• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ অনুশীলন মহড়া

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৩ জুন ২০১৯  

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর যৌথ উদ্যোগে ৬ দিনব্যাপী মহড়া ‘এক্সারসাইজ প্যাসিফিক অ্যানজেল ১৯-১’এর মূল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান রোববার লালমনিরহাট কদমতলা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. নজরুল ইসলাম, বিএসপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি মহড়াটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে রংপুর ক্যান্টনমেন্টের এরিয়া কমান্ডার ও পুলিশ সুপারসহ জেলার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মহড়ায় গ্রুপ ক্যাপ্টেন আব্বাস আলী, জিইউপি, এএফডব্লিউসি, পিএসসি, জিডির (পি) নেতৃত্বে বাংলাদেশ বিমান বাহিনীর প্রায় ২৫০ জন এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক বিমান বাহিনীর মিশন কমান্ডার মেজর খ্রিস্টোফার ফালমারের নেতৃত্বে প্রায় ১০০ জন সদস্যসহ নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ডের ৬ জন চিকিৎসক অংশগ্রহণ করছেন।

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এ মহড়ার মাধ্যমে ওই এলাকার অধিবাসীদের চিকিৎসা সেবা এবং দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে দ্রুততম সময়ে ক্ষতিগ্রস্ত ভবন, বাড়িঘর নির্মাণে নানাবিধ সহায়তা প্রদানে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এছাড়াও মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাটের আশপাশের এলাকার প্রায় ২০০০ রোগীকে বিনামূল্যে উন্নত স্বাস্থ্যসেবাসহ ওষুধ ও সহায়ক সামগ্রী প্রদান এবং ওই এলাকার ৫টি ক্ষতিগ্রস্ত বিদ্যালয় ভবন পুনর্নির্মাণ কার্যক্রমসহ স্যানিটারি সামগ্রী প্রদান করা হচ্ছে।

এর আগে ওই যৌথ মহড়ার প্রাক প্রস্তুতিস্বরুপ বিষয়ভিত্তিক অভিজ্ঞতা আদান প্রদান (এসএমইই) বিষয়ক প্রথম সেমিনারটি গত ১৯-২০ জুন লালমনিরহাট জেলার আরডিআরএসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

সেমিনারে লালমনিরহাট এবং রংপুর জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রধান দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের করণীয় সম্পর্কে বিষয়ভিত্তিক বিভিন্ন মতামত তুলে ধরেন।

এ ছাড়াও বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসকরা সেমিনারে দুর্যোগ পরবর্তী স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের পরবর্তী করণীয় সম্পর্কেও আলোকপাত করেন। ওই মহড়া সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতাপূর্ণ সুসম্পর্ক স্থাপনের পাশাপাশি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) প্রতিরক্ষা মন্ত্রণালয়, ঢাকার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।