• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

Women migrant workers play vital role to uplift economy

Women migrant workers play vital role to uplift economy

Female migrant workers, both the internationally and internally migrated ones, are playing a vital role in uplifting the country’s economy as they are earning foreign currency and sending remittance to home, contributing to bringing a positive socioeconomic change in the country.

০০:২৩ ১৭ জানুয়ারি ২০১৯

Community people to become Sundarbans dolphin saviours

Community people to become Sundarbans dolphin saviours

The Bangladesh Forest Department has started forming dolphin conservation teams involving community people to protect the endangered aquatic species in the rivers of the Sundarbans, the world’s largest mangrove forest.

০০:২১ ১৭ জানুয়ারি ২০১৯

60 entrepreneurs getting trained on backward linkage industry

60 entrepreneurs getting trained on backward linkage industry

Small and Medium Enterprise Foundation (SMEF) has undertaken a training programme, with cooperation of the Japan International Cooperation Agency (JICA), to give Japanese standard managerial training to 60 entrepreneurs for creating backward linkage industries in the country.

০০:১৭ ১৭ জানুয়ারি ২০১৯

এগিয়ে চলছে কালনা সেতুর নির্মাণ কাজ

এগিয়ে চলছে কালনা সেতুর নির্মাণ কাজ

কালনা সেতুর নকশাগোপালগঞ্জে মধুমতি নদীর ওপর কালনা সেতুর নির্মাণ চলছে। এ সেতু নির্মাণের মধ্য দিয়ে গোপালগঞ্জ, নড়াইল, খুলনা ও যশোর অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হবে।

০০:১৩ ১৭ জানুয়ারি ২০১৯

সম্ভাবনাময় বাংলাদেশ

সম্ভাবনাময় বাংলাদেশ

উন্নয়নশীল দেশের কাতারে উঠে বাংলাদেশ আজ বিশ্ব সভায় নিজের অবস্থানকে নিয়তই বিকশিত করছে এই কথা বলার অপেক্ষা রাখে না। সমৃদ্ধির অব্যাহত অগ্রযাত্রায় বাংলাদেশের অতি সাধারণ শ্রমজীবী মানুষ থেকে শুরু করে উন্নতমানের পেশায় সম্পৃক্ত হওয়া, রাজনৈতিক আঙ্গিনায় সদর্পে বিচরণ করাই শুধু নয় সামাজিক-সাংস্কৃতিক বলয়ের নিরন্তর গতিপ্রবাহ আজ যে মাত্রায় সেখানে সম্ভাবনার দ্যুতি বিকিরণ স্পষ্টতই দৃশ্যমান। ২০১৯ সাল সে আলোকিত ধারায় আরও অনেক নতুন দিগন্ত উন্মোচন করবে এমন ধারণা ব্যক্ত করা সঙ্গত।

০০:১১ ১৭ জানুয়ারি ২০১৯

অস্ত্র সমর্পণের এক টুকরো স্মৃতি

অস্ত্র সমর্পণের এক টুকরো স্মৃতি

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে দেশকে মুক্ত করার পর বিরাজমান পরিস্থিতি কোনভাবেই প্রশাসন, আইন-শৃঙ্খলাও স্বাভাবিক জীবনের জন্য সহায়ক ছিল না। সর্বত্র শঙ্কা ও উদ্বেগ লক্ষ্য করা যেত। সবচেয়ে আশঙ্কার বিষয় ছিল বিপুল পরিমাণ অস্ত্রের ওপর নতুন সরকারের নিয়ন্ত্রণ না থাকা। যারা সরাসরি মুক্তিযুদ্ধ করেছেন তাদের কাছে যেমন ছিল বিপুল পরিমাণ অস্ত্র, আবার যারা সরাসরি যুদ্ধ করেননি তাদের কাছেও ছিল বিপুল অস্ত্র। ফলে সবাই প্রতীক্ষায় আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফেরার। তিনি দেশে ফিরে আসলে পরিস্থিতি স্বাভাবিক হতে থাকবে এই প্রত্যাশায় দিন গুনছিল সবাই।

০০:০৮ ১৭ জানুয়ারি ২০১৯

বিএনপির অস্তিত্ব ও আগামীর পথচলা কি হবে?

বিএনপির অস্তিত্ব ও আগামীর পথচলা কি হবে?

বিএনপিকে নিয়ে সমর্থকদের দুশ্চিন্তার শেষ নেই। বিএনপি কী করবে এখন? খালেদা জিয়া কি জেলেই থাকবেন? তারেক জিয়াকে কি শেখ হাসিনার সরকার দেশে ফিরিয়ে আনতে সক্ষম হবে? বিএনপি তথা ঐক্যফ্রন্টের যে আটজন নির্বাচিত হয়েছেন তারা কি ৯০ দিনের মধ্যে শপথ নেবেন নাকি নেবেন না? বিএনপির কার্যক্রম কি শুধু প্রেস কনফারেন্স আর বিবৃতির মধ্যেই সীমাবদ্ধ থাকবে? বিএনপির পরিণতি কি মুসলিম লীগের মতো হবে? এসব প্রশ্নের উত্তর হয়তো সময়ই বলে দেবে। তবু কেমন ছিল বিএনপি শুরুতে? আর কেমন ছিল গত ১৫ বছর?

০০:০৫ ১৭ জানুয়ারি ২০১৯

দুর্নীতি দমনে সরকারের গ্রিন সিগন্যালে মাঠে নামছে দুদক

দুর্নীতি দমনে সরকারের গ্রিন সিগন্যালে মাঠে নামছে দুদক

নতুন বছরের শুরুতেই দেশবাসী পেয়েছে নতুন সরকার। দায়িত্বের প্রথম দিনেই দুর্নীতির বিরুদ্ধে কঠোর বার্তা দিয়েছেন সরকারের মন্ত্রীরা। ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও দুর্নীতি নির্মূলের অঙ্গীকার ছিল। এই প্রেক্ষাপটে দুর্নীতির বিরুদ্ধে সব ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি মাথায় নিয়েই মাঠে নামবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। শুধু বিরোধী দল নয়, বরং সরকারি দলের এমপিদের দুর্নীতির বিরুদ্ধেও ব্যবস্থা নেবে দুদক। এ ছাড়া আমলা, ব্যাংকার ও সরকারি বিভিন্ন সেবা খাতসহ সব জায়গায় দুর্নীতিবিরোধী অভিযানে নতুন করে সক্রিয় হবে সংস্থাটি। এ ছাড়া দুর্নীতি প্রতিরোধে দুদকের পঞ্চবার্ষিকী পরিকল্পনা তো রয়েছেই।

০০:০২ ১৭ জানুয়ারি ২০১৯

৩টি ট্রেন নিয়ে এ বছরেই শুরু হচ্ছে মেট্রোরেলের যাত্রা

৩টি ট্রেন নিয়ে এ বছরেই শুরু হচ্ছে মেট্রোরেলের যাত্রা

*যানজটের ভোগান্তি দূর হবে
* উত্তরা থেকে মতিঝিল আসতে সময় লাগবে ৩৭ মিনিট
* উত্তরা-আগারগাঁও পর্যন্ত প্রথম নির্মাণ

গত ২৫ বছরে রাজধানীর যোগাযোগ ব্যবস্থার দৃশ্যমান উন্নতি হয়নি। শত চেষ্টার মধ্যেও অবনতি হয়েছে, যা এখনও চলমান। প্রায় ১০ লাখ গাড়ির শহর ঢাকা। বাসে ঘণ্টায় সর্বোচ্চ পাঁচ-সাত কিলোমিটার রাস্তা অতিক্রম করা যায়। যা গত ১০ বছর আগেও দ্বিগুণ ছিল। দিন দিন পরিস্থিতির অবনতির মধ্যে আশার আলো জাগিয়েছে মেট্রোরেল প্রকল্প। বলতে গেলে, যোগাযোগ ব্যবস্থায় সম্ভাবনার দ্বার খুলে দেবে চলমান প্রকল্পটি। চোখের পলকে ছুটবে ট্রেন। উত্তরা থেকে মতিঝিল আসতে সময় লাগবে মাত্র ৩৭মিনিট। পাঁচ মিনিট অন্তর অন্তর ছাড়বে এসি ট্রেন। অথচ এখন যানজটের কারণে উত্তরা যেতে কত সময় লাগবে তা বলা মুশকিল। হয়ত এ রকম একটি বাস্তবতার কথা যানজটে বসে অনেকেই কল্পনা করতেন। আহা! যদি এমন হতো। অল্প সময়ে পাড়ি দেয়া সম্ভব হতো দূরের পথ। রাস্তায় কোন ভোগান্তি থাকবে না; যা এখন বাস্তবের পথ ধরে হাঁটছে...।

২৩:৫৯ ১৬ জানুয়ারি ২০১৯

গ্রামের সড়ক সংস্কারে ২০ কোটি ডলার দিচ্ছে এডিবি

গ্রামের সড়ক সংস্কারে ২০ কোটি ডলার দিচ্ছে এডিবি

কৃষি উৎপাদনশীল এলাকার সঙ্গে যোগাযোগ সহজ করতে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য বাংলাদেশকে ২০ কোটি ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

২৩:৫৬ ১৬ জানুয়ারি ২০১৯

অর্জনে ভরা দেশ

অর্জনে ভরা দেশ

উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনার কথা বেশ কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রসহ তাবৎ দুনিয়ায় জোরেশোরে উচ্চারিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক সূচকের আরো কয়েকটি ভালো খবর নতুন বছরের শুরুতে জানিয়েছে তারা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা আওয়ামী লীগও এই সুখবর নিয়ে সরকারে যাত্রা শুরু করছে।

২৩:৪৭ ১৬ জানুয়ারি ২০১৯

সরকারের পাঁচ অগ্রাধিকার : ১০০ দিনের কর্মপরিকল্পনা

সরকারের পাঁচ অগ্রাধিকার : ১০০ দিনের কর্মপরিকল্পনা

নতুন বছর। নতুন সরকার। নতুন পরিকল্পনা। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। নতুন আঙ্গিকে দায়িত্ব নেয়ার পরই আগামী ১০০ দিনের কর্মপরিকল্পনা তৈরিতে ব্যস্ত সরকারের নীতিনির্ধারকরা। আর এই পরিকল্পনায় অগ্রাধিকার পাবে- সুশাসন, দারিদ্র্য দূরীকরণ, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা, অবকাঠামোগত উন্নয়ন ও ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকার।

২৩:৪৩ ১৬ জানুয়ারি ২০১৯

দশ বছরে জাতীয়করণ হয়েছে ২৬ হাজার ৭৮৩ স্কুল-কলেজ

দশ বছরে জাতীয়করণ হয়েছে ২৬ হাজার ৭৮৩ স্কুল-কলেজ

সরকার গত ১০ বছরে দেশের ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় (প্রাইমারি স্কুল), ২৫৭টি উচ্চ বিদ্যালয় (হাইস্কুল) এবং ৩৩৩টি মহাবিদ্যালয়কে (কলেজ) জাতীয়করণ করেছে।

২৩:৪০ ১৬ জানুয়ারি ২০১৯

বিশ্বমানের ওষুধ উৎপাদন করছে বাংলাদেশ

বিশ্বমানের ওষুধ উৎপাদন করছে বাংলাদেশ

বাংলাদেশ এখন বিশ্বমানের ওষুধ তৈরি করছে। শুধু আশপাশের দেশে নয়, কঠিন নিয়ম-কানুন দ্বারা নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের বাজারেও বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে।

২৩:৩৭ ১৬ জানুয়ারি ২০১৯

বিশ্ব অর্থনৈতিক উন্নয়ন সূচকে আরও ভালোর পথে বাংলাদেশ

বিশ্ব অর্থনৈতিক উন্নয়ন সূচকে আরও ভালোর পথে বাংলাদেশ

সবগুলো দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১। বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের সূচকে সবগুলো দেশের মধ্যে অতীতের চেয়ে নতুন বছরে ভালো অবস্থানে আছে বাংলাদেশ। সার্বিক বিশ্লেষণে ২০৩৩ সালে দেশটি এর চেয়েও অনেক ওপরে পৌঁছে যাবে।

২৩:২৩ ১৬ জানুয়ারি ২০১৯

বিএনপির শীর্ষ নেতৃত্ব বদল সময়ের দাবি

বিএনপির শীর্ষ নেতৃত্ব বদল সময়ের দাবি

জাতীয় রাজনীতিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ হচ্ছে সাবেক শাসক দল বিএনপি। সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে বিএনপির কেনো এই ভরাডুবি? এতোবড় দল, এই দলের নেতৃত্বে ২০ দলীয় জোট, আবার নির্বাচনের আগমুহূর্তে ড. কামাল হোসেনকে সঙ্গে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে সেখানে সামিল হওয়ার পরও মাত্র পাঁচটি আসন (বিএনপি ৫ ও ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম ২) কেনো পেলো দলটি- এ প্রশ্ন এখন সাধারণ মানুষের মুখে মুখে। এর জবাবে ঐক্যফ্রন্ট ও বিএনপি নেতাদের প্রকাশ্য যুক্তি- ভোট ডাকাতি হয়েছে, কারচুপি করে তাদের হারিয়ে দিয়েছে সরকার। নির্বাচন কমিশন ও সরকারি প্রশাসনের বিরুদ্ধে কোনো কোনো ক্ষেত্রে ঐক্যফ্রন্ট কিংবা বিএনপির অভিযোগনামার পক্ষে যুক্তি বা গ্রহণযোগ্য তথ্য থাকতে পারে। তবে মুক্তিযোদ্ধা, স্বাধীনতাবিরোধী শক্তি ও ধর্মাশ্রয়ী গোষ্ঠীর সমন্বয় গঠিত এই জোটের ভরাডুবির এটাই একমাত্র ও মূল কারণ নয়।

২৩:১৪ ১৬ জানুয়ারি ২০১৯

গত বছর প্রবাসীরা পাঠিয়েছেন এক লাখ ৩০ হাজার কোটি টাকা

গত বছর প্রবাসীরা পাঠিয়েছেন এক লাখ ৩০ হাজার কোটি টাকা

২০১৮ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এক হাজার ৫৫৪ কোটি ডলার (১৫.৫৪ বিলিয়ন) পাঠিয়েছেন প্রবাসীরা। ব্যাংকিং চ্যানেলে দেশে পাঠানো এই রেমিট্যান্সের পরিমাণ বাংলাদেশি মুদ্রায় এক লাখ ৩০ হাজার ৫৪১ কোটি টাকারও বেশি। ২০১৭ সালে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ছিল এক হাজার ৩৫৩ কোটি ৫০ লাখ ডলার। এই হিসাবে ২০১৭ সালের চেয়ে ২০১৮ সালে ১৪ দশমিক ৮০ শতাংশ রেমিট্যান্স বেশি এসেছে। কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

২৩:০৮ ১৬ জানুয়ারি ২০১৯

প্রাক-যোগ্যতা সনদ পেল হোসেন্দি ইকোনমিক জোন

প্রাক-যোগ্যতা সনদ পেল হোসেন্দি ইকোনমিক জোন

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) হোসেন্দি ইকোনমিক জোনকে প্রাক-যোগ্যতা সনদ প্রদান করেছে। মুন্সিগঞ্জ জেলার গজারিয়া উপজেলার হোসেন্দি ইউনিয়নের ১০৮ একর জমির উপর হোসেন্দী ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। বেসরকারি ভোগ্যপণ্য খাতের সুপরিচিত প্রতিষ্ঠান সিটি গ্রুপ এই জোনটি প্রতিষ্ঠা করছে।

২৩:০৪ ১৬ জানুয়ারি ২০১৯

হত্যার পর পাথর বেঁধে নদীতে, পিতা-পুত্রসহ আটক ৩

হত্যার পর পাথর বেঁধে নদীতে, পিতা-পুত্রসহ আটক ৩

পূর্বশত্রুতার জেরে’ গাজীপুরে এক জেলেকে হত্যার পর পাথর বেঁধে নদীতে ডুবিয়ে দিয়েছে প্রতিপক্ষের লোকজন

২২:৪৫ ১৬ জানুয়ারি ২০১৯

সেমিফাইনালে টাঙ্গাইল অনুর্দ্ধ-১৪

সেমিফাইনালে টাঙ্গাইল অনুর্দ্ধ-১৪

ইয়াং টাইগার্স অনুর্দ্ধ-১৪ জাতীয় ক্রিকেটে জিহাদরে অলরাউন্ড নৈপূন্য ময়মনসিংহ জেলা দলকে ১৫৬ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করলো টাঙ্গাইল জেলা দল মঙ্গলবার ( ১৫ জানুয়ারি)  মানিকগজ্ঞ জেলা স্টেডিয়ামে এ খেলা অনুষ্ঠিত হয়

২২:৪২ ১৬ জানুয়ারি ২০১৯

সাভারে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শীতবস্ত্র বিতরণ

সাভারে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শীতবস্ত্র বিতরণ

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা প্রতিষ্ঠান অ আ ক খ স্কুলের ৬৫ জন ছাত্রছাত্রীদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে

২২:৪০ ১৬ জানুয়ারি ২০১৯

সাভারে কিশোরীকে চার দিন আটকে রেখে গণধর্ষণ

সাভারে কিশোরীকে চার দিন আটকে রেখে গণধর্ষণ

সাভারে সপ্তম শ্রেণির এক ছাত্রীকে অপহরণ করে চার দিন আটকে রেখে গণধর্ষণের অভিযোগ পাওয়া গেছে এ ঘটনায় গুরুতর অসুস্থ ওই কিশোরীকে রবিবার দুপুরে প্রথমে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয় সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য পরে তাকে ঢাকা মেডিকেল  কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) স্থানান্তরের পরামর্শ দেন চিকিৎসকরা

২২:৩৭ ১৬ জানুয়ারি ২০১৯

সখীপুরে লেবু ও মাল্টা চাষে বিপ্লব ঘটিয়েছেন মোসলেম উদ্দিন

সখীপুরে লেবু ও মাল্টা চাষে বিপ্লব ঘটিয়েছেন মোসলেম উদ্দিন

টাঙ্গাইলের সখীপুর উপজেলায় লেবু ও মাল্টা চাষে বিপ্লব ঘটিয়েছেন মোসলেম উদ্দিন এক সময়ের রাখাল-ফেরিওয়ালা এই তরুণ উদ্যোক্তা মোসলেম উদ্দিনের স্বপ্ন পূরণের গল্প শুরু হয়েছে লেবুর চাষ দিয়ে অন্যের জমিতে কাজ করে সাত সদস্যের দরিদ্র পরিবারের খরচ মেটানো, পড়াশোনা তো দূরের কথা, তিন বেলা খাবারই জুটতো না ৫-৬ বছর অন্যের বাড়িতে কাজ শেষে ফেরি করে বাদাম, বড়ই আচার ও ঝালমুড়ি বিক্রি করেন এ পেশায় জীবন চলে ১০-১২ বছর

২২:৩৪ ১৬ জানুয়ারি ২০১৯

ধর্ষণের শিকার হওয়া ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ

ধর্ষণের শিকার হওয়া ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ

টাঙ্গাইলের সখীপুরে এক মাদ্রাসা ছাত্রীকে ২০দিন আটকে রেখে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে গত রোববার মেয়েটির মা বাদী হয়ে ধর্ষণের মামলা করলে পুলিশ ওই রাতেই ধর্ষণের প্রধান আসামি মজিবর রহমানকে গ্রেপ্তার করে

২২:৩১ ১৬ জানুয়ারি ২০১৯