• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মানিকগঞ্জে রাস্তা পুনঃ নির্মাণের কাজে অনিয়মের অভিযোগ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২২  

 সদর উপজেলার ভাড়ারিয়া ইউনিয়ন এর গ্রামীণ অবকাঠামো সংস্কার অর্থবছর ২০২১-২০২২/১ম পর্যায়ের কাজে অনিয়মের অভিযোগ।

৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. মুক্তার আলীকে সভাপতি করে ভাড়ারিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডে বরুনা দুঃখী রামের বাড়ির মোড় থেকে ভাষণ মোল্লার বাড়ী পর্যন্ত রাস্তা পুনঃ নির্মাণ এর কাজ শুরু হয় গত ১৭ ফেব্রুয়ারি এবং কাজ সমাপ্ত হয় ১৫ মার্চ। কাজে টাকা বরাদ্দের পরিমান ছিল ৯ লাখ ৫০ হাজার টাকা।


তবে স্থানীয় জনগণ ও জনপ্রতিনিধিদের কাছ থেকে জানা যায়, নানারকম অনিয়ম করে রাস্তাটি পুনঃ নির্মাণ এর কাজ করা হয়েছে এবং বাকি কাজের টাকা আত্মসাৎ করা হয়েছে।

৯নং ওয়ার্ডের বাসিন্দা মো. সিরাজুল ইসলাম বলেন, রিপেয়ারিং এর কাজ এত খারাপ হয় জানা ছিল না মনে হয় ৩০-৩৫% কাজ হয়েছে। কাজ হওয়ার কথা ছিল ১২ ফুট বাই ১৬ ফুট কিন্তু কাজ হয়েছে ৮ বাই ৯ ফুট কিংবা কিছু কিছু জায়গায় দশ ফুট থেকে বারো ফুট এর বেশি হয়নি। মূলত রাস্তার কাজটি করেছে ইউনিয়ন আওয়ামী লীগের সেক্রেটারি অরুণকুমার বালো ও এলাকার মেম্বার মুক্তার আলী।

এলাকাবাসীর কাছ থেকে আরো জানা যায়, যেসব জায়গায় মাটি ফেলার কথা ছিল সেসব জায়গায় মাটিও ফালায়নি এভাবে চলতে থাকলে রাস্তা করে কি লাভ, দেশের তো উন্নয়ন হবে না।

ভাড়ারিয়া ইউনিয়ন এর ৭,৮,৯ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা ইউপি সদস্য নুরজাহান বেগম জানান, জনগণ আমাকে জানায় রাস্তাটি ঠিক মত সংস্কার হয়নি এসে দেখি সত্যি ঠিকমতো কাজ হয়নি।

ভাড়ারিয়া ইউনিয়ন এর প্যানেল চেয়ারম্যান পান্নু মিয়া জানান, কাজ তারা শুরু করছে এ বিষয়ে আমাকে অবগত করেনি জনগণ আমাকে নানা সময় নানা অভিযোগ করেছে। তবে ঘটনাস্থলে এসে দেখা গেল রাস্তা যে পরিমাণ হওয়া দরকার ছিল সে পরিমাণ হয়নি। পাশাপাশি কমিটি গঠন করার সময় চেয়ারম্যান যেভাবে কমিটি গঠন করে দিয়েছিল সেই কমিটি পরে তারা উইথড্র করে নিজেদের মতো সাজিয়ে আমাদেরকে না ডেকে কাজ শুরু করেন।

তবে এ বিষয়ে ভাড়ারিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল জানান, নির্বাচিত হওয়ার পর এটা আমার প্রথম কাজ। কমিটি গঠন করে কাজ দেয়া হয়েছিল তবে জনগণ অভিযোগ করেছে রাস্তার কাজ ঠিকমত হয়নি। আমি পর্যবেক্ষন করে দেখি ৩ ভাগের ১ ভাগ কাজ হয়েছে। বাকি দুই ভাগের কাজের টাকা আত্মসাৎ করেছে ৯নং ওয়ার্ডের মেম্বার এবং ইউনিয়ন আওয়ামী লীগের সেক্রেটারি অরুণকুমার বালো। তবে এই দুর্নীতিবাজদের বিরুদ্ধে আমি জনগণ নিয়ে যা কিছু করা লাগে প্রয়োজন মোতাবেক তাই করবো।

তবে সকল অভিযোগ অস্বীকার করে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অরুন কুমার বালো বলেন, ফান্ডে যত টাকা ছিল সেই টাকা অনুযায়ী কাজ হয়েছে কিছু জায়গায় মাটির কমতি থাকার কারণে পাশে ছোট হয়েছে।

প্রকল্পের সভাপতি ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. মুক্তার আলী বলেন, বাজেট অনুযায়ী সম্পূর্ণ কাজ হয়েছে। তবে কিছু জায়গায় সমস্যা হয়েছে মাটির কারণে আর কিছুই না।