্ত নির্দেশক লাইনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, রোববার সেখানে দাঁড়িয়ে দুই নেতা হ্যান্ডশেক করার পর কিম বলেন, এই জায়গায় তিনি ট্রাম্পের সঙ্গে মিলিত হবেন এমন প্রত্যাশা কখনও করেননি।

এরপর ট্রাম্প সীমান্ত রেখা অতিক্রম করে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন; এটাই কোনো মার্কিন প্রেসিডেন্টের উত্তর কোরিয়ায় পা রাখার প্রথম ঘটনা।

১৫:১৩ ৩০ জুন ২০১৯

রিফাত হত্যা: গ্রেপ্তার আরও ৩

রিফাত হত্যা: গ্রেপ্তার আরও ৩

বরগুনা শহরে প্রকাশ্য রাস্তায় শাহনেওয়াজ রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় আরও তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে; যাদের মধ্যে একজন পুলিশ কনস্টেবল পদে চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

জেলার পুলিশ সুপার মো. মারুফ হোসেন জানান, শনিবার সন্ধ্যা থেকে রোববার সকাল পর্যন্ত বরগুনা, পটুয়াখালী ও ঢাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

আটক তানভির, ফাহিমুল ও সাগরের নাম এজাহারে নেই।

১৫:১২ ৩০ জুন ২০১৯