• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মানিকগঞ্জে ৮২ হাজার নিম্ন আয়ের মানুষ পাচ্ছে টিসিবির কার্ড

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ মার্চ ২০২২  

 আগামী ২০ মার্চ থেকে পবিত্র রমজান উপলক্ষে ভর্তুকি মূল্যে নিম্ন আয়ের মানুষের নিকট টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন। শনিবার (১৯ মার্চ) বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. সানোয়ারুল হক, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার বিভিন্ন সাংবাদিকসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ জানান, আগামী ২০ মার্চ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসন মানিকগঞ্জ এর তত্ত্বাবধায়নে ভর্তুকি মূল্যে নিম্ন আয়ের মানুষের নিকট টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় কার্যক্রম শুরু হবে।

তিনি আরো বলেন, করোনাকালীন মাননীয় প্রধানমন্ত্রী নগদ কর্তৃক সহায়তা প্রদানের জন্য প্রণীত ডাটাবেজের ৩৮ হাজার ৬১৯ জন এবং পরবর্তীতে জেলা ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধায়নে এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে নতুন ৪৪ হাজার ২৮৫ জন সহ সর্বমোট ৮২ হাজার ৯০৪ জন উপকারভোগী বাছাই করা হয়েছে। বাছাইকৃত ৮২ হাজার ৯০৪ জনের জন্য ২ প্রস্থ করে ফ্যামিলি কার্ড প্রস্তুত করে বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জেলা প্রশাসক কর্তৃক প্রদানকৃত প্রেস রিলিজ অনুযায়ী, ২০ মার্চ থেকে মানিকগঞ্জ সদর উপজেলার ১ হাজার ৪৬৪ জন, মানিকগঞ্জ পৌরসভার ৫৭৫ জন, সিংগাইর উপজেলার ৬৭৮ জন, সিংগাইর পৌরসভা ৮৯৪ জন, সাটুরিয়া উপজেলার ৫৫৫ জন, শিবালয় উপজেলার ৩৭৮ জন, ঘিওর উপজেলার ২৫০ জন, দৌলতপুর উপজেলার ৬৬৩ জন এবং হরিরামপুর উপজেলার ৮৯৫ জনসহ সর্বমোট ৬ হাজার ৩৫২ জন উপকারভোগীর মাঝে প্রত্যেককে ১১০ টাকা কেজি হিসেবে দুই লিটার সয়াবিন তেল, ৬৫ টাকা কেজি হিসেবে দুই কেজি মসুরের ডাল এবং ৫৫ টাকা কেজি হিসেবে দুই কেজি চিনি বিক্রি করা হবে।

উল্লেখ্য, টিসিবি থেকে ইতিমধ্যে ৬৭ হাজার  ৫০০ লিটার সয়াবিন তেল, ৯৫.০০ মে. টন চিনি এবং ৯৫.০ মে. টন মুসুরির ডাল সরবরাহ করা হয়েছে।

টিসিবি পণ্য বিক্রয় মনিটরিং করার জন্য উপ-পরিচালক, স্থানীয় সরকার এবং অতিরিক্ত জেলা প্রশাসকগন এর সমন্বয়ে উপজেলা ভিত্তিক মনিটরিং টিম গঠন করা হয়েছে।

এছাড়াও টিসিবির পণ্য বিক্রয়কার্যে অব্যবস্থাপনা প্রতিরোধ এবং আইন-শৃঙ্খলা রক্ষার জন্য উপজেলা ভিত্তিক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।