• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

উ. কোরিয়ার উস্কানি, সতর্ক করলো যুক্তরাষ্ট্র

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া আবারো উস্কানি দিচ্ছে বলে সতর্ক করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর। তবে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা চালিয়ে যাবে ওয়াশিংটন।

ইতোমধ্যে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে আলোচনার জন্য সুইডেনে পৌঁছেছে উত্তর কোরীয় প্রতিনিধিদল। দু'পক্ষের আলোচনাকে স্বাগত জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার পানির নিচ থেকে নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পরদিন উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করে দেশটি। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পিয়ংইয়ংয়কে সংযত আচরণের আহ্বান জানান দফতরের মুখপাত্র।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জনাথন হোফম্যান বলেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জাপানের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে উত্তর কোরিয়া বিষয়ে কথা বলেছেন। পিয়ংইয়ংয়ের আচরণকে অনর্থক উস্কানি বলে অভিহিত করেছেন তারা। কিম প্রশাসনের উচিৎ এ ধরনের আচরণ বন্ধ কোরে সংকট সমাধানে কূটনৈতিক প্রচেষ্টাকে সহযোগিতা করা।

সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরপরই যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনার জন্য সুইডেনে পৌঁছেছে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল। উত্তর কোরিয়ার হয়ে প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তাদের প্রধান মধ্যস্থতাকারী কিম মিয়ং গিল।

পেন্টাগন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে উস্কানি বললেও প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন।
ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া আমাদের সঙ্গে আলোচনা করতে চায়। আমরা তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাবো। পিয়ংইয়ংয়ের কার্যক্রম ওয়াশিংটন পর্যবেক্ষণ করছে।

পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে দু'পক্ষের আলোচনাকে স্বাগত জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, বহু দশক ধরেই মার্কিন প্রেসিডেন্টরা উত্তর কোরিয়াকে উপেক্ষা করে আসছিলেন। সেই ধারা অতিক্রম কোরে প্রেসিডেন্ট ট্রাম্প কিম জং উনের সঙ্গে বৈঠক করেছেন। আলোচনা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। নিঃসন্দেহে প্রেসিডেন্ট ট্রাম্পের এ উদ্যোগ সাধুবাদ পাওয়ার যোগ্য।

গেলো বছর সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠক করেন ট্রাম্প-কিম। পরের বছর ভিয়েতনামে এবং তৃতীয় দফায় উত্তর ও দক্ষিণ কোরিয়ার অসামরিক অঞ্চল পানমুনজমে বৈঠক করেন তারা। পরমাণু নিরস্ত্রীকরণের লক্ষ্যে বৈঠক হলেও মতানৈক্যের কারণে চূড়ান্ত সফলতা পায়নি উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ওই সম্মেলন।