• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

রমজানে স্কুল ছুটি নিয়ে গুজব : শিক্ষিকা বরখাস্ত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩০ মার্চ ২০২২  

পবিত্র রমজানে সব স্কুল-কলেজে ক্লাস চলবে। সরকারের পৃথক পরিপত্রে এমন আদেশই করা হয়েছে। কিন্তু রমজানে স্কুলের ক্লাস চালানোর সিদ্ধান্ত বাতিল হয়েছে বলে বিভ্রান্তিমূলক তথ্য কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছেন। প্রাথমিক বিদ্যালয়ে রমজান মাসের ছুটির বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা দিয়েছেন বলে গুজব ছড়ানোর অভিযোগে একজন শিক্ষিকাকে বরখাস্ত করা হয়েছে।


ওই শিক্ষিকার নাম শিপ্রা রাণী সরকার। তিনি মানিকগঞ্জ সদর উপজেলার বান্দুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তাকে বরখাস্ত করে আদেশ জারি করেছেন মানিকগঞ্জের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী। গতকাল মঙ্গলবার তাকে বরখাস্ত করা হয়। বুধবার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।   

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২০ রমজান পর্যন্ত ক্লাস চালানোর নির্দেশনা দেয়া হয়েছিলো। কিন্তু শিক্ষিকা শিপ্রা রাণী সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেন, ‘অবশেষে প্রথম রোজা থেকে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’। কিন্তু এ ধরণের কোনো ঘোষণা দেয়া হয়নি বলে গতকাল মঙ্গলবার আদেশ জারি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

ওই শিক্ষককে বরখাস্ত করে জারি করা আদেশে বলা হয়েছে, সরকারি সিদ্ধান্তের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার স্ট্যাটাস সরকারি প্রতিষ্ঠানের সরকারি প্রতিষ্ঠানের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা ২০১৯ এর সুস্পষ্ট লঙ্ঘন। তার এই অনভিপ্রেত ও উদ্দেশ্য প্রণোদিত স্ট্যাটাসের কারণে প্রাথমিক শিক্ষার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। এতে বিপুল সংখ্যক শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। যা সরকারি কর্মচারী বিধিমালা (শৃঙ্খলা ও আপিল) ২০১৮ মোতাবেক অসদাচরণের শামিল। তাই শিক্ষিকা শিপ্রা রাণী সরকারকে সাময়িক বরখাস্ত করা হলো। তিনি সমায়িক বরখাস্তকৃত সরকারি কর্মচারীর সুবিধা পাবেন। 


এ বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী বলেন, সরকারি সিদ্ধান্তের বিষয়ে গুজব ছড়ানোর অভিযোগে ওই শিক্ষিকাকে বরখাস্ত করা হয়েছে।  

জানা গেছে, রমজানে ছুটি নিয়ে ফেসবুকে গুজব রাটানো আরও বেশ কয়েকজন শিক্ষক নজরদারিতে আছেন।