• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির আধুনিক যন্ত্র সংযোজন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৯  

মশা নিয়ন্ত্রণে আধুনিক যন্ত্রপাতির সংযোজন করলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম‌‌। মশক নিধন কার্যক্রমকে আরো গতিশীল ও কার্যকর করার লক্ষ্যে কীটতত্ত্ববিদদের পরামর্শে এগুলোর সংযোজন করা হয়। এ যন্ত্র দিয়ে সীমিত লোকবলে বৃহৎ এলাকার মশক নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

বুধবার রাজধানীর উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের জন্য ২০টি যন্ত্র বরাদ্দ দেয়া হয়েছে।

 

 

সংযোজিত যন্ত্রপাতির মধ্যে রয়েছে ২০টি মিস্ট ব্লোয়ার (Mist Blower) এবং ২টি ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন (Vehicle Mounting Fogger Machine)। এছাড়া আরো ৩টি ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন ক্রয় করা হবে।

 

 

ডিএনসিসির প্রতিটি অঞ্চলে ২টি করে ১০টি অঞ্চলে মোট ২০টি মিস্ট ব্লোয়ার বরাদ্দ দেয়া হয়। মিস্ট ব্লোয়ারকে পাওয়ার স্প্রেও (Power Spray) বলা হয়। এ মেশিনটি মশার ডিম ও লার্ভা নিধনে অর্থাৎ লার্ভিসাইডিংয়ের জন্য ব্যবহৃত হয়। যেসব ড্রেন ঢাকা থাকা (Covered Drain) সেসব ড্রেনের ভেতরে লার্ভিসাইডিংয়ের জন্য মিস্ট ব্লোয়ার খুব উপযোগী। এ মেশিনের সাহায্যে প্রায় ৩০ থেকে ৪০ ফুট পর্যন্ত দূরত্বে লার্ভিসাইডিং করা যায়। প্রতিটি মেশিন পরিচালনা করতে মাত্র ১ জন লোকের প্রয়োজন হয়। ম্যালেরিয়া অয়েল বি সহ যেকোনো লার্ভিসাইডিংয়ের জন্য এ মেশিন ব্যবহার করা যায়। গত ২১ নভেম্বর ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম মিস্ট ব্লোয়ার মেশিনগুলোর উদ্বোধন করেন।

 

 

ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন ২টি জার্মানি থেকে আনা হয়েছে। প্রতিটি মেশিন পিকআপ ভ্যানে বসিয়ে উড়ন্ত মশা নিধন অর্থাৎ এডাল্টিসাইডিং করা হয়। প্রতিটি মেশিনে ১৫০ লিটার এডাল্টিসাইড রাখা যায়। এ মেশিনের সাহায্যে অনেক দূর পর্যন্ত এডাল্টিসাইডিং করা যায়। কোনো গলির এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত এ মেশিনের ধোঁয়া চলে যায়। ফলে অল্প সময়ে অনেক এলাকা এডাল্টিসাইডিং করা যায়। প্রতিটি মেশিন চালনা প্রয়োজন ১ জন অপারেটর এবং ১ জন ড্রাইভারের। ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন দুটি নভেম্বর ২০১৯ থেকে ব্যবহার করা হয়েছে। এছাড়া এরআগে ১০টি মোটরসাইকেলে ফগার মেশিন স্থাপন করে ডিএনসিসির ১০টি অঞ্চলে ব্যবহার করা হচ্ছে।