• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালকের সঙ্গে তুরস্ক কোস্ট গার্ড

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

তুরস্ক কোস্ট গার্ড এর মহাপরিচালক ও প্রধান আহমেদ কেনদির ৪ দিনের সফরে বাংলাদেশে এসেছেন। স্বস্ত্রীক ৩জন সফর সঙ্গীসহ মঙ্গলবার তিনি এ ঢাকায় আসেন। বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম শাহজাহান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। 

এ সফরে তিনি বাংলাদেশ ও তুরস্ক কোস্ট গার্ডের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন উচ্চ পর্যায়র বৈঠকে অংশ নেবেন বলে জানায় বাংলাদেশ কোস্ট গার্ড।

বুধবার কোস্ট গার্ড সদর দফতরের লেফটেন্যান্ট এম হায়াত ইবনে সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, তুরস্ক কোস্ট গার্ড প্রধান স্বস্ত্রীক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল পরিদর্শন করেন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। পরে তিনি বাংলাদেশ কোস্ট গার্ড সদর দফতরে এলে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। 

তুরস্ক কোস্ট গার্ড প্রধান, বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন। সাক্ষাতে তুরস্ক কোস্ট গার্ড প্রধান বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালকের সঙ্গে কুশল বিনিময় করেন। 

এসময় উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ও পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও তুরস্ক কোস্ট গার্ড প্রধানের স্ত্রী বাংলাদেশ কোস্ট গার্ড পরিবার কল্যাণ সংঘ (সিজিএফডব্লিউএ) এর সভানেত্রী বেগম ফারজানা কবির এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সফরের সময় তুরস্ক কোস্ট গার্ড প্রধান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়াও তুরস্ক কোস্ট গার্ড প্রধানের স্ত্রী বাংলাদেশ নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘ (বিএনএফডব্লিউএ) এর সভানেত্রীর সঙ্গে সৌজন্য স্বাক্ষাৎ করবেন। সফরের সময় তিনি স্বস্ত্রীক সাভারে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ ও গার্মেন্টস শিল্প, সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর এবং পানাম নগর পরিদর্শন করবেন। দুই দেশের দ্বিপাক্ষীক সম্পর্ক উন্নয়নে তুরস্ক কোস্ট গার্ড প্রধানের এ সফর অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।