• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ধানের মূল্য নিয়েও ষড়যন্ত্রের রাজনীতি করছে বিএনপি!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ মে ২০১৯  

ধানের ন্যায্য মূল্য নিয়ে কিছুটা অসন্তোষ দেখা দিলেও সরকারের তড়িৎ পদক্ষেপে সুফল পাচ্ছেন কৃষকরা। তবে একাধিক সূত্র বলছে, ধানের দাম নিয়ে অসন্তোষ দূর হলেও কৃষক ও কৃষিব্যবস্থা নিয়ে মিথ্যাচার করে সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে বিভিন্ন ধরণের ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে বিএনপি।

সূত্রের বরাতে জানা যায়, ষড়যন্ত্রের প্রথম ধাপ হিসেবে ঢাকা জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি দিয়েছে বিএনপির ঢাকা জেলা শাখা। এছাড়া বুধবার (২২ মে) রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনও মিথ্যাচারে লিপ্ত হন। তিনি দাবি করেন, সরকারের কৃষি নীতি না থাকায় এ সংকটগুলো সৃষ্টি হচ্ছে। তবে ড. কামাল হোসেনের এমন দাবিকে স্রেফ গুজব ও উসকানিমূলক বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

এদিকে, বিএনপির স্মারকলিপি ও ড. কামালের এমন বক্তব্যকে ষড়যন্ত্রের অংশ হিসেবে উল্লেখ করে বাংলাদেশ আওয়ামী লীগের এক নেতা বলেন, কৃষকদের প্রতি বিএনপির ভালোবাসা এতদিন কোথায় ছিলো? ধানের দাম নিয়ে গণমাধ্যমে বিভিন্ন খবর চাউর হবার পর থেকে সরকারকে বিব্রত করতেই বিএনপির কৃষক প্রীতি বেড়েছে। যেখানে কৃষকের ধানের ন্যায্য মূল্য দিতে ইতিমধ্যে সরকার কার্যকরী ব্যবস্থা গ্রহণ করেছে। সেখানে বিএনপি ও ড. কামালের এমন কথা বেমানান। কৃষকদের পাশে দাঁড়ানো বাদ দিয়ে তারা বিভ্রান্তি ছড়াচ্ছেন। দেশকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা প্রয়োজন। শুধু অভিযোগ করেই দায় সারছে বিএনপি-ঐক্যফ্রন্ট।

এ প্রসঙ্গে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, আমরা দেশব্যাপী কৃষকের ধান কেটে দিতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছি। আমরা কৃষকদের ভালোর কথা চিন্তা করেছি। কিন্তু বিএনপি আমাদের সমালোচনা করছে। সমালোচনার সত্ত্বেও আমরা সাধ্যমতো চেষ্টা করছি, কিন্তু বিএনপি-ঐক্যফ্রন্ট কৃষকদের জন্য কিছুই করছে না। সমালোচনা করা ছাড়া তাদের কোন কাজ নেই আসলে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, কৃষকের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত ও চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক বাড়িয়েছে সরকার। যার ফলে সাধারণ কৃষকরাও পাবে ধানের ন্যায্য মূল্য। এসব ব্যাপার বিএনপির চোখে পড়ছে না। অন্যের সমালোচনা করে বিএনপি যে পরিমাণে সময় নষ্ট করে, এর অর্ধেক সময় যদি দেশের জন্য ভালো কাজ করতো, তবে আজ বিএনপির এমন অবস্থায় থাকতে হতো না।