• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

সমস্যা সমাধানে ইইউ’র সহযোগিতা করবে ইরান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

পরমাণু সমঝোতা চুক্তির চলমান অচলাবস্থা নিরসনে ইরান ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) পূর্ণ সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। বিশ্বের ছয়টি দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়নে ইরানের পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথাও পুনর্ব্যক্ত করেছেন তিনি।

বর্তমানে ইরান সফরে রয়েছেন ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল। সোমবার দেশটির রাজধানী তেহরানে প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাত করেছেন তিনি। সেখানেই এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন রুহানি। 

পরমাণু সমঝোতাকে আবারো পূর্ণ উদ্যোমে বাস্তবায়ন করার লক্ষ্যে ইইউ’র পক্ষ থেকে সম্ভাব্য সব চেস্টা করার আশ্বাস দিয়েছেন জোসেপ বোরেল। এছাড়া  এ সমঝোতায় দেয়া ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি পূরণ না করায় দুঃখ প্রকাশ করেন তিনি। 

সাক্ষাতে প্রেসিডেন্ট রুহানি বলেন, যুক্তরাষ্ট্র একতরফাভাবে এ সমঝোতা চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর এতে স্বাক্ষরকারী বাকি দেশগুলো ইরানকে দেয়া তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি। এই সমঝোতারই নীতি অনুসারে আপাতত এ সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে ইরান। সমঝোতায় থাকা বাকি দেশগুলো নিজেদের প্রতিশ্রুতি পূরণ করলেই ইরানও পুনরায় তার প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করবে। দু’পক্ষের মধ্যে স্বাক্ষরিত কোনো চুক্তি কোনো দেশ এককভাবে চিরকাল বাস্তবায়ন করে যেতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অর্জনে ১২ বছর সময় লেগেছিল। এরপর আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে অল্প সময়ের মধ্যেই এ সমঝোতা থেকে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র। 

এর আগে পরমাণু সমঝোতা অর্জনের আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ইইউ’র সাবেক পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। ২০১৯ সালের শেষদিকে মোগেরিনির দায়িত্ব পালনের মেয়াদ শেষ হলে তার পদে জোসেপ বোরেলকে নিয়োগ দেয়া হয়।

সূত্র- মিডল ইস্ট মনিটর