• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

সিঙ্গাইরে পরীক্ষার নামে অর্থ আদায়!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯  

মানিকগঞ্জের সিঙ্গাইরে উপজেলার বায়রা উচ্চ বিদ্যালয়ে সরকারি নীতিমালা ভঙ্গ করে শ্রেণি মূল্যায়ন পরীক্ষার নামে চলছে অর্থ আদায়। নিয়ম বহির্ভূতভাবে এ পরীক্ষা এখন পুরো উপজেলায় আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। এ নিয়ে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

ওই বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১ হাজার ৪০০ শিক্ষার্থী রয়েছে। শ্রেণি মূল্যায়ন এ পরীক্ষার নামে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে ১২৫ টাকা, ৮ম শ্রেণি ১৩৫ টাকা এবং ৯ম ও দশম শ্রেণি থেকে ১৫০ টাকা আদায় করা হয়েছে।

গত ১০ এপ্রিল থেকে শুরু হওয়া এ পরীক্ষায় শ্রেণিভেদে ৬ থেকে ৯টি বিষয়ের পরীক্ষা নেয়া হচ্ছে। প্রাপ্ত তথ্যানুযায়ী, শুধুমাত্র শ্রেণি মূল্যায়ন পরীক্ষার ফি বাবদই প্রায় দু’লক্ষ টাকা আদায় করা হয়েছে। অপরদিকে, জেএসসি পরীক্ষার রেজিস্ট্রেশনের বেলায় ৮ম শ্রেণির প্রায় তিন’শ শিক্ষার্থীর প্রত্যেকের কাছ থেকে ৩০০ টাকার স্থলে ১২০০ টাকা করে ৩ লক্ষাধিক টাকা আদায় করার অভিযোগ উঠেছে। এ ক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষের দাবি, মাসিক বেতন ও অন্যান্য ফিসহ সর্বসাকুল্যে এ অর্থ আদায় করা হচ্ছে।  তবে শ্রেণি মূল্যায়ন পরীক্ষার ব্যাপারে ভিন্নমত পোষণ করেছেন সংশ্লিষ্টরা।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির দাতা সদস্য মো. হায়দার আলী বলেন, সরকারি নিয়ম তো আর সবক্ষেত্রে মেনে চলা যায় না। আমাদের কমিটির সভায় আলোচনা সাপেক্ষে সর্বসম্মতিক্রমে এ পরীক্ষা নেয়া হচ্ছে।

ওই স্কুলের সহকারী শিক্ষক শাহ্ আলম বলেন, ছাত্র ছাত্রীরা কেউ ঠিকমতো বেতন দেয় না। মফস্বলে স্কুল আর্থিকভাবে অস্বচ্ছল। শিক্ষকদের সহযোগিতা করার জন্য এ পরীক্ষা নেয়া হচ্ছে। অন্যসব  স্কুলে শ্রেণি মূল্যায়ন পরীক্ষা নিচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরাই প্রথম শুরু করেছি। পর্যায়ক্রমে সব স্কুলেই পরীক্ষা নেবে।

সরকারি সিঙ্গাইর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আক্রাম হোসাইন বলেন, বছরে দু’টি পরীক্ষার বাইরে ক্লাস পরীক্ষা ছাড়া ব্যাপকভাবে শ্রেণি মূল্যায়ন পরীক্ষা নেয়া ঠিক না।

 

 

 

সিঙ্গাইর উপজেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান খাঁন বলেন, সরকারি নিয়ম অনুযায়ী কোনো স্কুলে বছরে অর্ধ-বার্ষিক ও বার্ষিক পরীক্ষার বাইরে পরীক্ষা নিলে সেটা নিয়ম বহির্ভূত। তবে শ্রেণি মূল্যায়ন পরীক্ষা নিলে কোনো ফি নিতে পারবে না। আর জেএসসি’র রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ৩০০ টাকার বেশি নিতে পারবে না।

এ ব্যাপারে মানিকগঞ্জ জেলা শিক্ষা অফিসার মো. ফরিদুল ইসলাম বলেন, আপনি বললেন আমি বিষয়টি দেখবো।