• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে প্রচন্ড স্রোতে ফেরি চলাচল ব্যাহত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

পদ্মা নদীতে অব্যাহত ভাবে পানি বৃদ্ধি আর প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া  ফেরি চলাচল মারাত্বক ব্যাহত হচ্ছে। স্রোতের বিপরীতে যানবাহন পারাপার মারাত্বক ব্যাহত হচ্ছে।   ফেরি বহরের ১৭ ফেরির মধ্যে চলছে ১৩টি। যে তেরটি ফেরি চালানো হচ্ছে সে গুলো  ওভারস্প্রীডে চালানো হচ্ছে।  এই অবস্থা অব্যাহত থাকলে যে কোন সময় ওই সব ফেরি মারাত্বক যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ার আশংকা রয়েছে। পাটুরিয়া প্রান্তের বিভিন্ন পয়েন্টে ফেরি পারের অপেক্ষায় প্রায় সহাস্রাধিক

এদিকে পাটুরিয়া ঘাটের যানজট নিয়ন্ত্রণ আনতে ঘাটের  ৬ কিলোমিটার অদুরের উথলী-আরিচা পর্যন্ত ৬ কিলোমিটার ব্যাপী ট্রাকের লম্বা লাইন পরে গেছে।

 

নদী পথে তীব্র স্রোতের কারনে যানবাহন পারাপারে লাগছে প্রায় দ্বিগুন সময়।  আর এর প্রভাবে   যানবাহন পারাপারে দীর্ঘ সময় লাগছে ।  শুক্রবার বেলা তিনটা নাগাত শতাধিক যাত্রীবাহী বাস ও ঘাট এলাকায় তিন শত পন্যবাহী ট্রাক ফেরি পারের অপেক্ষায় আটকে রয়েছে। এছাড়া উথলী আরিচা সড়কে আটকা রয়েছে ফেরি পারের জন্য আসা আরো ৬ শতাধিক পন্যবাহী বিভিন্ন ধরনের ট্রাক। আরিচা ফেরি সেক্টরে এজিএম (ভারপ্রাপ্ত ডেপুটি জেনারেল ম্যানেজার ) মো. জিল্লুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহ ধরে পদ্মা নদীতে পানির বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে সঙ্গে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে প্রচণ্ড স্রোতের সৃষ্টি হয়েছে। এই স্রোতের প্রতিকূলে ফেরিগুলোকে চলাচল করতে প্রচণ্ড বেগ পেতে হচ্ছে।  পাটুরিয়া থেকে দৌলতদিয়া যাতায়াতে এক ঘন্টারও বেশী সময় লাগছে। অথচ স্বাভাবিক সময়ে এই রুট পারি দিতে আধা ঘন্টার কিছু সময় বেশী লাগতো।  

 বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের মধুমতি ভাসমান কারখানার নির্বাহী প্রকৌশলী স্বদেশ প্রসাদ মণ্ডল জানান, এই নৌপথে ১৭টি ফেরি মধ্যে বৃহস্পতিবার চলেছে ৭টি দিয়ে আর শুক্রবার ১৩টি ফেরি দিয়ে পারাপার অবস্থা অব্যাহত রাখা হয়েছে।

 

 ফেরি সেক্টরের এজিএম (মেরিন) আব্দুস সোবহান জানান, দৌলতদিয়া ঘাট এলাকার নদীপথে মাত্রারিক্ত স্রোতের কারনে ফেরি ঘাটে নোঙর করতে হিমশিম খাচ্ছে। সেখানকার ৬টি ঘাটের ২টি ঘাট স্রোতের তোরে ভেঙ্গে গেছে।    

এদিকে আরিচা ফেরি সেক্টরে  এজিএম (ভারপ্রাপ্ত ডেপুটি জেনারেল ম্যানেজার ) মো. জিল্লুর রহমান জানালেন, পাটুরিয়া ঘাটের পরিস্থিতি ক্রামান্বয়ে খারাপের দিকে যাচ্ছে। নদীর পানি বৃদ্ধির সাথে স্রোতের গতিও মারাত্বক ভাবে বেড়ে গেছে। নির্ধারিত চ্যানেলে ফেরি গুলো চালানো সম্ভব হচ্ছেনা। ফেরিগুলো ঘুরপথে  যেতে হচ্ছে। একারনে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। সময় লাগছে প্রায় দ্বিগুন। আর তাদের বহরের ১৭টি ফেরির মধ্যে চলছে   ১৩টি ফেরি।