• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

অনুপস্থিতির জরিমানা কমানোর দাবি : বঙ্গবন্ধু কৃষি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ মে ২০১৯  

ক্লাসে অনুপস্থিতির জরিমানা কমানোসহ বিভিন্ন দাবিতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) শিক্ষার্থীরা গতকাল রোববার  ক্লাস ও পরীক্ষা বর্জন করে অবস্থান ধর্মঘট এবং বিক্ষোভ করেছেন। দাবি মানা না হলে আন্দোলন কর্মসূচি অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছেন তারা। এ সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্রকল্যাণ) বরাবর তাদের দাবিসংবলিত স্মারকলিপি প্রদান করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বশেমুরকৃবি কর্তৃপক্ষ সম্প্রতি ঘোষণা দিয়েছে যদি কোনো শিক্ষার্থী ৮০ শতাংশের নিচে ক্লাসে উপস্থিত থাকে, তা হলে তাকে জরিমানা দিয়ে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে হবে। এর মধ্যে যেসব শিক্ষার্থী ৭০-৭৯ শতাংশ উপস্থিত থাকবে, তাদের ২ হাজার টাকা এবং ৬০-৬৯ শতাংশ উপস্থিতির জন্য ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। শিক্ষার্থীরা বিষয়টি সুরাহা করতে শিক্ষকদের সঙ্গে একাধিকবার আলোচনা করতে গেলেও তারা কোনো কথা বলেননি।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন ৮০ শতাংশ ক্লাসে উপস্থিতি ধরে যে জরিমানা ধার্য করা হয়েছে, সেটা বাতিল করতে হবে এবং পরীক্ষা দেয়ার সর্বনিম্ন উপস্থিতি হার ৬০ শতাংশ করতে হবে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক তোফায়েল আহমেদ বলেন, ২০০৫ সাল থেকে আন্ডার গ্র্যাজুয়েটদের জন্য এ বিধান চলে এসেছে। ওই বিধান অনুযায়ী শিক্ষার্থীদের উপস্থিতি ৮০ শতাংশের নিচে হলে কেউ পরীক্ষাই দিতে পারত না।

পরে বিশ্ববিদ্যালয়ের ৯৩তম সিন্ডিকেট সভায় সেক্ষেত্রে নির্ধারিত জরিমানা ধার্য করে শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ সৃষ্টি করা হয়েছে, যা আগামী জুলাই থেকে চালু হবে। ২০ মে এ বিষয়ে অফিস আদেশ দেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ জরিমানার বিধান রয়েছে। আর টার্ম পরীক্ষার বিষয়টিও আগে থেকেই চালু আছে, যা যুক্তরাষ্ট্রের কোর্স ক্রেডিট সিস্টেম অনুযায়ী চলছে। সম্পূর্ণ আবাসিক এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাসমুখী করতেই এ ব্যবস্থা নেয়া হয়েছে। তাদের প্রতি বৈরী মনোভাব থেকে এটি করা হয়নি।