• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বিএনপিতে নিষ্ক্রিয়দের তালিকা ক্রমশ বাড়ছে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরাগভাজন হয়েই বিএনপিতে নিষ্ক্রিয়দের তালিকা ক্রমশ বাড়ছে। দলীয় সূত্র থেকে জানা গেছে, খালেদাপন্থী হওয়ায় বিএনপি'র অনেক সিনিয়র মেধাবী, ত্যাগী ও চৌকস নেতাকে নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। তাদের কোন মূল্যায়ন করা হয় না। ফলে বিএনপির রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন তারা। 

এছাড়াও বৃদ্ধ আর অসুস্থ নেতাদের দিয়ে গড়া স্থায়ী কমিটির কর্মকাণ্ডে বিভক্তি বাড়ছে বিএনপিতে। তারা নিজেরা কোনো কাজকর্ম করতে পারে না দলের হয়ে। নিজেদের কাজকর্ম চাপিয়ে দেয় অন্যের ঘাড়ে। মামলা ও গ্রেফতারের ভয়ে নিজেরা কোনো কর্মসূচিতে অংশগ্রহণ করেন না। শুধুমাত্র ঘোষণা দিয়েই দায় সারছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির মধ্যম সারির এক নেতা বলেন, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া আজ নিষ্ক্রিয়। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে পলাতক। পদ-পদবি হারানোর ভয় নিজেদের অবস্থান ধরে রাখতে তদবির-তেলবাজিতে ব্যস্ত সিনিয়র নেতারা। এদিকে, দলের মহাসচিব একজন পুতুল মহাসচিব এর ভূমিকা পালন করে আছেন।

তিনি বলেন, মহাসচিব না তার দায়িত্ব সঠিকভাবে পালন করেন, না দায়িত্ব থেকে অব্যাহতি নেন। কোনরকমে দিন পার করছেন তিনি। দল গুছিয়ে সামনের দিকে এগুলো তো দূরের কথা দিন দিন আরো অন্ধকারে নিমজ্জিত হচ্ছে বিএনপি।

একসময়ের ত্যাগী এই নেতা বলেন, দলের স্থায়ী কমিটির সদস্যরা মেরুদণ্ডহীন। প্রায় প্রতিটি নেতাই কর্মসূচির নাম শুনলে ভয় পায়। পদ-পদবী ধরে রাখার ভয় কর্মকাণ্ড নয়, তেল বাজিতে ব্যস্ত তারা। তাদের এমন কর্মকাণ্ডে দিনদিন সমর্থক ও কর্মীশূন্য হয়ে পড়ছে বিএনপি।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিএনপিতে এখন সাংগঠনিক ভিত্তি অনেক দুর্বল। 

তারা বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একক আধিপত্যের কারণে বিএনপি'র অনেক চৌকষ ও মেধাবী নেতা আজ নিষ্ক্রিয় হয়ে আছে। এ দলের নেতৃত্বে গণতন্ত্র দরকার সবার আগে। তা না হলে বিএনপি দিন দিন আরো অনেক পিছিয়ে যাবে।

তারা আরো বলেন, বিএনপির বর্তমান স্থায়ী কমিটির সদস্যদের দিয়ে আর হবে না। তারা এক মিনিটও রাস্তায় দাঁড়িয়ে কোনো কর্মসূচি পালন করতে পারে না। ঘুণেধরা এই স্থায়ী কমিটিতে আমূল পরিবর্তন আনতে হবে। যোগ্য নেতাদেরকে দায়িত্ব বুঝিয়ে দিতে হবে। অন্যথায় এ দলের ভাগ্য উন্নয়ন সম্ভব নয়।