• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

জাবিতে হিম উৎসব শুরু বৃহস্পতিবার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২০  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে দুই  দিন ব্যাপী  ‘হিম উৎসব ২০২০’। প্রকৃতির আশীর্বাদপুষ্ট জাবি ক্যাম্পাসে প্রতি বছরের মতো এবারও শীত মৌসুমকে কেন্দ্র করে সামাজিক সংগঠন ‘পরম্পরায় আমরা’ এ উৎসবের আয়োজন করেছে। 

উৎসবের প্রথম দিন ৬ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিনলায়তন চত্ত্বরে অনুষ্ঠিত হবে দিনব্যাপী ইন্সটলেশন আর্ট ও আলোকচিত্র প্রদর্শনী , দুপুর আড়াইটায় পারফমেন্স আর্ট, বিকাল চার টায় কবিতা পাঠের আসর, সন্ধ্যা ছয়টায় বাজিকর, সন্ধ্যা সাড়ে ছয়টায় মূকাভিনয়, সন্ধ্যা সাতটায় ডেন্ট্রিলোকুইজম, সন্ধ্যা সাড়ে সাতটায় পুঁথি পাঠের আসর ও সর্বশেষ রাত সাড়ে আটটায় থাকছে যাত্রাপালা।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন ৭ ফেব্রুয়ারি (শুক্রবার) বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে দুপুর দুইটা থেকে রাত এগারোটা নাগাদ দিনব্যাপী থাকবে ইন্সটলেশন আর্ট ও আলোকচিত্র প্রদর্শনী।    

হিম উৎসবের আয়োজক কমিটির সদস্য ঐশী তানজিম বলেন, “ এ নিয়ে পঞ্চম বারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে  আয়োজিত হচ্ছে হিম উৎসব। এ উৎসবে বাংলাদেশের বিলুপ্তপ্রায় সংস্কৃতিগুলো, শাস্ত্রীয় সংগীত, পার্ফমিং আর্ট এবং কন্সার্টের আয়োজন করা হয়। গত বছর হিম উৎসবের ১২ ঘন্টা ব্যাপী কন্সার্ট বাংলাদেশের দীর্ঘতম কন্সার্টের স্বীকৃতি পেয়েছিলো। দেশের নিজস্ব সংস্কৃতির বিকাশ, চর্চা, উপস্থাপন এবং সংরক্ষণ করার লক্ষেই এই উদযাপন। এই উৎসবে কোন স্পন্সর নেওয়া হয়না। উৎসবের সমস্ত খরচ পাবলিক ফান্ডিং এর মাধ্যমে হয়। ”

প্রসঙ্গত, হিম উৎসব হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘পরম্পরায় আমরা‘ সংগঠন কতৃক আয়োজিত উৎসব। ২০১৫ সাল থেকে সংগঠনটি হিম উৎসবের আয়োজন করে আসছে। সময়ের সাথে সাথে হারিয়ে যাচ্ছে লোকজ সংস্কৃতি। হারিয়ে যাওয়া সংস্কৃতিগুলোকে ফিরিয়ে আনা এ উৎসবের প্রধান লক্ষ্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই উৎসবের মাধ্যমে যাতে দেশীয় সংস্কৃতির সাথে পরিচিত হতে পারে তাও এই উৎসবের অন্যতম উদ্দেশ্য।