• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

করোনাভাইরাসে মৃতদের শেষকৃত্য নিষিদ্ধ করলো চীন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

করোনাভাইরাস নিয়ন্ত্রণের লক্ষ্যে চীনে এ ভাইরাসে মৃতদের সমাহিত করা, শোক সভা ও বিদায়ী অনুষ্ঠানগুলো নিষিদ্ধ করা হয়েছে। রোববার এ নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি)। 

এনএইচসি, নাগরিক বিষয়ক মন্ত্রণালয় এবং জন সুরক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারি করা ট্রায়াল নির্দেশিকায় বলা হয়েছে, মৃতদেহগুলো নিকটস্থ নির্দিষ্ট করে রাখা স্থানে পুড়িয়ে ফেলতে হবে। কারণ মৃতদেহগুলোকে দেশের অঞ্চলগুলোর মধ্যে স্থানান্তরিত করা, সমাহিত করা বা অন্য কোনো উপায়ে সংরক্ষিত রাখা সম্ভব নয়।  

স্প্যানিশ সংবাদ সংস্থা এফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনে মৃত ব্যক্তিদের জন্য করা বিদায়ী অনুষ্ঠান বা শোক সভার মতো ঐতিহ্যগুলোকে নিষিদ্ধ করা হয়েছে। কেউ মারা গেলে চিকিৎসা কর্মীদের দ্বারা তার দেহ জীবাণুমুক্ত করে একটি সিল করা ব্যাগে মধ্যে রাখতে হবে। পরবর্তীতে সেই ব্যাগ আর না খোলা যাবেনা বলেও জানানো হয়েছে প্রতিবেদনে।

নির্দেশিকায় আরো বলা হয়েছে, মৃতদেহগুলোকে বহন করার জন্য অবশ্যই বিশেষ যানবাহন ব্যবহার করতে হবে। নির্দিষ্ট একটি পথ অনুসরণ করতে হবে এবং তাদের সঙ্গে কর্মী প্রেরণ করতে হবে। 

সোমবার পর্যন্ত চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৬১ জনে দাঁড়িয়েছে। এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ২০৫ জন বলে জানিয়েছেন চীনের স্বাস্থ্য কর্মকর্তারা। চীনের বাইরে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে ফিলিপাইনে। 

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার ফলে অবরুদ্ধ করা হয়েছে চীনের ঝেজিয়াং প্রদেশের পূর্বাঞ্চলীয় ওয়েংঝু শহর। এর আগে এ ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরকে অবরুদ্ধ ঘোষণা করে দেশটির কর্তৃপক্ষ।

চীন ছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, তাইওয়ান ও ইসরায়েলে এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। প্রতিদিনই নতুন নতুন রোগীকে শনাক্ত করা হচ্ছে।

সূত্র- এনডিটিভি