• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মানিকগঞ্জে সিআরপির কার্যক্রম শুরু

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩০ মার্চ ২০২২  

মানিকগঞ্জে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) শহরের রিজার্ভ ট্যাঙ্ক এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান। 

এ সময় সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। তাদের সামাজিক বাধা, কুসংস্কার ও নীতিবাচক ধ্যান ধারণা দূর করতে আমরা সচেষ্ট রয়েছি। এখন থেকে একটি নির্মল পরিবেশ তৈরি, অন্তর্ভূক্তিমূলক সমাজ বির্নিমাণ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় এদেশের প্রতিবন্ধী মানুষের উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের মধ্যে দিয়ে গড়ে তুলতে হবে। এ জন্য সরকারের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন ও পুনর্বাসনে সমাজের বিত্তবান ব্যক্তি, এনজিও এবং বিদেশি সংস্থাকে এগিয়ে আসতে হবে।’ 

প্রতিমন্ত্রী  বলেন, দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে সমাজকল্যাণ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। একটি দেশের সার্বিক উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তি, বেকারদের সরকারের একার পক্ষে স্বাবলম্বী করা যায় না। সমাজের শিল্পপতি, প্রতিষ্ঠিত ও ধনী ব্যক্তি এবং বিভিন্ন ফাউন্ডেশন এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়েন কোটি কোটি ডলার দাতব্য সংস্থার মাধ্যমে সহযোগিতা করে থাকে। প্রধানমন্ত্রী সবসময় আহ্বান জানান পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে দেশের উন্নয়নের সঙ্গে সংযুক্তকরণে যেন সমাজের বিত্তবান, শিল্পপতি এবং ধনাঢ্য ব্যক্তিরা যাতে এগিয়ে আসে।’ 
 
এ সময় সিআরপি’র নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেনের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম, ইউএনডিপির সহকারী আবাসিক প্রতিনিধি সরদার এম আসাদুজ্জামান, পৌর মেয়র মো. রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হক, এবং সিআরপি’র প্রতিষ্ঠাতা ড. ভ্যালরি এ. টেইলর প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠান শেষে দুইজন প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের মাঝে সেলাই মেশিন বিরতণ করা হয়। এরপর প্রধান অতিথি সমাজকল্যাণ প্রতিমন্ত্রী সিআরপির মানিকগঞ্জ সেন্টারের নবনির্মিত ভবনের ফলক উন্মোচন ও সেন্টারটি পরিদর্শন করেন।