• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

‘অগ্নিনির্বাপক যন্ত্র কেনার বাজেট বাড়াতে প্রস্তাব করা হবে’

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯  

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান বলেছেন,  সারাদেশে অগ্নি নির্বাপক ব্যবস্থা নিয়ে আজকের মিটিংয়ে আলোচনা হয়েছে। সেখানে ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের উপকরণের অভাব রয়েছে। আমরা প্রথমে ১ হাজার কোটি টাকা অগ্নিনির্বাপক যন্ত্র ক্রয় করতে চেয়েছিলাম। কিন্তু চুড়িহাট্টা এবং এফ আর টাওয়ারের আগুনের ঘটনার পর দেখছি এই বাজেটে হবে না। এজন্য আমরা আগামী ১৮ এপ্রিলে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ন্যাশনাল ডিজাষ্টার ম্যানেজমেন্ট কাউন্সিলের যে মিটিং হবে সেখানে এ বাজেট বাড়াতে প্রস্তাব পেশ করা হবে।

মঙ্গলবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রালয়ের গঠিত তদন্ত কমিটি এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের অগ্নিনির্বাপক ব্যবস্থা খোঁজ নিয়ে দেখেছি, সেখানে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিশ্চিত করতে ভারি যন্ত্রপাতি ক্রয় করা হয়। বিশ্বে যে পরিমান যন্ত্রপাতি আবিস্কার হয়েছে সেগুলো ক্রয় করতে গেলে আরো বড় বাজেটের প্রয়োজন। 

বনানীর এফ আর টাওয়ারে ৮ তলা থেকে আগুনের সুত্রপাত হয় জানিয়ে তিনি বলেন, বিদ্যুতের শর্ট সার্কিট থেকে এ আগুনের সুত্রপাত হয়। সেখান থেকে উপরের দুটি ফ্লোর ৯ ও ১০ তলা ক্ষতিগ্রস্থ হয়। ভবনটির ১১, ১২ এবং ১৩ তলায় ধোয়ার কারণে হতাহতের ঘটনা ঘটে।  

তিনি বলেন, এফ আর টাওয়ারে অগ্নিনির্বাপনের সময় ফায়ার সার্ভিস যে ব্যবস্থা নিয়েছে তাতে আমরা সন্তষ্ট। আজ আমাদের মিটিংয়ে উপস্থিত মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিরাও সন্তোষ প্রকাশ করেছেন। তবে সেখানে অগ্নিনির্বাপক যন্ত্রের অভাব ছিল। 

প্রতিমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে সংঘটিত ঘূর্ণিঝড় এবং টর্নেডো হয়েছে তাতে সারাদেশে যে ক্ষয়ক্ষতি হয়েছে সেসব এলাকায় আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে শুকনা খাবার, চাল, টিন এবং নগদ টাকা বরাদ্দ করেছি। আজকের বৈঠকে দেশে দুর্যোগের কারণে যাতে কৃষিতে প্রভাব না পড়ে সেজন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।